HS Sanskrit Suggestions 2025: আগামী ৩ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই এ বছর যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষা দেবে তাদের সকলের প্রস্তুতি চলছে । উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিকে আরো মজবুত করতে উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশনের দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীরা নীচে দেওয়া লিংক থেকে সমস্ত সাজেশন পড়তে পারবে।
HS Sanskrit Suggestion 2025 | |
Subject | Sanskrit |
Exam Date | 7-March-2025 (মঙ্গলবার) |
All Hs Suggestion 2025 | Click Here |
আরো নোটস পেতে Join করুন | Join Now |
HS Sanskrit Suggestions 2025 উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন 2025
নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ৫)
➤ “তব জলমমলং যেন নিপীতং পরমপদং খলু তেন গৃহীতম।”—এর তাৎপর্য ব্যাখ্যা করো।
➤ গঙ্গাকে ‘পতিতনিবারিনী বলে সম্বোধন করা তাৎপর্য বর্ণনা করো।
➤ “ত্বমসি গতিমর্ম খলু সংসারে”—তাৎপর্য ব্যাখ্যা করো।
➤ দার্শনিক কবি শংকরাচার্য তাঁর ‘শ্রীগঙ্গাস্তোত্রম’ নামক স্তোত্রে জগতের কল্যাণের এবং নিজের জন্য দেবী গঙ্গার কাছে কী চেয়েছেন তা নিজের ভাষায় বর্ণনা করো।
➤ “যদ্ যদাচরতি শ্রেষ্ঠস্তত্তদেবেতরো জনঃ”—উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।
➤ “স্বধর্মে নিধনঃ শ্রেয়ঃ পরধর্মে ভয়াবহঃ”—উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো।
➤ ভাগীরথী ভূপালকীর্তি পতাকায় স্বর্গমনসোপান বীথীয়মানরিঙ্গওরঙ্গয়া গম গয়া পুন্যসলিলঃ”—ভাগীরথ ভূপালের সঙ্গে কন্যাশলিলা গঙ্গার পৌরাণিক কাহিনী সংক্ষেপে বল।
➤ ‘বনগতা গুহা’ গদ্যাংশটির সার নিজের ভাষায় লেখো।
➤ শ্রীগোবিন্দকৃষ্ণ মোদক বিরোচিত ‘বনগতা গুহা’ অবলম্বনে লেখকের রচনাশৈলী বিচার করো।
➤ “ততঃ পরং দৈবস্যায়ত্তম।”—কে এই কথা চিন্তা করেছিল? কেন সে একথা চিন্তা করেছিল? দৈব কি তার প্রতি প্রসন্ন হয়েছিল, নিজের ভাষায় উত্তর দাও।
➤ “কিং ময়া প্রোত্তেন পূর্বপদ্যেন দ্বারমিদং বিঘটেত?”—অলিপর্বার কৌতুহল কি এবং সে কিভাবে কৌতুহল নিরসন করেছিল? অথবা, অলিপর্বা কিভাবে গুহায় প্রবেশ করেছিল এবং কোন কোন জিনিস পেয়েছিল?
➤ ‘বাসন্তিকস্বপ্নম’-নাট্যাংশ অনুসারে সামাজিক নিয়ম ও শান্তির পরিচয় দাও।
➤ ‘যদি মে জনকো বীক্ষতে মদীক্ষণেনৈনং’—বক্তা কে? ‘এনং—পদে কাকে বোঝানো হয়েছে? কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে?
➤ ‘বাসন্তিকস্বপ্নম’ নাট্যাংশে কনকলেখার সাথে বিবাহ প্রসঙ্গে রাজা ইন্দ্রবর্মার আবেগের একটি বর্ণনা দাও।
➤ “বাসন্তিকস্বপ্নম’ ইংরাজি নাটক A Midsummer Night’s Dream -এর ভারতীয় করন”—উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও।
➤ “আবয়োঃ পরনিয়মহোৎসবো ভবিষ্যতে।”—প্রসঙ্গ উল্লেখ করে পরিণয় মহোৎসবের প্রস্তুতি নিয়ে আলোচনা করো।
➤ মুদ্রারাক্ষস নাটকটি রচনায় নাট্যকারের কৃতিত্বের পরিচয় দাও।
➤ দূর্বাসার অভিশাপের নাটকীয় তাৎপর্য আলোচনা করো।
➤ শ্রীমৎভাগবতগীতার তৃতীয় অধ্যায় ‘কর্মযোগঃ’এই নামকরণ কতটা সার্থক পাঠ্যাংশ অনুসরণে ব্যাখ্যা করো।
➤ “তস্মাদসত্তু সততং কার্যং কর্ম সুমাচর”—এই উক্তির তাৎপর্য বুঝিয়ে দাও।
➤ ‘বাসন্তিকস্বপ্নম’ শীর্ষক নাট্যাংশের নামকরণের সার্থকতা দেখাও।
➤ আর. শ্রীকৃষ্ণমাচার্য “বাসন্তিকস্বপ্নম”নাট্যাংশ অবলম্বনে রাজা ইন্দ্রবর্মা চরিত্রের সংক্ষিপ্ত পরিচয় দাও।
➤ ‘বাসন্তিকস্বপ্নম’ -এর প্রথম তিনটি শ্লোকের ভাবার্থ নিজের ভাষায় লেখো।
➤ রাজা ইন্দ্রবর্মার সাথে কৌমুদীর কথোপকথনটি নিজের ভাষায় বর্ণনা করো।
➤ ‘আর্যাবর্তবর্ণনম’ অনুসারে আর্যাবর্তের গ্রাম ও শহরের বর্ণনা দাও। অথবা, ‘আর্যাবর্তবর্ণনম’ অনুসারে আর্যাবর্তের একটি সংক্ষিপ্ত বর্ণনা দাও।
➤ ‘তথা হি স্ফোটপ্রবাদো ও বৈয়াকরণেষূ’—ত্রিবিক্রমভট্টর শ্লেষ অলংকার প্রয়োগের সতর্কতা বিচার করো।
➤ সমস্তব্যাধিব্যতিকরাঃ পুরুষায়ুজীবিন্যঃ—রোজাদের দীর্ঘজীবনের কারণ বর্ণনা কর।
➤ ‘সকলসংসারসুখভাজঃ প্রজাঃ’—আর্যাবর্তের কোন কোন অসামান্য বৈশিষ্ট্যের জন্য কবি ত্রিবিক্রমভট্ট এই মন্তব্য করেছেন তা বুঝিয়ে দাও।
উচ্চ মাধ্যমিক সংস্কৃত সাজেশন 2025 pdf
ভাবসম্প্রসারণ (প্রতিটি প্রশ্নের মান ৪)
➤ “ন চ সন্ন্যসনাদেব সিদ্ধিং সমধিগচ্ছতি।” (শ্রীমদ্ভগবদ্গীতা—কর্মযোগঃ)
➤ “ভবস্তি ফাল্গুনে মাসি বৃক্ষশাখা বিপল্পবাঃ। জায়ন্তে ন তু লোকস্য কদাপি চ বিপল্পবাঃ।।” (আর্যাবর্তবর্ণনম্)
➤ “জননী জন্মভূমিশ্ব স্বর্গাদপি গরীয়সী।” অথবা,”দেশঃ পুন্যতমোহেশঃ কস্যাস্টে ন প্রিয় ভবেত্।”
➤ “কর্মেন্দ্রিয়াণি সংযম্য য আস্তে মনসা স্মরন। ইন্দ্ৰিয়ার্থান্ বিমূঢ়াত্মা মিথ্যাচারঃ স উচ্যতে।।”
➤ রোগং শোকং তাপং পাপং হরমে ভগবতি কুমতিকলাপম্
➤ “শ্রেয়ান্ স্বধর্মো বিগুণঃ পরধর্মাৎ স্বনুষ্ঠিতাৎ।” বা, “স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পর ধর্মো ভয়াবহঃ।