HS bengali Suggestions 2025: আগামী ৩ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই এ বছর যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষা দেবে তাদের সকলের প্রস্তুতি চলছে । উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতিকে আরো মজবুত করতে উচ্চমাধ্যমিক বাংলা সাজেশনের দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীরা নীচে দেওয়া লিংক থেকে সমস্ত সাজেশন পড়তে পারবে।
HS Bengali Suggestion 2025 | |
Subject | Bengali |
Exam Date | 3-Mar-2025 (সোমবার) |
All Hs Suggestion | Click Here |
আরো নোটস পেতে Join করুন | Join Now |
HS bengali Suggestions 2025 উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025
অনধিক ২০ টি শব্দে উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ১)
➤ ঝিঙেশাল চাল এবং রামশাল চাল কী কী দিয়ে খায়?
➤ “উচ্ছব তাড়াতাড়ি হাত চালায়”—কেন?
➤ “এসব কথা শুনে উচ্ছব বুকে বল পায়।”—কোন্ কথা শুনে ‘উচ্ছব’ বুকে বল পায়?
➤ “এলে পরে নদীর পাড়ে সারবন্দি ছরাদ হবে” –কাদের এভাবে শ্রাদ্ধ হবে?
➤ “ওই পাঁচ ভাগে ভাত হয় ?” পাঁচ ভাগটা কী কী?
➤ “এখন সেটা বন্ধ করে দিয়েছে।”—কে, কী বন্ধ করে দিয়েছে?
➤ “টুনুর মা তাকে সকাতর অনুরোধ জানায় … ।”—কী অনুরোধ?
➤ “এ অন্যায় নয়? অত্যাচার নয়?” বক্তা কাকে অন্যায় এবং অত্যাচার বলেছেন?
➤ লেখিকা মহাশ্বেতা দেবী ‘ভাত’ গল্পে ভগবানকে নিয়ে কোন্ বিদ্রূপ করেছেন?
➤ “ডাক্তাররা বলে দিয়েছে বলেই তো…..”—কী করা হচ্ছিল?
➤ বুড়ো কর্তা সংসার নিয়ে ‘নাটা- ঝামটা’ হচ্ছিলেন কখন?
➤ “বোঝা গেল বুড়ির এ অভিজ্ঞতা প্রচুর আছে।” বুড়ির কী অভিজ্ঞতা ছিল?
➤ পউষে বাদলা সম্পর্কে গ্রামের ‘ডাকপুরুষের পুরোনো বচনে’ কী বলা আছে?
➤ “তাই লোকের মেজাজ গেল বিগড়ে।”—লোকের মেজাজ বিগড়ে গিয়েছিল কেন?
➤ ভারতবর্ষ’ গল্পে বুড়ির চেহারা কেমন ছিল?
➤ “একজন দুজন করে ভিড় বাড়তে থাকল।”— কোথায় ?
➤ “ফজলু সেখ বলল।”—ফজলু সেখ কী বলেছিল?
➤ “তাঁর সপক্ষে অনেক প্রমাণ জুটে গেল।”—কার সপক্ষে?
➤ ‘ভারতবর্ষ’ গল্পে নিবারণ বাগদির স্বাভাবচরিত্রের কোন্ পরিচয় পাওয়া যায় ?
➤ “একটি তারা এখন আকাশে রয়েছে :”—তারাটিকে কবি কীসের সঙ্গে তুলনা করেছেন?
➤ “তেমনি একটি তারা আকাশে জ্বলছে এখনও”—তারাটিকে দেখে কবির কী কী মনে হয়েছে?
➤ “এসেছে সে ভোরের আলোয় নেমে…” – কে ভোরের আলোয় নেমে এসেছে?
➤ “… মাঠে। আগুন জ্বেলেছে”–কারা, কখন, কেন আগুন জ্বেলেছে?
➤ “মোরগফুলের মতো….”—মোরগফুলের সঙ্গে কীসের তুলনা করা হয়েছে?
➤ “চিতাবাঘিনীর হাত থেকে নিজেকে বাঁচিয়ে বাঁচিয়ে…” – চিতাবাঘিনীর হাত থেকে কে নিজেকে বাঁচায় ?
➤ “অন্ধকারে হিম কুঞ্চিত জরায়ু ছিঁড়ে…”—কী বা কে কুঞ্চিত জরায়ু ছিঁড়ে বেরিয়ে আসে?
➤ “টিনের বেশ একটা মুখবন্ধ কৌটো ছিল ঘরে।”- কৌটোটির মধ্যে কী ছিল?
➤ “লোকটির নাম উৎসব।”-লোকটির নাম উৎসব হলেও সে কী নামে পরিচিত?
➤ “তুমি হাত চালাও।”—কেন বলা হয়েছে?
➤ ‘সুন্দর বাদামি হরিণ’ চিতাবাঘিনীর হাত থেকে বাঁচাতে কোন্ কোন্ বনে ঘুরেছিল?
➤ তখন সে রীতিমতো কাবু হয়ে পড়েছে।”—সে কাবু হয়ে পড়েছিল কেন?
➤ “অন্য সকলের মতো মৃত্যুঞ্জয়কে সেও খুব পছন্দ করে।” কী কারণে ‘সে’ মৃত্যুঞ্জয়কে পছন্দ করে?
➤ নিখিলের সমপদস্থ মৃত্যুঞ্জয় নিখিলের থেকে কত টাকা বেশি মাইনে পায় এবং কেন?
➤ “জীবনধারণের অন্নে মানুষের “দাবি” যে জন্মাচ্ছে না, তার মূল কারণ কী বলে মনে করে নিখিল?
➤ “কেমন একটা ধারণা জন্মেছে…।”—কার, কোন্ ধারণার কথা বলা হয়েছে?
উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2025 pdf
➤ “এখানে অসহ্য, নিবিড় অন্ধকারে”—এখানে অসহ্য নিবিড় অন্ধকারে কী শোনা যায়?
➤ ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ ও দেহ কী কামনা করেছিল?
➤ “আমার দরকার শুধু গাছ দেখা…”- কবির গাছ দেখা দরকার কেন?
➤ “সবুজের অনটন ঘটে…”—কোথায় কী কারণে সবুজের অনটন ঘটে?
➤ “আমার দরকার শুধু…”- ‘আমার’ শুধু কী দরকার?
➤ “এখন যদি না-থাকি”— এখন না থাকার ফল কী হবে? অথবা, ‘ক্রন্দনরতা জননীর পাশে’ না থাকলে কবি কী কী ব্যর্থ বলে মনে করেছেন?
➤ “মোরগফুলের মতো লাল আগুন”—কখন, কেন এই আগুন দেশোয়ালিরা জ্বালিয়েছিল?
➤ অলস সূর্য দেয় এঁকে”-সূর্যকে অলস বলার কারণ কী?
➤ “ধোঁয়ার বঙ্কিম নিঃশ্বাস ঘুরে ফিরে ঘরে আসে” “ধোঁয়ার ‘বঙ্কিম নিঃশ্বাস’ বলতে কী বোঝানো হয়েছে?
➤ “সমস্তক্ষণ সেখানে পথের দুধারে…’– “সেখানে’ বলতে কোথাকার কথা বলা হয়েছে?
➤ “দেবদারুর দীর্ঘ রহস্য”—কলতে কী বোঝ?
➤ “…দূর সমুদ্রের দীর্ঘশ্বাস” – “দূর সমুদ্রের দীর্ঘশ্বাস’, বলতে কী বোঝ?
➤ “না-ই যদি হয় ক্রোধ”—কাহলে কী হবে?
➤ “সে-ই কবিতায় জাগে আমার বিবেক”–বিবেককে কার সঙ্গে তুলনা করা হয়েছে?
➤ “আমি কিন্তু প্রধান আশঙ্কা করছি এই মহম্মদকে।”— বক্তা মহম্মদকে নিয়ে ভীত ছিলেন কেন?
➤ “বাঃ বাঃ বুঢ়া। আচ্ছাহি কিয়া।” — কী করার কথা বলা হয়েছে?
➤ “সম্রাটনন্দিনী। মৃত্যুভয় দেখাও কাহারে?”- কোন নাটকে, কার সংলাপ এটি?
➤ “… এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা…”—এই ‘মাঝরাত্তির’ কীসের ইঙ্গিত দেয়?
➤ “কে-ই বা এই বুড়ো মাতালটার খোঁজ করে”—বুড়ো মাতালটি কে?
➤ “শাহাজাদি। সম্রাটনন্দিনী। মৃত্যুভয় দেখাও কাহারে?”—কোন্ নাটকে কার সংলাপ এটি?
➤ “গদের নিপাত করেছিল”— গলদের নিপাত বলতে কী বোঝানো হয়েছে?
➤ “কত সব প্রশ্ন।”—প্রশ্নগুলো কার?
➤ ‘সেখানে কি সবাই প্রসাদেই থাকত?”—কোথাকার কথা বলা হয়েছে?
➤ “জয়তোরণ ঠাসা মহনীয় রোম।” – রোমকে জয়তোরণে ঠাসা বলা হয়েছে কেন?
➤ “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?”—কোন্ সন্ধ্যার কথা বলা হয়েছে?
➤ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি কী কী?
➤ একভাষিক ও দ্বিভাষিক অভিধান কাকে বলে?
➤ ধ্বনিমূলের অবস্থান বলতে কী বোঝ?
➤ লোকনিরুক্তি কাকে বলে? উদাহরণ দাও।
➤ উপসর্গ কাকে বলে?
➤ ‘জোড়কলম শব্দ’ কাকে বলে?
➤ সরল বাক্যে ক-টি উদ্দেশ্য এবং ক-টি বিধেয় থাকে?
➤ স্নায়ুভাষাবিজ্ঞানকে কোন্ দুই ভাগে ভাগ করা যায়?
➤ শব্দার্থের রূপান্তর’ অন্য কী নামে পরিচিত?
➤ বিশ্বে সর্বপ্রথম কার হাত ধরে বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের রীতি-পদ্ধতি চালু হয়?
➤ “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম।” – সাহেবের নাম কী ছিল?
➤ “বৌদির কথা শুনে সে স্পষ্টত হতাশ।” কার কথা বলা হয়েছে?
➤ অমর গাঙ্গ লি ‘বিভাব’ নাটকে তাঁর সংস্কৃত শিক্ষা বিষয়ে কী জানিয়েছেন।
➤ অমর গাঙ্গুলিকে স্কুলের হেড পণ্ডিত প্রোমোশন দেননি কেন?
➤ “এবারে নিশ্চয় আমাদের দেশের ইংরিজি শিক্ষিত লোকেরা এর কদর বুঝাবেন ।” কীসের কদর।
➤ “তাতে বয়েসটা ঠিক বোঝা যায় না।” কীসে ‘বয়েস’ বোঝা যায় না?
➤ “এর নাম যদি রাজনীতি হয়, তাহলে সে রাজনীতি আমার জন্য নয়।”- কোন্ কোন্ বিষয়কে বক্তা রাজনীতি বলেছিলেন?
➤ “তারপর একদিন, বুঝলে চাকরিটা ছেড়ে দিলাম।”—বক্তা চাকরি ছেড়ে দিয়েছিলেন কেন?
➤ “তোমার চোখে জল, কেন বল তো?”- ..শ্রোতার চোখে জল আসার কারণ কী?
➤ “কাম অন, কুইক! মহম্মদের ক্যাচটা দাও তো”—মহম্মদ কে? কে মহম্মদের ক্যাচ দিয়েছিলেন?
HS Bengali Suggestion 2025
অনধিক ১৫০ টি শব্দে উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ৫)
➤ “সে কখনো করে না বঞ্চনা।”—কে কখনো বঞ্চনা করে না। তুমি কিভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন?
➤ “জানিলাম এ জগত/স্বপ্ন নয়।”—কবির এই মন্তব্যের তাৎপর্য লেখো।
➤ “হয়ে গেছে, রোগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতো।”—মন্তব্যটির প্রেক্ষাপট ‘শিকার’ কবিতা অবলম্বনে আলোচনা করো।
➤ “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া ফুল/নামুক মহুয়ার গন্ধ।”আমার বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী?
➤ ‘আর আগুন লাগে জলের অন্ধকারে ধূসর ফেনায়।’—কিসের কথা বলা হয়েছে? এর ফলে কী ঘটে? এই অবস্থায় কবি কিসের প্রত্যাশা করেন?
➤ “গাছগুলো তুলে আনো বাগানে বসাও”—এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে গাছ এদের সম্পর্কে কোভিদ মনোভাব ‘আমি দেখি’ কবিতা অবলম্বনে আলোচনা করো।
➤ “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়”—কবির এই মন্তব্যের তাৎপর্য লেখো।
➤ “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না।”—জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তার কিরূপ অভিজ্ঞতা হয়েছিল?
➤ “….শার্শিতে আটকানো মৌমাছির মত সে মাথা খুঁড়ছে সেই স্বচ্ছ সমস্যার অকারণ অর্থহীন অনুচিত কাঠিন্যে।”—’মৌমাছি’ বলতে এখানে কাকে বোঝানো হয়েছে? উদ্ধৃতিটি ব্যাখ্যা করো।
➤ “বিরাট আর্মাডা যখন ডুবল, স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব।/ আর কেউ কাঁদেনি?”—মন্তব্যটির ঐতিহাসিক ভিত্তি উল্লেখ করে এর মর্মার্থ আলোচনা করো।
➤ “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার/ একলাই না কি?” —আলেকজান্ডারের পরিচয় দাও। এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?
➤ “চীনের প্রাচীর যখন শেষ হল সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?” —কবি এই মন্তব্যের মধ্যে দিয়ে কোন সত্যকে প্রতিষ্ঠা করতে চেয়েছেন আলোচনা করো।
➤ “চোখের জলটা তাদের জন্য” —বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো।
➤ শব্দার্থ পরিবর্তনের ধারা গুলি উল্লেখ করে যে কোন দুটি ধারার উদাহরণ দাও।
➤ প্রত্যয় কাকে বলে? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয় কে কটি ভাগে ভাগ করা যায় ও কী কী?
➤ রুহ তত্ত্বের সংজ্ঞা দাও তার আলোচনার বিষয়টি স্পষ্ট করো।
➤ বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।
➤ বাংলা গানের ইতিহাসে মান্না দে-র অবদান আলোচনা করো।
➤ ‘ভাওয়াইয়া’ গান কোথায় কোথায় প্রচলিত? এই গানের বৈশিষ্ট্য লেখো।
➤ বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো।
➤ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মৃণাল সেনের অবদান সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করো।
➤ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
➤ বাঙালির ক্রিকেট সংস্কৃতির পরিচয় লিপিবন্ধ করো।
➤ “আমি কি তা দেখতে পাচ্ছিনে?”—কোন প্রশ্নের উত্তরে বক্তায় কথা বলেছেন? গল্প অনুসারে বক্তার স্বরূপ উদঘাটন করো।
➤ ছোট গল্প হিসেবে :ভারতবর্ষ’ -এর সার্থকতা বিচার করো।
➤ “বুড়ির শরীর উজ্জ্বল রোধে তপ্ত বালীতে চিত হয়ে পড়ে রইলো।” —বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বাড়িতে পড়ে থাকার কারণ কী?
➤ “দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়ালো চারিদিকে।”—প্রসঙ্গ উল্লেখ করে এই উত্তেজনাপূর্ণ ঘটনার বিবরণ দাও।
➤ “কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠকিয়ে রাখতে পারতো কে জানে”—সে বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন?
➤ ‘নানা রঙের দিন’ একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থক আলোচনা করো।
➤ ‘নানা রঙের দিন’ নাটকের সমাপ্তির তাৎপর্য আলোচনা করো।
HS Bengali Suggestion 2025 pdf
কমবেশি ৪০০ শব্দের মধ্যে প্রবন্ধ রচনা করোঃ (প্রতিটি প্রশ্নের মান ১০)
➤ বিতর্ক- ফেসবুক আশীর্বাদ।
➤ বাংলার উৎসব
➤ জীবিকার আদর্শ স্থান বিদেশ
➤ ছাত্রজীবন
➤ শিক্ষাবিস্তারে গণমাধ্যম