HS bengali Suggestions 2025 উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025

Published On:

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

HS bengali Suggestions 2025: আগামী ৩ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই এ বছর যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষা দেবে তাদের সকলের প্রস্তুতি চলছে । উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিকে আরো মজবুত করতে উচ্চমাধ্যমিক বাংলা  সাজেশনের দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীরা নীচে দেওয়া লিংক থেকে সমস্ত সাজেশন পড়তে পারবে।

HS Bengali Suggestion 2025
SubjectBengali
Exam Date3-Mar-2025 (সোমবার)
All Hs SuggestionClick Here
আরো নোটস পেতে Join করুনJoin Now

HS bengali Suggestions 2025 উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025

অনধিক ২০ টি শব্দে উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ১)

➤ ঝিঙেশাল চাল এবং রামশাল চাল কী কী দিয়ে খায়?

➤ “উচ্ছব তাড়াতাড়ি হাত চালায়”—কেন?

➤ “এসব কথা শুনে উচ্ছব বুকে বল পায়।”—কোন্ কথা শুনে ‘উচ্ছব’ বুকে বল পায়?

➤ “এলে পরে নদীর পাড়ে সারবন্দি ছরাদ হবে” –কাদের এভাবে শ্রাদ্ধ হবে?

➤ “ওই পাঁচ ভাগে ভাত হয় ?” পাঁচ ভাগটা কী কী?

➤ “এখন সেটা বন্ধ করে দিয়েছে।”—কে, কী বন্ধ করে দিয়েছে?

➤ “টুনুর মা তাকে সকাতর অনুরোধ জানায় … ।”—কী অনুরোধ?

➤ “এ অন্যায় নয়? অত্যাচার নয়?” বক্তা কাকে অন্যায় এবং অত্যাচার বলেছেন?

➤ লেখিকা মহাশ্বেতা দেবী ‘ভাত’ গল্পে ভগবানকে নিয়ে কোন্ বিদ্রূপ করেছেন?

➤ “ডাক্তাররা বলে দিয়েছে বলেই তো…..”—কী করা হচ্ছিল?

➤ বুড়ো কর্তা সংসার নিয়ে ‘নাটা- ঝামটা’ হচ্ছিলেন কখন?

➤ “বোঝা গেল বুড়ির এ অভিজ্ঞতা প্রচুর আছে।” বুড়ির কী অভিজ্ঞতা ছিল?

➤ পউষে বাদলা সম্পর্কে গ্রামের ‘ডাকপুরুষের পুরোনো বচনে’ কী বলা আছে?

➤ “তাই লোকের মেজাজ গেল বিগড়ে।”—লোকের মেজাজ বিগড়ে গিয়েছিল কেন?

➤ ভারতবর্ষ’ গল্পে বুড়ির চেহারা কেমন ছিল?

➤ “একজন দুজন করে ভিড় বাড়তে থাকল।”— কোথায় ?

➤ “ফজলু সেখ বলল।”—ফজলু সেখ কী বলেছিল?

➤ “তাঁর সপক্ষে অনেক প্রমাণ জুটে গেল।”—কার সপক্ষে?

➤ ‘ভারতবর্ষ’ গল্পে নিবারণ বাগদির স্বাভাবচরিত্রের কোন্ পরিচয় পাওয়া যায় ?

➤ “একটি তারা এখন আকাশে রয়েছে :”—তারাটিকে কবি কীসের সঙ্গে তুলনা করেছেন?

➤ “তেমনি একটি তারা আকাশে জ্বলছে এখনও”—তারাটিকে দেখে কবির কী কী মনে হয়েছে?

➤ “এসেছে সে ভোরের আলোয় নেমে…” – কে ভোরের আলোয় নেমে এসেছে?

➤ “… মাঠে। আগুন জ্বেলেছে”–কারা, কখন, কেন আগুন জ্বেলেছে?

➤ “মোরগফুলের মতো….”—মোরগফুলের সঙ্গে কীসের তুলনা করা হয়েছে?

➤ “চিতাবাঘিনীর হাত থেকে নিজেকে বাঁচিয়ে বাঁচিয়ে…” – চিতাবাঘিনীর হাত থেকে কে নিজেকে বাঁচায় ?

➤ “অন্ধকারে হিম কুঞ্চিত জরায়ু ছিঁড়ে…”—কী বা কে কুঞ্চিত জরায়ু ছিঁড়ে বেরিয়ে আসে?

➤ “টিনের বেশ একটা মুখবন্ধ কৌটো ছিল ঘরে।”- কৌটোটির মধ্যে কী ছিল?

➤ “লোকটির নাম উৎসব।”-লোকটির নাম উৎসব হলেও সে কী নামে পরিচিত?

➤ “তুমি হাত চালাও।”—কেন বলা হয়েছে?

➤ ‘সুন্দর বাদামি হরিণ’ চিতাবাঘিনীর হাত থেকে বাঁচাতে কোন্ কোন্ বনে ঘুরেছিল?

➤ তখন সে রীতিমতো কাবু হয়ে পড়েছে।”—সে কাবু হয়ে পড়েছিল কেন?

➤ “অন্য সকলের মতো মৃত্যুঞ্জয়কে সেও খুব পছন্দ করে।” কী কারণে ‘সে’ মৃত্যুঞ্জয়কে পছন্দ করে?

➤ নিখিলের সমপদস্থ মৃত্যুঞ্জয় নিখিলের থেকে কত টাকা বেশি মাইনে পায় এবং কেন?

➤ “জীবনধারণের অন্নে মানুষের “দাবি” যে জন্মাচ্ছে না, তার মূল কারণ কী বলে মনে করে নিখিল?

➤ “কেমন একটা ধারণা জন্মেছে…।”—কার, কোন্ ধারণার কথা বলা হয়েছে?

উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025 pdf

➤ “এখানে অসহ্য, নিবিড় অন্ধকারে”—এখানে অসহ্য নিবিড় অন্ধকারে কী শোনা যায়?

➤ ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ ও দেহ কী কামনা করেছিল?

➤ “আমার দরকার শুধু গাছ দেখা…”- কবির গাছ দেখা দরকার কেন?

➤ “সবুজের অনটন ঘটে…”—কোথায় কী কারণে সবুজের অনটন ঘটে?

➤ “আমার দরকার শুধু…”- ‘আমার’ শুধু কী দরকার?

➤ “এখন যদি না-থাকি”— এখন না থাকার ফল কী হবে? অথবা, ‘ক্রন্দনরতা জননীর পাশে’ না থাকলে কবি কী কী ব্যর্থ বলে মনে করেছেন?

➤ “মোরগফুলের মতো লাল আগুন”—কখন, কেন এই আগুন দেশোয়ালিরা জ্বালিয়েছিল?

➤ অলস সূর্য দেয় এঁকে”-সূর্যকে অলস বলার কারণ কী?

➤ “ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস ঘুরে ফিরে ঘরে আসে” “ধোঁয়ার ‘বঙ্কিম নিঃশ্বাস’ বলতে কী বোঝানো হয়েছে?

➤ “সমস্তক্ষণ সেখানে পথের দুধারে…’– “সেখানে’ বলতে কোথাকার কথা বলা হয়েছে?

➤ “দেবদারুর দীর্ঘ রহস্য”—কলতে কী বোঝ?

➤ “…দূর সমুদ্রের দীর্ঘশ্বাস” – “দূর সমুদ্রের দীর্ঘশ্বাস’, বলতে কী বোঝ?

➤ “না-ই যদি হয় ক্রোধ”—কাহলে কী হবে?

➤ “সে-ই কবিতায় জাগে আমার বিবেক”–বিবেককে কার সঙ্গে তুলনা করা হয়েছে?

➤ “আমি কিন্তু প্রধান আশঙ্কা করছি এই মহম্মদকে।”— বক্তা মহম্মদকে নিয়ে ভীত ছিলেন কেন?

➤ “বাঃ বাঃ বুঢ়া। আচ্ছাহি কিয়া।” — কী করার কথা বলা হয়েছে?

➤ “সম্রাটনন্দিনী। মৃত্যুভয় দেখাও কাহারে?”- কোন নাটকে, কার সংলাপ এটি?

➤ “… এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা…”—এই ‘মাঝরাত্তির’ কীসের ইঙ্গিত দেয়?

➤ “কে-ই বা এই বুড়ো মাতালটার খোঁজ করে”—বুড়ো মাতালটি কে?

➤ “শাহাজাদি। সম্রাটনন্দিনী। মৃত্যুভয় দেখাও কাহারে?”—কোন্ নাটকে কার সংলাপ এটি?

➤ “গদের নিপাত করেছিল”— গলদের নিপাত বলতে কী বোঝানো হয়েছে?

➤ “কত সব প্রশ্ন।”—প্রশ্নগুলো কার?

➤ ‘সেখানে কি সবাই প্রসাদেই থাকত?”—কোথাকার কথা বলা হয়েছে?

➤ “জয়তোরণ ঠাসা মহনীয় রোম।” – রোমকে জয়তোরণে ঠাসা বলা হয়েছে কেন?

➤ “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?”—কোন্ সন্ধ্যার কথা বলা হয়েছে?

➤ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি কী কী?

➤ একভাষিক ও দ্বিভাষিক অভিধান কাকে বলে?

➤ ধ্বনিমূলের অবস্থান বলতে কী বোঝ?

➤ লোকনিরুক্তি কাকে বলে? উদাহরণ দাও।

➤ উপসর্গ কাকে বলে?

➤ ‘জোড়কলম শব্দ’ কাকে বলে?

➤ সরল বাক্যে ক-টি উদ্দেশ্য এবং ক-টি বিধেয় থাকে?

➤ স্নায়ুভাষাবিজ্ঞানকে কোন্ দুই ভাগে ভাগ করা যায়?

➤ শব্দার্থের রূপান্তর’ অন্য কী নামে পরিচিত?

➤ বিশ্বে সর্বপ্রথম কার হাত ধরে বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের রীতি-পদ্ধতি চালু হয়?

➤ “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম।” – সাহেবের নাম কী ছিল?

➤ “বৌদির কথা শুনে সে স্পষ্টত হতাশ।” কার কথা বলা হয়েছে?

➤ অমর গাঙ্গ লি ‘বিভাব’ নাটকে তাঁর সংস্কৃত শিক্ষা বিষয়ে কী জানিয়েছেন।

➤ অমর গাঙ্গুলিকে স্কুলের হেড পণ্ডিত প্রোমোশন দেননি কেন?

➤ “এবারে নিশ্চয় আমাদের দেশের ইংরিজি শিক্ষিত লোকেরা এর কদর বুঝাবেন ।” কীসের কদর।

➤ “তাতে বয়েসটা ঠিক বোঝা যায় না।” কীসে ‘বয়েস’ বোঝা যায় না?

➤ “এর নাম যদি রাজনীতি হয়, তাহলে সে রাজনীতি আমার জন্য নয়।”- কোন্ কোন্ বিষয়কে বক্তা রাজনীতি বলেছিলেন?

➤ “তারপর একদিন, বুঝলে চাকরিটা ছেড়ে দিলাম।”—বক্তা চাকরি ছেড়ে দিয়েছিলেন কেন?

➤ “তোমার চোখে জল, কেন বল তো?”- ..শ্রোতার চোখে জল আসার কারণ কী?

➤ “কাম অন, কুইক! মহম্মদের ক্যাচটা দাও তো”—মহম্মদ কে? কে মহম্মদের ক্যাচ দিয়েছিলেন?

HS Bengali Suggestion 2025

অনধিক ১৫০ টি শব্দে উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ৫)

➤ “সে কখনো করে না বঞ্চনা।”—কে কখনো বঞ্চনা করে না। তুমি কিভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন?

➤ “জানিলাম এ জগত/স্বপ্ন নয়।”—কবির এই মন্তব্যের তাৎপর্য লেখো।

➤ “হয়ে গেছে, রোগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতো।”—মন্তব্যটির প্রেক্ষাপট ‘শিকার’ কবিতা অবলম্বনে আলোচনা করো।

➤ “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া ফুল/নামুক মহুয়ার গন্ধ।”আমার বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী?

➤ ‘আর আগুন লাগে জলের অন্ধকারে ধূসর ফেনায়।’—কিসের কথা বলা হয়েছে? এর ফলে কী ঘটে? এই অবস্থায় কবি কিসের প্রত্যাশা করেন?

➤ “গাছগুলো তুলে আনো বাগানে বসাও”—এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে গাছ এদের সম্পর্কে কোভিদ মনোভাব ‘আমি দেখি’ কবিতা অবলম্বনে আলোচনা করো।

➤ “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়”—কবির এই মন্তব্যের তাৎপর্য লেখো।

➤ “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না।”—জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তার কিরূপ অভিজ্ঞতা হয়েছিল?

➤ “….শার্শিতে আটকানো মৌমাছির মত সে মাথা খুঁড়ছে সেই স্বচ্ছ সমস্যার অকারণ অর্থহীন অনুচিত কাঠিন্যে।”—’মৌমাছি’ বলতে এখানে কাকে বোঝানো হয়েছে? উদ্ধৃতিটি ব্যাখ্যা করো।

➤ “বিরাট আর্মাডা যখন ডুবল, স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব।/ আর কেউ কাঁদেনি?”—মন্তব্যটির ঐতিহাসিক ভিত্তি উল্লেখ করে এর মর্মার্থ আলোচনা করো।

➤ “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার/ একলাই না কি?” —আলেকজান্ডারের পরিচয় দাও। এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?

➤ “চীনের প্রাচীর যখন শেষ হল সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?” —কবি এই মন্তব্যের মধ্যে দিয়ে কোন সত্যকে প্রতিষ্ঠা করতে চেয়েছেন আলোচনা করো।

➤ “চোখের জলটা তাদের জন্য” —বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো।

➤ শব্দার্থ পরিবর্তনের ধারা গুলি উল্লেখ করে যে কোন দুটি ধারার উদাহরণ দাও।

➤ প্রত্যয় কাকে বলে? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয় কে কটি ভাগে ভাগ করা যায় ও কী কী?

➤ রুহ তত্ত্বের সংজ্ঞা দাও তার আলোচনার বিষয়টি স্পষ্ট করো।

➤ বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।

➤ বাংলা গানের ইতিহাসে মান্না দে-র অবদান আলোচনা করো।

➤ ‘ভাওয়াইয়া’ গান কোথায় কোথায় প্রচলিত? এই গানের বৈশিষ্ট্য লেখো।

➤ বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো।

➤ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মৃণাল সেনের অবদান সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।

➤ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

➤ বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবন্ধ করো।

➤ “আমি কি তা দেখতে পাচ্ছিনে?”—কোন প্রশ্নের উত্তরে বক্তায় কথা বলেছেন? গল্প অনুসারে বক্তার স্বরূপ উদঘাটন করো।

➤ ছোট গল্প হিসেবে :ভারতবর্ষ’ -এর সার্থকতা বিচার করো।

➤ “বুড়ির শরীর উজ্জ্বল রোধে তপ্ত বালীতে চিত হয়ে পড়ে রইলো।” —বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বাড়িতে পড়ে থাকার কারণ কী?

➤ “দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়ালো চারিদিকে।”—প্রসঙ্গ উল্লেখ করে এই উত্তেজনাপূর্ণ ঘটনার বিবরণ দাও।

➤ “কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠকিয়ে রাখতে পারতো কে জানে”—সে বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন?

➤ ‘নানা রঙের দিন’ একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থক আলোচনা করো‌।

➤ ‘নানা রঙের দিন’ নাটকের সমাপ্তির তাৎপর্য আলোচনা করো।

HS Bengali Suggestion 2025 pdf

কমবেশি ৪০০ শব্দের মধ্যে প্রবন্ধ রচনা করোঃ (প্রতিটি প্রশ্নের মান ১০)

➤ বিতর্ক- ফেসবুক আশীর্বাদ।

➤ বাংলার উৎসব

➤ জীবিকার আদর্শ স্থান বিদেশ

➤ ছাত্রজীবন

➤ শিক্ষাবিস্তারে গণমাধ্যম


সবার আগে সমস্ত পরীক্ষার গুরুত্বপূর্ণ নোটস এবং মকটেস্ট পেতে জয়েন করুন -

× close ad