একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়] প্রশ্ন ও উত্তর | WBBSE Class 11th Education [Chapter V] Question and Answer

Published On:

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়] প্রশ্ন ও উত্তর | WBBSE Class 11th Education [Chapter V] Question and Answer

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer : বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 11th Education Question and Answer, Suggestion, Notes | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th XI  XI Education EXiamination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন প্রশ্ন উত্তর Class 11 Education Suggestion | West Bengal WBBSE Class XI  XI (Class 11th) Education Question and Answer Suggestion

1. উপনিষদ কী?*

উত্তর:- উপনিষদ বৈদিক সাহিত্যের চতুর্থ বা শেষ স্তর। উপনিষদের আক্ষরিক অর্থ হল যে বিদ্যা নির্জনে গুরুর সমীপে উপবিষ্ট হয়ে গ্রহণ করতে হয়। উপনিষদে আলােচিত হয়েছে ব্রত্মের প্রকৃতি এবং মানুষের মােক্ষ বা আধ্যাত্মিক মুক্তিলাভের উপায়।

2. পাঠশালা কী ?*

উত্তর:- পাঠশালা হল কোনাে উন্মুক্ত স্থানে যেমন চণ্ডীমণ্ডপ, গাছতলা, জমিদার বাড়িতে গড়ে ওঠা একটি প্রতিষ্ঠান। যেখানে পেশাগত স্থায়ী কাঠামাে নেই, গুরুমশাই দ্বারা পরিচালিত। সব বর্ণের শিক্ষার্থীরা মাটিতে বসে গুরুমশাই . এর কাছ থেকে ভাষা, ব্যাকরণ, পত্রলিখন, গণিত ইত্যাদি শিখত। শিক্ষার্থীদের অভিভাবকদের স্বতঃপ্রবৃত্ত চাঁদা, লােকহিতৈষী পাড়াপড়শিদের দানে পাঠশালার খরচ চলত।

3. বেদের অর্থ কী ?*

উত্তর:- বেদের অর্থ জ্ঞান।

4. শ্রুতিধর কাদের বলা হয় ?

উত্তর:- যারা একবার শুনে মন্ত্র মনে রাখতে পারত, তাদের বলা হত শ্রুতিধর।

5. টোল কী ?*

উত্তর:- প্রাচীন ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত একটি উচ্চশিক্ষার প্রতিষ্ঠান হল টোল। এখানে বেদ, উপনিষদ, গীতা প্রভৃতি ধর্মপুস্তক শিক্ষা দেওয়া হত শিক্ষার্থীদের।

6.  ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় সমাপ্তি অনুষ্ঠানকে কী বলা হত?** (WBCHSE (XT) 08/

উত্তর:- ব্রাহ্মণ্য শিক্ষায় ‘সমাপ্তি’ অনুষ্ঠানকে বলা হত সমাবর্তন।

7.  বৌদ্ধ শিক্ষার প্রবর্তক কে?*

উত্তর:- বৌদ্ধ শিক্ষার প্রবর্তক হলেন গৌতম বুদ্ধ।

8. কোন্ ধর্মকে কেন্দ্র করে বৌদ্ধ শিক্ষাব্যবস্থা গড়ে উঠেছিল?

উত্তর:- বৌদ্ধধর্মকে কেন্দ্র করে বৌদ্ধ শিক্ষাব্যবস্থা গড়ে উঠেছিল।

9. বৌদ্ধ শিক্ষার প্রধান লক্ষ্য কী ছিল ?*

উত্তর:- বৌদ্ধ শিক্ষার প্রধান লক্ষ্য ছিল পরিনির্বাণ লাভ করা।

10. নালন্দা বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ কে ছিলেন?

উত্তর:- শীলভদ্র ।

11. উপনিষদ শব্দের প্রকৃত অর্থ কী?

উত্তর:- ব্রহ্মবিদ্যা।

12. বৈদিক শিক্ষার লক্ষ্য কী ছিল?

উত্তর:- আত্মউপলব্ধি ও আধ্যাত্মিক বিকাশ।

13. কোন অনুষ্ঠানের মাধ্যমে বৌদ্ধ শিক্ষার সূচনা হতো ?

উত্তর:- প্রব্রজ্যা।

14. প্রব্রজ্যা গ্রহণের পর শিক্ষার্থীকে কী বলা হয়?

উত্তর:- শ্রমণ।

15. বৌদ্ধ শিক্ষা ব্যবস্থার শেষ অনুষ্ঠান কোনটি?

উত্তর:- উপসম্পদা ।

16. ব্রাহ্মণ্য শিক্ষাব্যাবস্থায় শিক্ষালয় কোনটি?

উত্তর:- গুরুকুল।

17. ব্রাহ্মণ্য শিক্ষা ব্যবস্থায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠান কোনটি?

উত্তর:- তক্ষশীলা বিশ্ববিদ্যালয়।

18. ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় চতুরাশ্রমের কোন পর্যায়ে শিক্ষার কাল ছিল?

উত্তর:-  ব্রহ্মচর্য।

19. ব্রাহ্মণ্য শিক্ষার সমাপ্তি অনুষ্ঠান কোনটি?

উত্তর:- সমাবর্তন।

20. বৌদ্ধ শিক্ষা ব্যবস্থায় শিক্ষা আরম্ভের অনুষ্ঠানটির নাম কী?

উত্তর:- প্রব্রজ্যা।

21. প্রাচীন ভারতীয় শিক্ষার চরম লক্ষ্য কী ছিল?

উত্তর:- আত্মার মুক্তি।

22. সর্দার পড়ো প্রথাটি প্রথম অনুষ্ঠিত হয়েছিল কোন বিশ্ববিদ্যালয়ে?

উত্তর:- তক্ষশীলা বিশ্ববিদ্যালয়।

23. বৈশ্যদের উপনয়নের বয়স কত ছিল?

উত্তর:- 12 বছর।

24. প্রাচীন ভারতের শিক্ষা কোন স্থানকে কেন্দ্র হিসাবে প্রসিদ্ধিলাভ করেছিল?

উত্তর:- তক্ষশীলা।

25. বৌদ্ধ শিক্ষার লক্ষ্য কী ছিল?

উত্তর:- নির্বাণ ও সমস্ত জাগতিক দুঃখের অবসান।

26. নালন্দা বিশ্ববিদ্যালয় কে প্রতিষ্ঠা করেন?

উত্তর:- নাগার্জুন।

27. ব্রাহ্মণ্য শিক্ষা ব্যবস্থায় ব্রাহ্মণদের শিক্ষা গ্রহণের বয়স কত ছিল?

উত্তর:- আট বছর ।

28. ব্রাহ্মণ্য শিক্ষা ব্যবস্থার সমাপ্তিসূচক অনুষ্ঠানের নাম কী?

উত্তর:- সমাবর্তন।

29. ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষার সুযোগ লাভ করত কারা?

উত্তর:- ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্য শিক্ষার্থীরা।

30. উপনয়নের পর শিক্ষার্থীদের কী বলা হত?

উত্তর:- দ্বিজ।

31. ব্রাহ্মণ্য শিক্ষা কীরূপ?

 উত্তর:- ধর্মকেন্দ্রিক।

32. সমাবর্তন প্রথা কী ?

উত্তর:-  বৈদিক যুগের শিক্ষাব্যবস্থায় যে অনুষ্ঠানের মাধ্যমে বিদ্যার্থীর শিক্ষাক্রম শেষ করা হতো, তাকে সমাবর্তন প্রথা বলে।

33. চতুরাশ্রম প্রথা কী ?

উত্তর:-  ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের জীবনের চারটি অধ্যায়। যথা. ব্রহ্মচর্য, গার্হস্থ্য, বানপ্রস্থ ও সন্ন্যাস পালন করতে হতো, এই প্রথাকে চতুরাশ্রম বলা হয়।

34. পরাবিদ্যা কাকে বলে?

উত্তর:-  ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীকে বাস্তব জগতের জন্য প্রস্তুত করার লক্ষে যে শিক্ষা দেওয়া হতো, তাকে পরাবিদ্যা বলে। যেমন. চারটি বেদ, 6 টি অঙ্গ, পুরাণ, ইতিহাস, জীববিদ্যা ইত্যাদি।

35. অপরাবিদ্যা কাকে বলে?

উত্তর:- প্রাচীন ভারতের ব্রাহ্মণ্য শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীকে বাস্তব জগতের জন্য প্রস্তুত করার লক্ষে যে শিক্ষা প্রদান করা হতো, তাকে অপরাবিদ্যা বলে। যেমন. রাজনীতি, অস্ত্রবিদ্যা, নীতিশাস্ত্র, অর্থশাস্ত্র, পশুপালন ইত্যাদি।

36. শ্রমন কাদের বলা হত?

উত্তর:-  বৌদ্ধ শিক্ষা ব্যবস্থায় প্রব্রজ্যা অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষা শুরু হতো, অনুষ্ঠানের মাধ্যমে যে শিক্ষার্থীরা সংঘে প্রবেশ করত তাদের শ্রমণ বলা হতো ।

37. উপনয়ন কি?

উত্তর:-  ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষার অনুষ্ঠানকে উপনয়ন বলা হয় । উপনয়নের অর্থ হলো শিক্ষার জন্য গুরুর কাছে নিয়ে যাওয়া।

38. ত্রিশরণ মন্ত্রটি কী ?

 উত্তরঃ “বুদ্ধং স্মরণং গচ্ছামি, ধর্মং শরণং গচ্ছামি,সংঘং রণং গচ্ছামি”. বুদ্ধ দেবের  এই বাণিটিকে ত্রিশরণ মন্ত্র বলে।

39. বৌদ্ধ শিক্ষার একটি শিক্ষা প্রতিষ্ঠানের নাম লেখো?

উত্তর:-  প্রাচীন ভারতে বিখ্যাত বৌদ্ধ শিক্ষাপ্রতিষ্ঠান হল নালন্দা বিশ্ববিদ্যালয়।

40. চারটি আর্য সত্য কী কী ?

উত্তর:-  (1) মানুষের জীবনে দুঃখ রয়েছে  (2) মানুষের জীবনে দুঃখের কারণ রয়েছে (3) মানুষের দুঃখ নিবারণের উপায় রয়েছে (4) দুঃখ নিবারণের জন্য সঠিক পথের প্রয়োজন।

41. ব্রত স্নাতক কাকে বলা হয়?

 উত্তর:- যিনি সমস্ত ব্রত পালন করেছেন কিন্তু সমস্ত বেদ অধ্যয়ন করেননি, তাঁকে ব্রত স্নাতক বলে।

42. প্রাচীন ভারতের শিক্ষাকে ক . টি ভাগে ভাগ করা যায় ও কীকী ?*

উত্তর:- প্রাচীন ভারতের শিক্ষাকে চারটি ভাগে ভাগ করা যায়। এগুলি হল. আদি বৈদিক যুগের শিক্ষা, পরবর্তী বৈদিক বা ব্রাত্মণ্য শিক্ষা, ii) মহাকাব্যের যুগের শিক্ষা, (iv) বৌদ্ধ শিক্ষা।

43. প্রাচীন শিক্ষাব্যবস্থার মূলভিত্তি কী ছিল?

উত্তর:- প্রাচীন শিক্ষাব্যবস্থার মূলভিত্তি ছিল ধর্ম।

44.  প্রাচীন ভারতীয় শিক্ষার মূল উদ্দেশ্য লেখাে।*

উত্তর:- অমৃতকে জানা ও মােক্ষ বা অমৃতত্বকে অর্জন করাই ছিল প্রাচীন ভারতীয় শিক্ষার মূল কথা।

45. বৈদিক শিক্ষার পাঠক্রম কসের উপর ভিত্তি করে রচিত হত?*

উত্তর:- বৈদিক শিক্ষার পাঠক্রম বেদের উপর ভিত্তি করে রচিত হত।

46. মধ্যযুগীয় শিক্ষার পর্বগুলি কী কী?

উত্তর:- মধ্যযুগীয় শিক্ষার পর্বগুলি যথাক্রমে . 0সুলতানি আমলের শিক্ষা, (i) বাদশাহি আমলের শিক্ষা।

47. আধুনিক যুগের শিক্ষার পর্বগুলি কী কী ?

উত্তর:- আধুনিক যুগের শিক্ষার পর্বগুলি যথাক্রমে ব্রিটিশআমলের শিক্ষা, ) স্বাধীন ভারতের শিক্ষা।

48.  ব্রাত্মণ্য শিক্ষাকে কোন শিক্ষার উন্নত রূপ বলা হয়?

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাকে বৈদিক শিক্ষার উন্নত রূপ বলা হয়।

49. প্রাচীন ভারতীয় শিক্ষার লক্ষ্যে ক . টি ধারা লক্ষ করা যায় ও কী কী ?*

উত্তর:- প্রাচীন ভারতীয় শিক্ষার লক্ষ্যে দুটি ধারা লক্ষ করা যায়। এগুলি হল—আত্মােপলব্ধি এবং আধ্যাত্মিক বিকাশ।

50. ব্রাত্মণ্য শিক্ষার লক্ষ্য কার মধ্যে নিহিত ছিল ?*

উত্তর:- পরম সত্তাকে উপলদ্ধি করা, আত্মজ্ঞান ও আত্মােপলব্বির মধ্যে ব্রাত্মণ্য শিক্ষার লক্ষ্য নিহিত ছিল।

51.  প্রাচীন ভারতীয় শিক্ষায় গুরুকুল কাকে বলা হত?*

উত্তর:-  প্রাচীন ভারতে ব্রাত্মণ্য শিক্ষায় গুরু . শিষ্যের মধ্যে মধুর সম্পর্ককে কেন্দ্র করে যে আবাসিক বিদ্যালয় গড়ে উঠেছিল তাকে বলা হত গুরুকুল।

52.  চতুরাশ্রম প্রথা কী ?**(WBCHSE (XI) ’15]

উত্তর:-  বৈদিক আর্যদের জীবনধারা যে চারটি পর্বে বিভক্ত ছিলতাকে চতুরাশ্রম প্রথা বলা হয়। এই চতুরাশ্রমের চারটি পর্বহল . ব্ৰত্মচর্য, গার্হস্থ্য, বানপ্রস্থ এবং সন্ন্যাস। তবে পরবর্তী বৈদিক যুগে ও জীবনযাপনের এই চারটি পর্যায়কে বলা হত চতুরাশ্রম।

53. চতুরাশ্রমের কোন্ স্তরটিকে ব্রাত্মণ্য যুগে প্রাতিষ্ঠানিক শিক্ষার কাল বলা হত?*

উত্তর:-  ব্ৰত্মচর্য পর্বকে ব্রাম্মণ্য যুগে প্রাতিষ্ঠানিক শিক্ষার কাল বলা হত।

54. ব্রাত্মণ্য শিক্ষায় শিষ্যের আবশ্যিক কৰ্তব্য ক ছিল?

উত্তর:-  ব্রাত্মণ্য শিক্ষায় শিষ্যের কায়িক শ্রম ছিল আবশ্যিক কর্তব্য কায়িম শ্রমগুলির মধ্যে উল্লেখযােগ্য হল যজ্ঞাগ্নি সংরক্ষণ, গােচারণ, গুরুসেবা প্রভৃতি।

55. ব্রাত্মণ্য শিক্ষায় ব্যয় নির্বাহ হত কীভাবে?

উত্তর:- ব্রাক্ষ্মণ্য শিক্ষা ছিল অবৈতনিক অর্থাৎ শিষ্যদের থেকে কোনাে ।বেতন নেওয়া হত না। সাধারণত গুরুকুলের ব্যয় নির্বাহ হত। রাজাদের অর্থানুকূল্যে। এই উদ্দেশ্যে রাজা আচার্যদেরকে। কয়েকটি গ্রাম দান করতেন।

56. অগ্রহার কী?

উত্তর:- প্রাচীন ভারতে শাসকেরা মন্দির বা শিক্ষাপ্রতিষ্ঠানকে যে নিষ্কর জমি দান করতেন তা অগ্রহার নামে পরিচিত।

57. অক্ষর স্বীকরণ বা বিদ্যারম্ভ বলতে কী বােঝাে?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষা শুরু করা উপলক্ষ্যে যে প্রথম অনুষ্ঠানটি সম্পন্ন হত তা বিদ্যারম্ভ বা অক্ষর স্বীকরণ নামেপরিচিত। শিশুর পাঁচ বছর বয়সে এই অনুষ্ঠানটি পালিত হত

58. ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় চূড়াকর্ম বা চৌকর্ম বা চূড়াকরণ বলতে কী বোেঝানাে হত?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় বিদ্যারম্ভের পর শিক্ষার্থীদের যে মস্তকমুণ্ডন করা হত তাকে চূড়াকর্ম বলা হত।

59. উপনয়ন’ কী ?** (WBCHSE Sample Question (XI) ’14]

উত্তর:-  উপনয়নের অর্থ হল ‘শিষ্যকে আচার্য সমীপে আনয়ন’অর্থাৎ শিক্ষালাভের জন্য গুরুর কাছে নিয়ে যাওয়া। বিদ্যারম্ভের পর এই অনুষ্ঠানটি সম্পন্ন হত। ব্রাত্মণদের আট বছর, ক্ষত্রিয়দের এগারাে বছর, বৈশ্যদের বারাে বছর বয়সে উপনয়ন হত।শূদ্রদের উপনয়ন হত না। ব্রাত্মণ্য যুগে কোন্ অনুষ্ঠানের মধ্য দিয়ে

60.  আনুষ্ঠানিক বিদ্যাগ্রহণ(WBCHSE (XI) ’15]

উত্তর:- ব্রাত্মণ্য যুগে উপনয়ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিদ্যাগ্রহণ শুরু হত।

61. দ্বিজ কাদের বলা হয়?

উত্তর:- ব্রাক্ষ্মণ্য শিক্ষাব্যবস্থায় উপনয়ন অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থী যখন ব্ৰত্মচর্য অর্থাৎ গুরুগৃহে শিক্ষালাভের উপযুক্ত হয়ে উঠত এবং তার নবজন্ম হয়েছে এরূপ মনে করা হত তখন তাকে দ্বিজ বলা হত।

62. উপনয়ন পর্বের শেষভাগের অনুষ্ঠানটির নাম কী ?*

উত্তর:- উপনয়ন পর্বের শেষভাগের অনুষ্ঠানটির নাম মেধাজনন অনুষ্ঠান।

63. ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় কোন্ অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের আধ্যাত্মিক জন্ম হত বলে মনে করা হয়?

উত্তর:- ব্রাক্ষ্মণ্য শিক্ষাব্যবস্থায় উপনয়ন অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের আধ্যাত্মিক জন্ম হত বলে মনে করা হত।

64. ব্রাত্মণ্য শিক্ষার একটি উদ্দেশ্য উল্লেখ করাে। [WBCHSE (XI) ’14]

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার অন্যতম উদ্দেশ্য হল প্রতিটি মানুষ পরম সত্তার অংশ নিজেকে জানার মধ্য দিয়ে সত্যকে উপলবি করা। আধ্যাত্মিক চেতনাবােধের বিকাশের মাধ্যমে আত্মাকে উপলদ্ধি করা। ব্রাত্মণ্য

65. .শিক্ষার পাঠক্রমকেক . টি ভাগে ভাগ করা যায় ও কী কী ?

ব্রাত্মণ্য শিক্ষার পাঠক্রমকে দুটি ভাগে ভাগ করা যায়। এগুলি হল . 0 পবিদ্যা এবং i) অপরাবিদ্যা।

66. পরাবিদ্যাক?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় ব্যক্তিকে ভাবজগতের জন্য প্রস্তুত করতে যে শিক্ষার কথা বলা হয়েছিল অর্থাৎ ব্ৰত্ম বা আধ্যাত্মিকতা সম্পর্কীয় বিদ্যাকে পরাবিদ্যা বলা হত।

67. অপরাবিদ্যা ?** [WBCHSE (XI) “15]

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় ব্যক্তিকে বাস্তব জগতের জন্য প্রস্তৃতার জন্য যে শিক্ষার কথা বলা হয়েছিল, তাকে অপরাবিদ্যা বলা হয়।

68. পরাবিদ্যার পাঠক্রমে ক ক বিষয় অন্তর্ভুক্ত ছিল?*

পরাবিদ্যার পাঠক্রমে অন্তর্ভুক্ত ছিল চারটি বিষয় যথা বেদ (ঋক্,সাম, যজু, অথর্ব) এবং ছয়টি অঙ্গ(শিক্ষা, ছন্দ, ব্যাকরণ, নিরুক্ত,জ্যোতিষওকল্প)এছাড়াছিল ইতিহাস,পুরাণ,ব্রহ্লাবিদ্যা,ভূতবিদ্যা, নক্ষত্রবিদ্যা।

69. অপরাবিদ্যার পাঠক্রমে কী কী বিষয় অন্তর্ভুক্ত ছিল?*

উত্তর:- অপরাবিদ্যা পাঠক্রমের অন্তর্ভুক্ত ছিল রাজনীতি, অস্ত্রবিদ্যা, নীতিশাস্ত্র, অর্থশাস্ত্র, দণ্ডনীতি, ধাতু শিল্প, পশুপালন, বিজ্ঞান, চিকিৎসাবিদ্যা, কৃষিকাজ, শিল্পকলা প্রভৃতি।

70. পাবিদ্যার লক্ষ্য কী ছিল ?*

উত্তর:- পরমন লাভ ও আত্মজ্ঞান লাভ করা ছিল পরাবিদ্যার লক্ষ, যাতে ব্যক্তি ভাবজগতের জন্য প্রস্তুত হয়।

71. পরাবিদ্যার আদর্শ ছিল ?

উত্তর:- পরাবিদ্যার আদর্শ ছিল আত্মােৎসর্গের আদর্শ অর্থাৎ পিতৃঋণ, ঋষিঋণ, দেবঋণ পরিশােধ করা।

72. ব্রাত্মণ্য শিক্ষার দ্বিতীয় স্তরটিকে কী বলা হত?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার দ্বিতীয় স্তরটিকে বলা হয় শ্রবণ। এই স্তরে গুরু যে যে শ্লোক শিষ্যদের শােনাতেন সেগুলাে শিষ্যরা মন দিয়ে শুনত।

73.  ব্রাত্মণ্য শিক্ষার তৃতীয় স্তরটিকে কী বলা হত?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার তৃতীয় স্তরটিকে বলা হয় আবৃত্তি। আবৃত্তি স্তরে শিষ্য গুরুর শেখানাে বিষয়গুলি বারংবার আবৃত্তিরমাধ্যমে আত্মস্থ করত।

74. ব্রাত্মণ্য শিক্ষার চতুর্থ স্তরটিকে বলা হত?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার চতুর্থ স্তর বা অর্থবাদ স্তর হল শিষ্যদের অনুধাবনের সময় অর্থাৎ যা তারা গুরুর কাছ থেকে শিখেছে

তার অর্থ অনুধাবন করে, যাতে বােধগম্যতা পরিমাপ করতেপারে।

75.  ব্রাত্মণ্য শিক্ষার পঞ্চম স্তরটিকে কী বলা হত?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার পঞ্চম স্তরটিকে বলা হয় উপপত্তি। নিজের যুক্তির সাহায্যে শিষ্য তার শেখার বিষয়গুলি যাচাই করে, জ্ঞানকে দৃঢ় করে।

76. ব্রাত্মণ্য শিক্ষার যষ্ঠ স্তরটিকে কী বলা হত?*

উত্তর:- মনন হল ব্রাত্মণ্য শিক্ষার ষষ্ঠ স্তর। এই স্তরে আচার্যের শেখানাে শিক্ষা তারা গভীরভাবে চিন্তা করেও আয়ত্ত করে।

77. ব্রাত্মণ্য শিক্ষার সপ্তম স্তরটিকে কী বলা হত?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার সপ্তম স্তরটিকে বলা হয় নিদিধ্যাস অর্থাৎ একাগ্র মনে ধ্যানের মাধ্যমে সত্যকে উপলব্ধি করা।

78.  ব্রাত্মণ্য শিক্ষায় শিক্ষাদানের পদ্ধতি কীরূপ ছিল?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষায় আবৃত্তির মাধ্যমে শিক্ষাদান করা হত। এ ছাড়া প্রশ্নোত্তর, বিতর্ক ও গল্পের মাধ্যমেও শিক্ষাদান পদ্ধতি চালু ছিল।

79. ব্রাত্মণ্য শিক্ষার মাধ্যম কোন্ ভাষা ছিল ?*

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষার মাধ্যম ছিল সংস্কৃত ভাষা।

80. ব্রাত্মণ্য শিক্ষায় পরীক্ষা পদ্ধতি কীরূপ ছিল?*

উত্তর:- ব্রাম্মণ্য শিক্ষায় লিখিত পরীক্ষার বন্দোবস্ত ছিল না। পরীক্ষা হত। মৌখিক। বিতর্কমূলক প্রতিযােগিতার মধ্য দিয়ে শিষ্যের জ্ঞান যাচাই করা হত। বৈদিক গ্রম্যানুযায়ী একে ব্রােয় বলা

হত। যাজ্ঞক্ষেত্র, তােবন, রাজসভায় এই সকল বিতর্কসভা অনুষ্ঠিত হত।

81. .বিন্যাস্নাতক বলতে কী বােঝাে ?*

উত্তর:- ব্ৰাত্মণ্য শিক্ষায় যেসকল শিক্ষার্থী সমস্ত ব্রত পালন করেনি কিন্তু সম্পূর্ণ বেদ অধ্যয়ন করেছে তাদের বলা হত বিদ্যাস্নাতক।

82. ব্ৰতস্নাতক বলতে কী বােঝাে?

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় যেসকল শিক্ষার্থী সমস্ত ব্রত পালন করেছে কিন্তু সমগ্র বেদ অধ্যয়ন করেনি তাদের বলা হত ব্রতন্নাতক।

83. বিদ্যাব্রত স্নাতক বলতে কী বােঝাে?*

উত্তর:- ব্ৰান্য শিক্ষাব্যবস্থায় যেসকল শিক্ষার্থী সমগ্র বেদ অধ্যয়ন করছে ও সেইসঙ্গে সমস্ত ব্রত পালন করেছে, তাদের বলা হত বিদাত স্নাতক।

84. মুল্য শিক্ষায় অশ্বারােহণ বলতে কী বােঝাে?

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষায় শিক্ষার্থীর শিক্ষাজীবনে প্রবেশ করে অভিষেক হওয়ার পর আরও একটি অনুষ্ঠান সম্পন্ন হত, তাকে বলা হত অশ্বারােহণ। শিক্ষাজীবনে এক নিষ্ঠাবান প্রতীকরূপে

ব্রয়ারীকে একটি প্রস্তরখণ্ডের উপর দাঁড় করানাে হত। শিক্ষাগ্রহণে শিক্ষার্থীদের দৃঢ়তা, নিষ্ঠা ও অপরাজেয় শক্তিকে উদ্বুদ্ধ করার জন্য এই অনুষ্ঠান পালিত হত।

85. বেদ কী ?*

উত্তর:- বেদ হল আর্যদের প্রাচীনতম ধর্মগ্রন্থ। অতীন্দ্রিয় সূক্ষ্ম যােগজ শক্তির গ্রাহ্য জ্ঞানকে বলা হয় বেদ।

86. বেদের অপর নাম কী ?*

উত্তর:- বেদের অপর নাম শুতি।

87. বেদকে শ্রুতি বলা হয় কেন?*

উত্তর:- বেদকে শুনে শুনে মুখস্থ রাখতে হত বলে এর অপর নাম শুতি।

88. বেদ কয় প্রকার ও কী কী?

উত্তর:- বেদ চার প্রকার। এগুলি হল . O ঋগবেদ @ সামবেদ,(i) যজুর্বেদ, (iv) অথর্ববেদ।

89. প্রতিটি বেদ প্রধানত ক . টি ভাগে বিভক্ত ও কী কী?*

উত্তর:- প্রতিটি বেদ প্রধানত চারটি ভাগে বিভক্ত। এগুলি হল— 0 সংহিতা, ) ব্রাত্মণ, (ii) আরণ্যক, (iv)উপনিষদ।

90. উপবেদ’ কাকে বলে ?

উত্তর:- ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় বিভিন্ন ধরনের লৌকিক জ্ঞান ‘উপবেদ’ নামক পাঠ্য বলে স্বীকৃত হয়েছিল।

91.  যােগদর্শনের প্রবক্তা কে?

উত্তর:- পতঞ্জলি হলেন যােগদর্শনের প্রবক্তা। \

92. .ন্যায়দর্শন ও বৈশেষিক দর্শনের প্রবক্তা কারা?

উত্তর:- ন্যায়দর্শনের প্রবক্তা গৌতম এবং বৈশেষিক দর্শনের প্রবক্তা কণাদ।

93. পূর্বমীমাংসা ও উত্তরমীমাংসা দর্শন তত্ত্বের প্রবক্তা কারা?

উত্তর:- পূর্বমীমাংসা দর্শনের প্রবক্তা জৈমিনি এবং উত্তর . মীমাংসা দর্শনের প্রবক্তা বেদব্যাস।

94. ঋষি কাদের বলা হয় ?

উত্তর:- ঋগ্বৈদিক যুগে শিক্ষাগুরুদের বা আচার্যকে বলা হত ঋষি।

95. বিধি বলতে কী বােঝাে?

উত্তর:- বিধি বলতে পূর্বনির্দিষ্ট নিয়মকানুনকে বােঝায়। যেমন ব্রাত্মণ্য শিক্ষাব্যবস্থায় ব্রাত্মণদের পাঠক্রমে যাগযজ্ঞ বিধি, গার্হস্থ্য বিধি, ধর্মসূত্র বা জাগতিক ও পারলৌকিক বিধি ইত্যাদি।

96. মনন বলতে কী বােঝায়?

উত্তর:- গভীরভাবে চিন্তা করাকে বলা হয় মনন। এই পর্যায়ে আলােচনা ও যুক্তির দ্বারা বিষয়বস্তুকে শিক্ষার্থীরা গভীরভাবে উপলব্ধি করে।

97. তপােবন কী ?*

উত্তর:- তপােবন হল প্রকৃতির কেন্দ্রস্থলে প্রতিষ্ঠিত গুরুর আশ্রম।

” বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণীর পরীক্ষা (West Bengal Class XI  XI / WB Class 11 / WBBSE / Class 11 EXiam / West Bengal Board of Secondary Education – WB Class 11 EXiam / Class 11th / WB Class 11 / Class 11 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন / একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ও উত্তর । Class 11 Education Suggestion / Class 11 Education  Question and Answer / Class 11 Education Suggestion / Class 11 Pariksha Education Suggestion / Education Class 11 EXiam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 11 Education Suggestion FREE PDF Download)

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর

(Class 11 Education Suggestion / West Bengal XI  XI Question and Answer, Suggestion / WBBSE Class 11th Education Suggestion / Class 11 Education  Question and Answer / Class 11 Education  Suggestion / Class 11 Pariksha Suggestion / Class 11 Education  EXiam Guide / Class 11 Education  Suggestion 2024, 2025, 2026, 2027, 2023, 2021, 2020, 2018, 2017, 2016, 2015, 2028, 2028, 2030 / Class 11 Education  Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 11 Education  Suggestion FREE PDF Download) সফল হবে।

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]Class 11 Education  Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]। বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন ও উত্তর | | বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]Class 11 Education  Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর।

সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস
সপ্তম শ্রেণীপড়ুন
অষ্টম শ্রেণীপড়ুন
নবম শ্রেণীপড়ুন
দশম শ্রেণিপড়ুন
একাদশ শ্রেণীপড়ুন
দ্বাদশ শ্রেণীপড়ুন

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তরবৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়] (ষষ্ঠ অধ্যায়)

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]Class 11 Education  Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর – একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান | Class 11 Education 

একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান (Class 11 Education ) – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর | বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]| Class 11 Education  Suggestion একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞানবৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর | Class 11 Education  Question and Answer, Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]| বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়] একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সহায়ক – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন ও উত্তর । Class 11 Education  Question and Answer, Suggestion | Class 11 Education  Question and Answer Suggestion | Class 11 Education  Question and Answer Notes | West Bengal Class 11th Education Question and Answer Suggestion.

WBBSE Class 11th Education  Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তরবৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়] (ষষ্ঠ অধ্যায়)

একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 11 Education Question and Answer, Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]। Class 11 Education  Question and Answer Suggestion.

WBBSE Class 11 Education  Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর । বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]| Class 11 Education  Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন উত্তর ।

WB Class 11 Education  Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন উত্তর

Class 11 Education  Question and Answer Suggestions | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর Class 11 Education  Question and Answer একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]প্রশ্ন ও উত্তর Class 11 Education  Question and Answer একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।

WB Class 11 Education  Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর

Class 11 Education  Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Education  Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর। West Bengal Class 11 Education Suggestion Download WBBSE Class 11th Education short question suggestion . Class 11 Education  Suggestion download Class 11th Question Paper Education. WB Class 11 Education suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়] একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন শেষ মুহূর্তের প্রশ্ন উত্তর ডাউনলোড একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

Class 11 Education  Question and Answer Question and Answer prepared by eXipert subject teachers. WB Class 11 Education Suggestion with 100% Common in the EXiamination .Class XI  XI  Education  Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 11 EXiam Class 11 Education  Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 11 XI  XI  Education Suggestion is provided here. Class 11 Education  Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here.

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর | Class 11 Education  Question and Answer with FREE PDF Download Link

বৈদিক ও বৌদ্ধ শিক্ষা [পঞ্চম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education  Question and Answer


সবার আগে সমস্ত পরীক্ষার গুরুত্বপূর্ণ নোটস এবং মকটেস্ট পেতে জয়েন করুন -

আরও গুরুত্বপূর্ণ

× close ad