দশম শ্রেণীর বাংলা : আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন ও উত্তর | WBBSE Class 10th Bengali Question and Answer

Published On:

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

দশম শ্রেণীর বাংলা : আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন উত্তর | WBBSE Class 10th Bengali Question and Answer

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Question and Answer : আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 10th Bengali Question and Answer, Suggestion, Notes | দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th MADHYAMIK MADHYAMIKBengali Examination – পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। দশম শ্রেণীর বাংলা পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

1. শঙ্খ ঘোষের ছদ্মনাম কী ছিল ?

[A] যাযাবর

[B] মৌমাছি

[C] নীললোহিত

[D] কুত্তক

Ans: [D] কুত্তক

2. ‘ কুত্তক ‘ ছদ্মনামে লেখা শঙ্খ ঘোষের রচনাগুলির নাম হল –

[A] শব্দ নিয়ে খেলা ও কথা নিয়ে খেলা

[B] দিনগুলি রাতগুলি , বাবরের প্রার্থনা

[C] ছন্দময় জীবন , ভিন্ন রুচির অধিকার

[D] এই শহরের রাখাল , ছন্দের বারান্দা

Ans: [A] শব্দ নিয়ে খেলা ও কথা নিয়ে খেলা

3. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কথাটি কবিতায় ব্যবহৃত হয় –

[A] এক বার

[B] দু – বার

[C] তিন বার

[D] চার বার

Ans: [B] দু – বার

4. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ বাক্যটির অর্থ –

[A] দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা

[B] ছাড়া ছাড়া থাকা

[C] বন্ধন মুক্ত থাকা

[D] ঢিলেঢালা থাকা

Ans: [A] দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা

5. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটির দ্বিতীয় পঙ্ক্তি –

[A] আমাদের ডানপাশে ধ্বস

[B] আমাদের বাঁয়ে গিরিখাদ

[C]  আমাদের মাথায় বোমারু

[D] আমাদের ঘর গেছে উড়ে

Ans: [B] আমাদের বাঁয়ে গিরিখাদ

6. ‘ আমাদের বাঁয়ে গিরিখাদ ‘ ‘ গিরিখাদ ‘ শব্দটির আক্ষরিক অর্থ –

[A] স্থানচ্যুতি

[B] অদৃশ্য হওয়া

[C] চূড়া

[D] পর্বত গহ্বর

Ans: [D] পর্বত গহ্বর

[ আরোও দেখুন: Madhyamik Bengali Suggestion 2023 Click here ]

7. আমাদের মাথায় ______

[A] বোমারু

[B] গিরিখাদ

[C] চূড়া

[D] পর্বত গহ্বর

Ans: [A] বোমারু

8. কবিতায় উল্লিখিত হিমানীর বাঁধ রয়েছে –

[A] হাতে হাতে

[B] পায়ে পায়ে

[C] মাথায় মাথায়

[D] শিরায় শিরায়

Ans: [B] পায়ে পায়ে

9.  “আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?

[A] “জলই পাষাণ হয়ে গেছে”

[B] “দিনগুলি রাতগুলি”

[C] “বাবরের প্রার্থনা”

[D] “তুমি তো তেমন গৌরী নও”

উত্তর : [A] “জলই পাষাণ হয়ে গেছে”

10.  আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতাটি কি ধরনের কবিতা?

[A] মহাকাব্যিক

[B] রোমান্টিক

[C] তন্ময়ধর্মী

[D] মন্ময়ধর্মী

উত্তর : [C] তন্ময়ধর্মী

11.  “আমাদের ডান পাশে _________” – শূন্যস্থান পূরণ করো।

[A] গিরিখাদ

[B] গহ্বর

[C] গর্ত

[D] ধ্বস

উত্তর : [D] ধ্বস

12.  ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?

[A] নিহিত পাতাল ছায়া

[B] পাঁজরে দাঁড়ের শব্দ

[C] দিনগুলি রাত গুলি

[D] জলই পাষাণ হয়ে আছে।

উত্তর – [D] জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের অন্তর্গত।

13.  যাদের শব ছড়ানো রয়েছে কাছে দূরে –

[A] পশুদের

[B] শত্রুদের

[C] নারীদের

[D] শিশুদের

উত্তর – [D] শিশুদের শব ছড়ানো রয়েছে কাছে দূরে।

14. ‘পায়ে পায়ে হিমানীর বাঁধ’ – হিমানী কথার অর্থ –

[A] জল

[B] পাহাড়

[C] বরফ

[D] আগুন

উত্তর – [C] বরফ।

15. আমাদের কি নেই বলে কবি কবিতায় উল্লেখ করেছেন?

[A] জীবন

[B] মৃত্যু

[C] ইতিহাস

[D] ভূগোল

উত্তর – [C] ইতিহাস নেই বলে কবি কবিতায় উল্লেখ করেছেন।

16.  ‘আমরা ভিখারি ____ মাস’

[A] বারো

[B] ছয়

[C] তিন

[D] দুই

উত্তর – [A] বারো মাস।

17.  আমাদের “পায়ে পায়ে” কি রয়েছে?

[A] বাধা

[B] বিপদ

[C] হিমানীর বাঁধ

[D] সংকট

উত্তর : [C] হিমানীর বাঁধ

18.  “আমাদের ঘর গেছে উড়ে” – লাইনটির অর্থ হলো –

[A] আগুন লেগে আমাদের ঘর পুড়ে গিয়েছে

[B] বোমার আঘাতে আমাদের ঘর উড়ে গিয়েছে

[C] আমরা আশ্রয়হীন হয়ে পড়েছি

[D] ঝড়ে আমাদের ঘর উড়ে গিয়েছে

উত্তর : [C] আমরা আশ্রয়হীন হয়ে পড়েছি

19.  “ছড়ানো রয়েছে কাছে দূরে”। – কাছে দূরে কি ছড়ানো রয়েছে?

[A] শিশুদের শব

[B] ধ্বংসপ্রাপ্ত ঘরবাড়ি

[C] হিমানীর বাঁধ

[D] দেবতাদের শব

উত্তর : [A] শিশুদের শব

20.  “এই মুহূর্তে মরে যাব না কি”? – বক্তা কি দেখে একথা বলেছেন?

[A] বক্তা যখন সমুদ্রস্নানে মত্ত

[B] বক্তা নিজেদের শিশুদেরকে শবে পরিণত হতে দেখেছেন

[C] বক্তা যুদ্ধকালীন পরিস্থিতিতে যখন পড়েছিলেন

[D] বক্তা যখন বিমানে উপবিষ্ট ছিলেন

উত্তর : [B] বক্তা নিজেদের শিশুদেরকে শবে পরিণত হতে দেখেছেন

21.  “আমরা ভিখারি _________”। – শূন্যস্থান পূরণ করো –

[A] ছয় মাস

[B] আট মাস

[C] দশ মাস

[D] বারো মাস

উত্তর : [D] বারো মাস

22.  “পৃথিবী হয়তো গেছে মরে” – বক্তার এরকম বলার কারণ কি?

[A] পৃথিবী উষ্ণতায় পূর্ণ

[B] পৃথিবীর আয়ু আর নেই

[C] মানুষের মনুষ্যত্ব হীনতা

[D] পৃথিবী দূষণময়

উত্তর : [C] মানুষের মনুষ্যত্ব হীনতা

23. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” – কবি কিভাবে বেঁচে থাকতে চেয়েছেন?

[A] কাঁধে কাঁধ রেখে

[B] হাতে হাত রেখে

[C] দুই হাতে দড়ি বেঁধে রেখে

[D] দুই পায়ে দড়ি বেঁধে রেখে

উত্তর : [B] হাতে হাত রেখে

24. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটি কবির কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত –

[A] ‘ নিহিত পাতাল ছায়া ‘

[B] ‘ পাঁজরে দাঁড়ের শব্দ

[C] ‘ দিনগুলি রাতগুলি ‘

[D] ‘ জলই পাষাণ হয়ে আছে

Ans: [D] ‘ জলই পাষাণ হয়ে আছে

25. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটির কবি হলেন –

[A] জীবনানন্দ দাশ

[B] শঙ্খ ঘোষ

[C] নীরেন্দ্রনাথ চক্রবর্তী

[D] বিষ্ণু দে

Ans: [B] শঙ্খ ঘোষ

26. কবি শঙ্খ ঘোষের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থটি হল –

[A] দিনগুলি রাতগুলি

[B] নিহিত পাতাল ছায়া

[C] মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে

[D] বাবরের প্রার্থনা

Ans: [A] দিনগুলি রাতগুলি

27. শঙ্খ ঘোষ রচিত একটি প্রবন্ধ গ্রন্থ হল—

[A] মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে

[B] অল্প বয়সে

[C] কালের মাত্রা ও রবীন্দ্র নাটক

[D] সুপুরিবনের সারি

Ans: [C] কালের মাত্রা ও রবীন্দ্র নাটক

28. পায়ে পায়ে হিমানীর বাঁধ ।’ — ‘ হিমানী ‘ শব্দের আক্ষরিক অর্থ –

[A] কাজল

[B] আগুন

[C] তুষার

[D] পর্বত

Ans: [C] তুষার

29. কবিতায় কবি কাদের শবদেহের উল্লেখ করেছেন ?

[A] বুড়োদের

[B] শিশুদের

[C] যুবকদের

[D] বৃদ্ধাদের সময়ের

Ans: [B] শিশুদের

30. ‘ আমাদের পথ নেই আর ।’— ‘ পথ ‘ শব্দটি কবিতায় ব্যবহৃত হয়েছে –

[A] দু – বার

[B] একবার

[C] চারবার

[D] তিনবার

Ans: [A] দু – বার

31. আমাদের কী নেই বলে কবির মত প্রকাশ ?

[A] ভূগোল

[B] ইতিহাস

[C] বাংলা

[D] জীবন

Ans: [D] জীবন

32. “ আমাদের চোখমুখ ঢাকা ।’— ‘ চোখমুখ ‘ অর্থে কবি বলেছেন

[A] মুখোশাবৃত

[B] সময়াবৃত

[C] অলংকারাবৃত

[D] সমাজাবৃত

Ans: [A] মুখোশাবৃত

33. আমরা ভিখারি কত মাসে বলে কবির মত ।

[A] পাঁচ মাস

[B] ছ – মাস

[C] আট মাস ।

[D] বারো মাস

Ans: [D] বারো মাস

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা সাজেশন প্রশ্ন উত্তর Class 10 Bengali Suggestion | West Bengal WBBSE Class MADHYAMIK MADHYAMIK(Class 10th) Bengali Question and Answer Suggestion

1. আমাদের শিশুদের শব পড়ে থাকার মধ্যে দিয়ে কোন্ বিষয়টি ধরা পড়েছে ?

Ans: বিশ্বজুড়ে যুদ্ধ , দাঙ্গা ও রাজনৈতিক অস্থিরতার বলি হচ্ছে আগামী প্রজন্মও । তাই কবির আশঙ্কা— তবে কি এভাবেই শেষ হয়ে যাবে মানবসমাজ !

2. ‘ আমরাও তবে এইভাবে / এ – মুহূর্তে মরে যাব না কি ? ‘ — এ কথা বলার অর্থ কী ?

Ans: চারদিকের প্রতিকূলতা , হানাদারি শত্রুর আক্রমণে গৃহহারা মানুষ চোখের সামনে ভবিষ্যৎ প্রজন্মের মৃত্যু দেখে নিজের বেঁচে থাকাতেও সংশয় প্রকাশ করে ও হতাশাগ্রস্ত হয়ে পড়ে । এমন পরিস্থিতি থেকেই সাধারণ মানুষের প্রতিভূ কবির এই উক্তি ।

3. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি । বলার কারণ কী ?

Ans: বিশ্বব্যাপী প্রতিকূলতার মাঝে চারদিকে হতাশার ছবি স্পষ্ট হলেও কবির বিশ্বাস পারস্পরিক সাহচর্য ও ঐক্যের জোরেই সমস্ত কিছু জয় করা সম্ভব । তাই কবি একতা আর সংঘবদ্ধতার কথা বলেছেন ।

4. ‘ আমাদের ইতিহাস নেই’— এ কথা বলা হয়েছে কেন ?

Ans: এ কবিতায় কবি সাধারণ মানুষের প্রতিনিধি । আর সাধারণ মানুষ কোনোদিনই ইতিহাসে স্থান পায় না । তাদের ইতিহাস জনসমক্ষে প্রতিফলিত হয় না । তাই এমন উক্তি ।

5. ‘ আমাদের চোখমুখ ঢাকা ‘ — ‘ চোখমুখ ঢাকা ’ – র কারণ কী ?

Ans: পৃথিবীর সমস্ত ইতিহাসই ক্ষমতাবানের ইতিহাস । দুর্বল , বিপন্ন মানুষের ইতিহাস কখনোই সভ্যতার দর্পণে প্রতিফলিত হয় না । প্রকৃত সত্য জেনেও সাধারণ মানুষ অন্ধ , আসল অবস্থা বুঝেও তারা বোবা । তাই তাদের ‘ চোখমুখ ঢাকা ‘ ।

6. ‘ আমরা ভিখারি বারোমাস বলার কারণ কী ?

Ans: সাম্রাজ্যবাদী শক্তির শোষণে নিপীড়িত , বর্ণিত ও হতভাগ্য জনগণ আজ আশ্রয় ও জীবিকা হারিয়ে চিরভিখারিতে পরিণত হয়েছে । সেইসঙ্গে প্রতিকূলতা ও যুগযন্ত্রণায় ভীরু – দুর্বল সাধারণ মানুষের সামগ্রিক দৈন্যও আজ বড়ো প্রকট । তাই কবি এ কথা বলেছেন ।

7. ‘ পৃথিবী হয়তো বেঁচে আছে / পৃথিবী হয়তো গেছে মরে বলার অন্তর্নিহিত কারণ কী ?

Ans: পারিপার্শ্বিক প্রতিকূলতার মাঝে পীড়িত , ঘরহারা ও ইতিহাসে ঠাই না – পাওয়া মানুষগুলির কাছে বেঁচে থাকার অর্থটাই হারিয়ে গেছে । তাই পৃথিবীর বেঁচে থাকা বা না থাকায় তাদের কিছু যায় আসে না ।

8. ‘ আমাদের কথা কে বা জানে ‘ বলার কারণ কী ?

Ans: এই ব্যক্তিসর্বস্ব বিচ্ছিন্নতার যুগে , সাধারণ মানুষের সামান্য প্রয়োজনীয়তার কথায় যেন কেউ দৃপাত করে না । সেজন্যই কবি এ কথা বলেছেন ।

9. ‘ তবু তো কজন আছি বাকি বলার কারণ কী ?

Ans: ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ’ কবিতা অনুসারে এই রাজনৈতিক , সামাজিক অবক্ষয়ের যুগেও কিছু মানুষ এখনও মানবতায় বিশ্বাস হারায়নি । সেই শুভবুদ্ধিসম্পন্ন মানুষগুলোকে নিয়েই কবি জোটবাঁধার কথা বলেছেন । ‘

10. আয় আরো হাতে হাত রেখে— এই পঙ্ক্তিটির অন্তর্নিহিত অর্থ লেখো ।

Ans: সাম্রাজ্যবাদী শক্তির আস্ফালনে মানুষ আজ ঘরছাড়া , পথহারা , ইতিহাস – বিকৃত চিরভিখারিতে পরিণত । প্রত্যয়ী কবি এই ধ্বংসের মাঝেও বিবেকবান ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষকে সংঘবদ্ধ করার উদ্দেশ্যে প্রশ্নোদ্ধৃত উক্তিটি করেছেন ।

11. ‘ আমাদের পথ নেই আর ‘ — কবির এরকম বলার কারণ কী ?

Ans: ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় কবি লক্ষ আজকের পৃথিবীতে সাধারণ মানুষের অসহায়তা । শাসকের আগ্রাসন— সাম্রাজ্যবাদ – মৌলবাদ – সমাজ – রাজনৈতিক অবক্ষয় ও হানাদারি শত্রুর স্বেচ্ছাচারে মানুষের স্বাভাবিক বেঁচে থাকার অধিকারটুকুও এখন বিপন্ন ।

পরিস্থিতির এই প্রতিকূলতাকে কবি উদ্ধৃতাংশটির মধ্য দিয়ে ফুটিয়ে তুলেছেন ।

12. ‘ আমাদের পথ নেই আর আমাদের বলতে কাদের কথা বলা হয়েছে ?

Ans: ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় কবিকণ্ঠে ধ্বনিত হয়েছে সাধারণ মানুষের কণ্ঠস্বর । তাই ‘ আমাদের ’ বলতে তিনি এ পৃথিবীর সমস্ত নিরন্ন , খেটে খাওয়া ও নিরাপত্তাহীন অসহায় মানুষকেই বুঝিয়েছেন ।

13.  ‘আমাদের পথ নেই আর’- তাহলে আমাদের করণীয় কী? [মাধ্যমিক’১৭]

উত্তর – এই অবস্থায় কবি আমাদের আরো বেঁধে বেঁধে থাকার বা সঙ্ঘবদ্ধ থাকার পরামর্শ দিয়েছেন।

14.  ‘আমাদের ডানপাশে’ আর ‘বাঁয়ে’ কী আছে?

উত্তর – আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা অনুযায়ী আমাদের ‘ডান পাশে ধ্বস’ এবং ‘বাঁয়ে গিরিখাদ’ রয়েছে।

15.  “আয় আরো বেঁধে বেঁধে থাকি”। – এ কথা বলার কারণ কী?

উত্তর – বেঁধে বেঁধে থাকার অর্থ একসাথে থাকা বা সঙ্ঘবদ্ধ থাকার কথা বলা হয়েছে।

16.  ‘পৃথিবী হয়তো গেছে মরে’ – এমন ধারণার কারণ কী?

উত্তর – এই কঠিন সময়ে ‘আমরা’ অর্থাৎ সাধারণ মানুষের বেঁচে থাকার অর্থ এবং আনন্দ হারিয়ে গেছে, এই অবস্থা বোঝাতে কবি ‘পৃথিবী হয়তো মরে গেছে’ পংক্তিটি ব্যবহার করেছেন।

17.  “আমরা ভিখারি বারোমাস”-কোন্‌ অনুভূতির বহিঃপ্রকাশ?

উত্তর – বারো মাস কথার অর্থ সারা বছর, সুতরাং ‘ভিখারি বারোমাস’ কথাটি সবসময়ের দুর্দশা / সীমাহীন দুর্দশা বোঝাতে ব্যবহার করা হয়েছে।

18. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় ‘আমরা’ কারা?

উত্তর – ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় ‘আমরা’ হল সাধারণ মানুষ।

19. ‘আমাদের ইতিহাস নেই’ – এ কথা বলা হয়েছে কেন?

উত্তর – ইতিহাস কেবলমাত্র সমাজের শাসকগোষ্ঠীর জন্য সীমাবদ্ধ, ইতিহাসে সাধারণ মানুষের কোন স্থান নেই, তাই কবি বলেছেন ‘আমাদের ইতিহাস নেই’।

20. ‘ছড়ানো রয়েছে কাছে দূরে’ – কি ছড়ানো রয়েছে?

উত্তর -‘কাছে দূরে’ আমাদের শিশুদের শব ছাড়ানো রয়েছে ।

21. ‘আমাদের ঘর গেছে উড়ে’ – কেন?

উত্তর – যুদ্ধে আমাদের অর্থাৎ সাধারণ মানুষের ঘর ধ্বংস হয়েছে।

22. ‘ আমাদের ’ বলতে কবি কাদের বুঝিয়েছেন ?

Ans: কবি শঙ্খ ঘোষ তাঁর কবিতায় ‘ আমাদের ’ বলতে দেশকালের সীমা অতিক্রম করে সাম্রাজ্যবাদী ও হানাদারি শত্রুর হাতে আক্রান্ত সাধারণ মানুষদের বুঝিয়েছেন ।

23. ‘ ডান পাশে ধ্বস ’ ও ‘ বাঁয়ে গিরিখাদ ’ বলতে আসলে কবি কী বুঝিয়েছেন ?

Ans: আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় ‘ ডান পাশে ধ্বস ’ ও ‘ বাঁয়ে গিরিখাদ ‘ বলতে কবি আসলে মানুষের পদে পদে বিপদ এবং পতনের আশঙ্কার কথা ব্যক্ত করেছেন ।

24. ‘ আমাদের ডান পাশে ধ্বস ’ –‘ধ্বস ‘ শব্দটির আক্ষরিক অর্থ কী ?

Ans: ‘ ধ্বস ‘ শব্দটির আক্ষরিক অর্থ খসে পড়া । পাঠ্য কবিতায় সাধারণ মানুষের চলার প্রতি পদে পদে বিপদের সম্ভাবনাকে ফুটিয়ে তুলতে শব্দটি ব্যবহৃত হয়েছে ।

25. ‘ আমাদের বাঁয়ে গিরিখাদ ’ – ‘ গিরিখাদ ‘ শব্দটির আক্ষরিক অর্থ লেখো ।

Ans: ‘ গিরিখাদ ’ হল দুই পর্বতের মাঝে সৃষ্ট গভীর খাদ । পাহাড়ি পথের বিপদসংকুলতার মতোই বর্তমান বিশ্বে মানুষের জীবনে ছড়িয়ে থাকা প্রতিকূলতাকে বোঝাতে শব্দটি ব্যবহৃত হে ব্যবহৃত হয়েছে ।

26. ‘ আমাদের মাথায় বোমারু ‘ বলতে কী বলা হয়েছে ?

Ans: যুদ্ধবাজ সাম্রাজ্যবাদী শক্তি যেমন বোমারু বিমান থেকে অতর্কিতে আক্রমণ চালায় , তেমনই আচমকা আক্রমণে মানুষের জীবন আজ বিপন্ন । কবিতায় সেই বিপন্নতার কথাই বলা হয়েছে ।

27. ‘ পায়ে পায়ে হিমানীর বাঁধ’— ‘ পায়ে পায়ে ‘ বলতে কবিতায় কী বোঝানো হয়েছে ?

Ans: পাঠ্য কবিতায় ‘ পায়ে পায়ে ‘ বলতে মানুষের প্রতি পদক্ষেপকে বোঝানো হয়েছে । মানুষের চলার পথে নানান প্রতিকূলতা প্রতি মুহূর্তে বরফের দেয়ালের মতোই বাধা হয়ে দাঁড়ায় । ‘ হিমানীর বাঁধ ’ সেই বাধার প্রতীক ।

28. ‘ আমাদের পথ নেই কোনো ” বলার কারণ কী ?

Ans: ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতা অনুসারে বর্তমান পৃথিবীতে মানুষ বড়ো অসহায় ও নিরুপায় । প্রতিনিয়ত তার চলার পথের প্রতিকূলতা এবং দিশাহীনতাকে ফুটিয়ে তুলতেই কবি এমন মন্তব্য করেছেন ।

29. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতায় আমাদের ঘর উড়ে গেছে , কথাটি কেন বলা হয়েছে ?

Ans: বর্তমান বিশ্বে যুদ্ধ , দাঙ্গা ও রাজনৈতিক অস্থিরতার কারণে প্রতিনিয়ত বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে । সে – কথা বোঝাতেই কৰি মন্তব্যটি করেছেন ।

30. ‘ আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দুরে । বলার অর্থ কী ?

Ans: যুদ্ধ , দাঙ্গা ও রাজনৈতিক সন্ত্রাসকবলিত আজকের দুনিয়ায় হিংস্রতার হাত থেকে রেহাই পায়নি শিশুরাও । তারই ভয়াবহতা বোঝাতে এই উক্তি ।

31. ‘ আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে ?

Ans: আজকের পৃথিবীতে যুদ্ধ – দাঙ্গা ও হিংসার উন্মত্ততায় শিশুদেরও রেহাই নেই । নিয়মিত দূরে কিংবা কাছেই ঘটে চলা এমন শিশুঘাতী সন্ত্রাসের খবরে আমরা শিউরে উঠি । উদ্ধৃতাংশে কবি এ কথাই বলতে চেয়েছেন ।

32. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা অনুসারে আমাদের ইতিহাসের পরিচয় দাও ।

Ans: পৃথিবীর সামগ্রিক ইতিহাসই আসলে ক্ষমতাবানদের ইতিহাস । অসহায় ও দুর্বল সাধারণ মানুষের কথা তাই তথাকথিত সভ্যতার আয়নায় ফুটে ওঠে না । তারা ইতিহাসহীন অথবা বিকৃত ইতিহাসের আড়ালে থাকার দৈন্যে বিস্মৃত ও নিরুত্তর ।

33. ‘ আমাদের শিশুদের শব ‘ কোথায় ছড়ানো রয়েছে ?

Ans: ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতা অনুসারে আমাদের শিশুদের শব কাছে ও দুরে ছড়ানো রয়েছে । অর্থাৎ আজকের সমগ্র পৃথিবী জুড়েই শিশুরা হিংসাশ্রয়ী যুদ্ধ আর সন্ত্রাসের বলি ।

34.  ‘ আমাদের পথ নেই আর- তাহলে আমাদের করণীয় কী ?

Ans: এই সমাজ – রাজনৈতিক পচন ও পতনের মাঝে , সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সংঘবন্ধতাই হল তার মুক্তির একমাত্র পথ ।

35.  আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবি শঙ্খ ঘোষের কোন্ কাব্যগ্রন্থের কবিতা?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবি শঙ্খ ঘোষের জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কবিতা |

36.  জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটির কবিতাগুলি কোন্ সময়ের মধ্যে রচিত?

উত্তর: কবি শঙ্খ ঘোষের জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কবিতাগুলি ২০০০-২০০৩ সালের মধ্যে রচিত।

37.  জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটি কত খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়?

উত্তর: জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটি ২০০৪ খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়।

38. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের কত সংখ্যক কবিতা?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের ৩১ সংখ্যক কবিতা।

39.  কবিতার কথকের ডান পাশে কীসের চিহ্ন ছড়িয়ে রয়েছে?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের ডান পাশে ধসের চিহ্ন ছড়িয়ে রয়েছে।

40. কবিতার কথক তার বাম দিকে কী দেখছেন?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথক তার বাম দিকে দেখছেন গভীর গিরিখাত।

41. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মাথার ওপরে কী উড়ে বেড়াচ্ছে?

উত্তর:[: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মাথার ওপরে উড়ে বেড়াচ্ছে ‘বোমারু’ অর্থাৎ, বোমারু বিমান |

42. ” “আমাদের মাথায় বোমারু”—‘বোমারু’ শব্দটির দ্বারা কবি কোন্ পরিস্থিতির ইঙ্গিত দিয়েছেন?

উত্তর: ‘বোমারু’ কথাটির দ্বারা কবি যুদ্ধকালীন পরিস্থিতির দিকে ইঙ্গিত দিয়েছেন।

43. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের পায়ে পায়ে কীসের বাঁধ?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের পায়ে পায়ে হিমানীর বাঁধ।

44.  “পায়ে পায়ে হিমানীর বাঁধ।”—‘হিমানীর বাঁধ’ বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তর: ‘হিমানীর বাঁধ’ বলতে সামাজিক ও রাজনৈতিক বাধাবিঘ্নের কথা বোঝানো হয়েছে।

45. “আমাদের পথ নেই কোনো”—পথ না থাকার কারণ কী?

উত্তর: সম্পূর্ণ প্রতিকূল ও অস্থির পরিবেশে এ কথা মনে হয়েছে যে

46. আমাদের কোনো পথ নেই। কেননা যে-কোনো দিকে পা বাড়ালেই চূড়ান্ত অঘটন ঘটবে।

 ‘আমাদের ঘর গেছে উড়ে”—কথাটির অর্থ পরিস্ফুট করো।

উত্তর: হঠাৎ বিপদে আমাদের ঘর নষ্ট হয়ে গেছে| ‘ঘর উড়ে যাওয়া’ প্রবল দুর্দশার ব্যঞ্জনা বয়ে আনে।

47. “ছড়ানো রয়েছে কাছে দূরে”—‘আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতায় কথকের বিবৃতি অনুযায়ী কাছে-দূরে কী ছড়ানো রয়েছে?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কথকের বিবৃতি অনুযায়ী কাছে-দূরে তাদেরই সন্তানের মৃতদেহ ছড়ানো রয়েছে।

48. “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?”—কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে কেন?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে, কারণ বেদনাভরা চোখ মেলে তিনি চারদিকে সন্তানদের মৃতদেহ দেখেছেন।

49.  “আমাদের পথ নেই আর”—‘পথ’ শব্দটি উদ্ধৃত অংশে কোন্ অর্থে ব্যবহৃত হয়েছে?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতা থেকে নেওয়া ওপরের আলোচ্য অংশে ‘পথ’ শব্দটি ‘উপায়’ অর্থে ব্যবহৃত হয়েছে।

50. “আমাদের পথ নেই আর”—তাহলে আমাদের করণীয় কী?

উত্তর: আমাদের সমস্ত পথ বন্ধ হয়ে যাওয়ার কারণে কবি হাতে হাত রেখে সংঘবদ্ধভাবে থাকার ডাক দিয়েছেন।

51. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কয়টি স্তবকে বিন্যস্ত? প্রতিটি সবকে কয়টি করে পত্তি আছে?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি দুটি স্তবকে বিন্যস্ত প্রতিটি স্তবকে ১২টি করে পক্তি রয়েছে।

52. “পায়ে পায়ে হিমানীর বাঁধ” – ‘পায়ে পায়ে’ বলতে কবিতায় কী বোঝানো হয়েছে?

উত্তর : ‘পায়ে পায়ে’ বলতে কবি প্রত্যেক পদক্ষেপকে বুঝিয়েছেন।

53. “আমাদের পথ নেই কোনো” – কবির এরকম মনে হওয়ার কারণ কি?

উত্তর : বর্তমান এই দুনিয়াতে অসহায় ও নিরুপায় কিছু মানুষ প্রতিকূল অবস্থায় পড়ে দিশেহারা, যাদের কোনো পথ নেই।

54. “আমাদের শিশুদের শব/ ছড়ানো রয়েছে কাছে দূরে” – এ কথা বলার অর্থ কি?

উত্তর : সমকালীন পরিস্থিতি যুদ্ধ, দাঙ্গা, রাজনৈতিক সন্ত্রাসের শিশুহত্যা ঘটেছিল।

55. “আমাদের ইতিহাস নেই” – কবির একথা বলার কারণ কি?

উত্তর : সাধারণ মানুষের কথা কোনদিন ইতিহাসে স্থান পায় না, তারা বিশ্বের ইতিহাসে উপেক্ষিত ও অবহেলিত, তাই তাদের কোনো ইতিহাস নেই।

56.  “আমরা ভিখারি বারো মাস” – একথা কেন বলা হয়েছে?

উত্তর : প্রাত্যহিক ভিক্ষাবৃত্তি যেন শোষিত, পিরিত, বঞ্চনায়, সাধারণ মানুষের জীবিকা সংস্থানের একমাত্র উপায়।

57.  “পৃথিবী হয়তো বেঁচে আছে/ পৃথিবী হয়তো গেছে মরে” – কবির এরকম বলার কারণ কি?

উত্তর : সমাজের শোষিত, বঞ্চিত, নিপীড়িত ও সাধারণ মানুষ এতোটাই সমাজবিচ্ছিন্ন যে ,পৃথিবী বেঁচে থাকা কিংবা ধ্বংস হয়ে যাওয়ার সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

58. “আয় আরো বেঁধে বেঁধে থাকি” – কবিতার মূল কথা কি?

উত্তর : সংঘবদ্ধভাবে সমস্যার সম্মুখীন হয়ে তার সমাধান করতে হবে।

59. আমাদের ডান পাশে , বাঁয়ে , মাথায় ও পায়ে যা আছে তা ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা অনুসারে লেখো ।

Ans: আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতা অনুসারে আমাদের ডান পাশে ধস এবং বাঁয়ে গিরিখাদ , আর মাথার উপরে বোমারু ও পায়ে হিমানীর বাঁধ ।

60. ‘ পৃথিবী হয়তো গেছে মরে — এমন বলার কারণ কী ?

Ans: শাসনের ষড়যন্ত্রে , সমাজ – রাজনৈতিক অস্থিরতা ও অবক্ষয়ে হতভাগ্য সাধারণ মানুষের জীবনে বেঁচে থাকার অর্থটাই হারিয়ে গেছে । মানবতার এই ঘোর দুর্দিনে প্রাণধারণের যে – দৈন্য ফুটে ওঠে , তা মানবজীবনের দিশাহীন অর্থহীনতার প্রকাশ ছাড়া আর কিছুই নয় ।

61. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটি কোন মূল কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে ?

Ans: ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটি কবি শঙ্খ ঘোষের ‘ জলই পাষাণ হয়ে আছে ‘ নামক মূল কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে ।

62. আয় আরো বেঁধে বেঁধে থাকি”—বেঁধে বেঁধে থাকার উদ্দেশ্য কী?

উত্তর: বেঁধে বেঁধে থাকার উদ্দেশ্য বিপদকে সম্মিলিতভাবে প্রতিহত করার শক্তি সংগ্রহ করা।

63. “আমাদের ইতিহাস নেই—” এ কথা বলা হয়েছে কেন?

উত্তর: “আমাদের ইতিহাস নেই”—এ কথা বলার অর্থ বক্তা যে সামাজিক অবস্থানে রয়েছেন, সেখানকার মানুষ কোনোদিনই ইতিহাসে ঠাঁই পায় না |

64. “অথবা এমনই ইতিহাস”—ইতিহাস থেকে থাকলে তার স্বরূপটি কেমন?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের সমাজের ইতিহাস থেকে থাকলেও সেখানে সকলেরই চোখ-মুখ ঢাকা, ব্যক্তিস্বাতন্ত্র্য দিয়ে সেখানে কেউই ইতিহাসে ঠাঁই পায়নি।

65.  “আমরা ভিখারি বারোমাস”—এ কথা বলার কারণ কী?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় সাধারণ মানুষের দীর্ঘদিনের বঞ্চনা ও বিপুল ক্ষোভের বহিঃপ্রকাশ লক্ষ করে কবি শঙ্খ ঘোষ মন্তব্যটি করেছেন |

66.  “পৃথিবী হয়তো বেঁচে আছে/পৃথিবী হয়তো গেছে মরে”—এমন কথা মনে হয়েছে কেন?

উত্তর: শোষিত, বঞ্চিত, নিপীড়িত মানুষ যেন অন্য কোনো গ্রহের জীব | তারা এতটাই সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, যে পৃথিবীর বাঁচা-মরার খবর যেন তাদের কাছে নেই।

67.  আমাদের কথা কে-বা জানে”—কাদের কথা কেউ জানে না?

উত্তর: দরিদ্র, ঘরহারা, নিপীড়িত মানুষের কথা কেউ জানে না, কেউ তাদের খবর রাখে না।

68.  “আমরা ফিরেছি দোরে দোরে।”—দোরে দোরে ফেরার অর্থ কী?

উত্তর: দুর্যোগে সব হারানো অসহায় মানুষ সাহায্যের আশায় মানুষেরই দরজায় গিয়ে উপস্থিত হয়েছে, কিন্তু কেউ তাদের দিকে ফিরেও তাকায়নি। জীবনযাপনের গ্লানি নিয়ে তাকে দরজায় দরজায় ঘুরতে হয়েছে সাহায্যের আশায় |

69. “কিছুই কোথাও যদি নেই”—কোথাও কিছু না থাকার মতো অবস্থা যখন, তখন কী করণীয়?

উত্তর: চারিদিকে অসীম শূন্যতার হাহাকারের দিনে যে ক-জন ‘মানুষ’ রয়েছেন, তাঁরা যেন হাতে হাত রেখে বাঁচার স্বপ্ন দেখেন, সংঘবদ্ধভাবে বেঁচে থাকার রসদ খুঁজে নেন।

70.  “আয় আরো বেঁধে বেঁধে থাকি”—এ কথা বলার কারণ কী?

উত্তর: ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কথাটির দ্বারা কবি বোঝাতে চেয়েছেন যে, যে-কোনো বাধাই মানুষের ঐক্যের দ্বারা আটকানো সম্ভব।

71. ‘ আমাদের মাথায় বোমারু’- ‘ বোমারু ‘ শব্দটির অর্থ কী ?

Ans: ‘ বোমারু ‘ শব্দটির আভিধানিক অর্থ হল , যা থেকে বোমা নিক্ষেপ করা হয় ।

” আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক দশম শ্রেণীর পরীক্ষা (West Bengal Class MADHYAMIK MADHYAMIK/ WB Class 10 / WBBSE / Class 10 Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10th / WB Class 10 / Class 10 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে দশম শ্রেণীর বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( দশম শ্রেণীর বাংলা সাজেশন / দশম শ্রেণীর বাংলা প্রশ্ও উত্তর । Class 10 Bengali Suggestion / Class 10 Bengali  Question and Answer / Class 10 Bengali Suggestion / Class 10 Pariksha Bengali Suggestion / Bengali Class 10 Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 10 Bengali Suggestion FREE PDF Download)

সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস
সপ্তম শ্রেণীপড়ুন
অষ্টম শ্রেণীপড়ুন
নবম শ্রেণীপড়ুন
দশম শ্রেণিপড়ুন

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন উত্তর

(Class 10 Bengali Suggestion / West Bengal MADHYAMIK MADHYAMIKQuestion and Answer, Suggestion / WBBSE Class 10th Bengali Suggestion / Class 10 Bengali  Question and Answer / Class 10 Bengali  Suggestion / Class 10 Pariksha Suggestion / Class 10 Bengali  Exam Guide / Class 10 Bengali  Suggestion 2024, 2025, 2026, 2027, 2023, 2021, 2020, 2018, 2017, 2016, 2015, 2028, 2028, 2030 / Class 10 Bengali  Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 10 Bengali  Suggestion FREE PDF Download) সফল হবে।

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন উত্তর

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ Class 10 Bengali  Question and Answer Suggestion দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন ও উত্তর। আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন ও উত্তর | আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ Class 10 Bengali  Question and Answer Suggestion দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন উত্তর।

দশম শ্রেণীর বাংলা প্রশ্ন উত্তরআয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ

দশম শ্রেণির বাংলা আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ Class 10 Bengali  Question and Answer Suggestion দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন উত্তর – দশম শ্রেণি বাংলা | Class 10 Bengali 

দশম শ্রেণি বাংলা (Class 10 Bengali ) – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন উত্তর | আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ | Class 10 Bengali  Suggestion

দশম শ্রেণির বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন উত্তর | Class 10 Bengali  Question and Answer, Suggestion দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ | দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ | দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ | দশম শ্রেণীর বাংলা সহায়ক – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন ও উত্তর । Class 10 Bengali  Question and Answer, Suggestion | Class 10 Bengali  Question and Answer Suggestion | Class 10 Bengali  Question and Answer Notes | West Bengal Class 10th Bengali Question and Answer Suggestion.

WBBSE Class 10th Bengali  Suggestion | দশম শ্রেণীর বাংলা প্রশ্ন উত্তরআয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ

দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion

WBBSE Class 10 Bengali  Suggestion দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন ও উত্তর । আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ | Class 10 Bengali  Suggestion দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ প্রশ্ন ও উত্তর ।

WB Class 10 Bengali  Suggestion | দশম শ্রেণীর বাংলা আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন উত্তর

Class 10 Bengali  Question and Answer Suggestions | দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ | দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর Class 10 Bengali  Question and Answer দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর Class 10 Bengali  Question and Answer দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।

WB Class 10 Bengali  Suggestion | দশম শ্রেণীর বাংলা আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন উত্তর

Class 10 Bengali  Question and Answer Suggestion দশম শ্রেণীর বাংলা – আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ MCQ প্রশ্ন ও উত্তর । Class 10 Bengali  Question and Answer Suggestion দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর। West Bengal Class 10 Bengali Suggestion Download WBBSE Class 10th Bengali short question suggestion . Class 10 Bengali  Suggestion download Class 10th Question Paper Bengali. WB Class 10 Bengali suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন শেষ মুহূর্তের প্রশ্ন উত্তর ডাউনলোড দশম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

Class 10 Bengali  Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10 Bengali Suggestion with 100% Common in the Examination .Class MADHYAMIK MADHYAMIK Bengali  Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Exam Class 10 Bengali  Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 MADHYAMIK MADHYAMIK Bengali Suggestion is provided here. Class 10 Bengali  Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here.

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন উত্তর | Class 10 Bengali  Question and Answer with FREE PDF Download Link

আয় আরো বেধে বেধে থাকি [কবিতা] সঙ্খ ঘোষ দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali  Question and Answer


সবার আগে সমস্ত পরীক্ষার গুরুত্বপূর্ণ নোটস এবং মকটেস্ট পেতে জয়েন করুন -

× close ad