Dear student
তোমাকে কে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি । উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer | HS Class 12th Bengali Question and Answer । যা তোমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে। তাই মন দিয়ে এই প্রশ্ন উত্তর গুলো ভালো করে পড়বে। সমস্ত প্রশ্ন গুলো খুব গুরুত্বপূর্ণ।
উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer | HS Class 12th Bengali Question and Answer
উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত MCQ প্রশ্ন ও উত্তর | HS Bengali MCQ Question and Answer |
1. ‘আমি তা পারি না ‘-কবি কী পারেন না ?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে ‘কবিতায় কবি মৃদুল দাশগুপ্ত আকাশের দিকে তাকিয়ে বিধির বিচার চাইতে পারেন না।
2. ‘যা পারি কেবল ‘-কে কী পারেন ?
উত্তর:- কবি মৃদুল দাশগুপ্ত কাপুরুষের মতো বিধির বিচার চাইতে পারেন না। তিনি পারেন কলমের মাধ্যমে প্রতিবাদে গৰ্জে উঠতে।
3. ‘কেন ভালোবাসা, কেন বা সমাজ /কিসের মূল্যবোধ ‘- কোন মানবিক যন্ত্রনা থেকে কবি একথা বলেছেন ?
উত্তর:- কবি মৃদুল দাশগুপ্ত জননীর অপমান ,লাঞ্ছনা এবং আগ্রাসি মানুষের বর্বরতা দেখে ব্যথিত এবং মর্মাহত হয়েছেন। তাই কবি মানুষের প্রতি ভালোবাসা ,সামাজিক অব্ক্ষয় ও মূল্যবোধ নিয়ে তুলেছেন।
4. ‘আমার বিবেক, আমার বারুদ ‘-কথাটির অর্থ কী ?
উত্তর:- ক্রন্দনরতা জননীর পাশে কবিতায় শব্দ দুটি প্রয়োগের মাধ্যমে কবি শুভবুদ্ধি সম্পন্ন মানুষকে জাগাতে চেয়েছেন এবং নিজের মনের মধ্যে জমে থাকা ক্রোধের কথা উল্লেখ করতে এরূপ মন্তব্য করেছেন।
5. ‘যে মেয়ে নিখোঁজ ‘-জঙ্গলে তাকে কীরূপ অবস্থায় পাওয়া যায় ?
উত্তর:- যে মেয়েটি নিখোঁজ ছিল তাকে জঙ্গলে ছিন্নভিন্ন ও লাঞ্ছিত অবস্থাতে পাওয়া যায়।
6. ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবি কী কী ব্যার্থ বলে মনে করেছেন ?
উত্তর:- ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবি লেখা ,গান গাওয়া ,আঁকাআঁকি প্রভৃতি সংস্কৃতিকে বৃথা বলে মনে করেছেন।
7. ‘নাই যদি হয় ক্রোধ ‘-ক্রোধ হওয়ার কারণ কী ?
উত্তর:- মানবিক ও সামাজিক কবি তার নিহত ভাইয়ের মৃত দেহ দেখে ক্রোধ হওয়ার কথা বলেছেন।
8. জননী ক্রন্দনরতা কেন ?
উত্তর:- বঙ্গ জননীর দরিদ্র ,অসহায় সন্তানের উপর আগ্রাসী বর্বর মানুষের অত্যাচার নেমে এসেছে। তাই জননী আজ ক্রন্দনরতা।
9. ‘এখন যদি না থাকি ‘-এখন বলতে কোন সময়ের কথা বলা হয়েছে ?
উত্তর:- এখন বলতে সামাজিক অব্ক্ষয়ের কারণে জনগনের উপর সীমাহীন অত্যাচার চলার সময়কে বোঝানো হয়েছে।
10. ‘সেই কবিতায় জাগে ‘-কী জাগার কথা কবি বলেছেন ?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে ‘কবিতায় কবির বিবেক তথা চেতনার জেগে ওঠার কথা বলা হয়েছে।
11. ‘সে-ই কবিতায় জাগে আমার বিবেক ‘- ‘বিবেক‘-কে কীসের সঙ্গে তুলনাকরা হয়েছে ?
উত্তর:- কবি স্বয়ং তাঁর বিবেককে বারুদের সঙ্গে তুলনা করেছেন।
12. ‘আমার বিবেক, আমার বারুদ /বিস্ফোরণের আগে।‘- এর মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন ?
উত্তর:- সমাজসচেতন কবি সমাজের বুকে ঘটে যাওয়া অন্যায় -অবিচারের প্রতিকার চেয়েছেন। অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারে বিবেকবান প্রতিবাদী মানুষ। তাই তিনি চেয়েছেন চূড়ান্ত বিস্ফোরণের আগে তাঁর মনের মধ্যে জমে থাকা বারুদের যেন হদিস দিতে পারে তার লেখনী।
13. ‘ক্রন্দনরতা জননীর পাশে ‘কবিতায় কবির বিবেক কী বলতে চাইছেন ?
উত্তর:- সমাজসচেতন কবি আলোচ্য কবিতায় ‘আমার বিবেক ‘বলতে বুঝিয়েছেন তাঁর প্রতিবাদী ,কর্তব্য পরায়ণ ও শুভ বুদ্ধির জাগরণকে। অসহায় মানুষের জন্য দরদী ও সংবেদনশীল তাঁর বিবেক।
14. কবি কুন্দনরতা জননীর পাশে থাকবেন কেন?
উত্তর:- কবি মৃদুল দাশগুপ্ত ক্রন্দনরতা জননীর পাশে থাকবেন, কারণ তা না হলে তাঁর এতদিনের নিষ্ঠাসহ কাব্যসাধনা ব্যর্থ ও অসার্থক।
15. নারীর ওপর পাশবিক অত্যাচারের মতো জঘন্য অপরাধের বিচারের জন্য কবি বিধির বিচারের মতো দৈবীনির্ভর নন কেন?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি মৃদুল দাশগুপ্ত মনে করেন, বিধির বিচারের মতো দৈবীনির্ভরতা বাস্তবে অর্থহীন, ন্যায়ালয়ের বিচার-নির্ধারিত শাস্তি প্রদানই হল কাম্য।
16. গোলাগুলির বিস্ফোরণের শক্তি জোগায় কে?
উত্তর:- : গোলাগুলির বিস্ফোরণের শক্তি জোগায় গোলাগুলির মধ্যে ঠেসে রাখা বারুদ, যা ‘ক্রন্দনরতা জননীর পাশে’ অবস্থানকারী কবি মৃদুল দাশগুপ্তের মধ্যে সঞ্চারিত ক্রোধ।
17. জননী ক্রন্দনৱতা কেন? তা লেখো।
উত্তর:- জননী ক্রন্দনরতা কারণ তাঁর সন্তান নিহত, তাঁর কন্যা নিখোঁজ, নির্যাতিতা ও জঙ্গলে ছিন্নভিন্ন অবস্থায় শায়িতা।
18. জননীর পাশে না থাকলে কী কী ব্যর্থ হয়?
উত্তর:- ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবি মৃদুল দাশগুপ্তের লেখালেখি, গান গাওয়া ও আঁকাআঁকি সবই বৃথা ও নিরর্থক।
19. বিস্ফোরণের আগে কী জেগে ওঠে?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতার শেষ দুই চরণে কবি মৃদুল দাশগুপ্ত স্পষ্ট বলেছেন, তাঁর মধ্যে সঞ্চারিত ক্রোধ যা বারুদতুল্য, তা বিস্ফোরণের আগে কবির সচেতক বিবেক জেগে ওঠে।
20. ‘কুন্দনরতা জননীর পাশে‘ কবিতায় বিস্ফোরণের আগের বারুদ কীসের প্রতীক?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় বিস্ফোরণের
21. ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটির উৎস লেখো।
উত্তর:- কবি মৃদুল দাশগুপ্তের ধানক্ষেত থেকে নামক কবিতাগ্রন্থ থেকে ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি নেওয়া হয়েছে।
22. ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি কোন্ পটভূমিতে লেখা?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি ২০০৬ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গে সিঙ্গুরের জমি আন্দোলনের পটভূমিতে লেখা।
23. “এন যদি না-থাকি”—কোথায় না থাকার কথা বলা হয়েছে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতা থেকে নেওয়া প্রশ্নোধৃত অংশে ক্রন্দনরতা জননী বা বিপন্ন স্বদেশের পাশে না থাকার কথা। বলা হয়েছে।
24. ‘এখন যদি না-থাকি”—– এখন না থাকার ফল কী হবে? অথবা ‘ক্রন্দনরতা জননীর পাশে’ না থাকলে কবি কী কী ব্যর্থ বলে মনে করেছেন?
উত্তর:- দেশজননীর বিপন্নতার মুহূর্তে তাঁর পাশে না থাকলে লেখালেখি, গান গাওয়া, ছবি আঁকা সব মিথ্যা হয়ে যাবে বলে কবি মনে করেছেন।
25. “কেন তবে গান গাওয়া”—এই দ্বিধার কারণ কী?
উত্তর:- দেশের মানুষ আক্রান্ত হলে কোনো শিল্পী প্রতিবাদ করতে না পারলে নিজের শিল্পীসত্তা নিয়ে তাঁর মনেই দ্বিধা সৃষ্টি হয়। কবির মতে সেই দ্বিধাই সৃষ্টি হয়েছে।
26. “নিহত ভাইয়ের শবদেহ দেখে”—কে এই ‘নিহত ভাই’?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় ‘নিহত ভাই’ হলেন গুণ-আন্দোলনে শহিদ ও কবির সহনাগরিক।
27. নিহত ভাইয়ের শবদেহ দেখে’ কবির কী মনে হয়?
উত্তর:- নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে হয়েছে ভালোবাসা, সমাজের প্রতি দায়বদ্ধতা বা মূল্যবোধের জন্যই ক্রোধের জন্ম হওয়া আবশ্যিক।
28. “না-ই যদি হয় ক্রোধ”—ক্রোধের কথা কেন বলা হয়েছে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে ক্রোধের সঞ্চার হওয়ার কথা বলা হয়েছে।
29. “না-ই যদি হয় ক্রোধ”—তাহলে কী হবে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিহত ভাইয়ের শবদেহ দেখে ক্রোধ না জন্মালে ভালোবাসা, সমাজ, মূল্যবোধ সবই অর্থহীন হয়ে যাবে।,
30. “কেন ভালোবাসা, কেন-বা সমাজ / কীসের মূল্যবোধ!”—কোন্মা নসিক যন্ত্রণা থেকে কবি এ কথা বলেছেন?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি মৃদুল দাশগুপ্ত নিহত দেশবাসী ভাইয়ের মৃতদেহ দেখে তীব্র মানসিক যন্ত্রণা থেকে প্রশ্নোদ্ভূত মন্তব্যটি করেছেন।
31. বড় “আমি তা পারি না।”—কবি কী পারেন না?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিখোঁজ ছিন্নভিন্ন মেয়েটিকে জঙ্গলে পেয়ে কবি বিধির বিচার চেয়ে আকাশের দিকে তাকাতে পারেন না।
32. , “যা পারি কেবল”—কে, কী পারেন?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় জঙ্গলে ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে কবি প্রতিবাদী কবিতার মাধ্যমে তাঁর বিবেককে জাগিয়ে রাখতে পারেন।
33. “সে-ই কবিতায় জাগে”—কী, কেন কবিতায় জাগে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবির বিবেক জাগে জঙ্গলে পাওয়া নিখোঁজ মেয়েটির ছিন্নভিন্ন করুণ অবস্থার প্রতিবাদে ফেটে পড়ার জন্য।
34. সে-ই কবিতায় জাগে/আমার বিবেক,”—বিবেককে কার সঙ্গে তুলনা করা হয়েছে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় বিবেককে বিস্ফোরণের বারুদের সঙ্গে তুলনা করা হয়েছে।
35. আমার বিবেক, আমার বারুদ”—কবির বিবেক কী করে?
উত্তর:- মৃদুল দাশগুপ্তের ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবির বিবেক জেগে ওঠে প্রতিবাদে ফেটে পড়ার জন্য। এই অবস্থাটি বিস্ফোরণের আগে বারুদের সঙ্গেই তুলনীয়)
36. ‘কেন ভালোবাসা, কেন-বা সমাজ‘-এ কথা বলার কারণ কী?
উত্তর:- তর : কবি সামাজিক অবক্ষয়, রাজনৈতিক অস্থিরতায় ব্যথিত মর্মাহত। মানুষ মানুষের জন্য এই বোধ যেন হারিয়ে যাচ্ছে। এগুলির অভাবের জন্যই কবি ভালোবাসা, সামাজিক অবক্ষয় ও মনুষ্যত্ববোধ নিয়ে তুলেছেন।
37. ‘কীসের মূল্যবোধ!’-এ কথা বলার কারণ কী?
উত্তর:- সামাজিক অবক্ষয়ে মানুষ হয়ে মানুষের পাশে না থাকাটা চরম মূল্যবোধহীনতার পরিচায়ক বলে কবি মনে করেন। দেশজননীর সংকট মুহূর্তে মুখ ফিরিয়ে থাকার যন্ত্রণাবোধ থেকে আলোচ্য মূল্যবোধের কথাটি উঠে এসেছে।
38. ‘জঙ্গলে তাকে পেয়ে’-জঙ্গলে কাকে, কী অবস্থায় পাওয়া গিয়েছিল?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় রাজনৈতিক হানাহানিতে, রাষ্ট্রীয় সন্ত্রাসের বলিতে যে মেয়েটি নিখোঁজ, তাকে ছিন্নভিন্ন ও লাঞ্ছিতারূপে জঙ্গলে পাওয়া যায়। নির্যাতিতা মেয়েটি পাশবিক অত্যাচারের শিকার।
39. ‘আমি কি তাকাব আকাশের দিকে—এ কথা বলার কারণ কী?
উত্তর:- কবি মৃদুল দাশগুপ্ত রচিত ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় জঙ্গলে ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে বিধাতার কাছে এই নিন্দিত, ধিকৃত ঘটনার জন্য বিচার চেয়ে স্বগত প্রশ্নটি উত্থাপন করেছেন কবি।
40. ‘এখন যদি না-থাকি‘—কোথায় না-থাকার কথা বলা হয়েছে?
উত্তর:- কবি মনে করেন শিল্প সৃষ্টির সার্থকতা তখনই, যখন মানুষের বিপদে মানুষ পাশে দাঁড়িয়ে সাহস জোগাবে, মানুষের ওপর অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। কবি মৃদুল দাশগুপ্ত ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় এই কথাই বলতে চেয়েছেন।
41. ‘কেন গান গাওয়া‘—এ কথা বলার কারণ কী?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ শীর্ষক কবিতায় আলোচ্য প্রসঙ্গে স্বদেশ জননী রাজনৈতিক ঘূর্ণাবর্তে যখন বেসামাল, স্বদেশবাসী এই আবর্তে অসহায়, তখন গান গাওয়ার মতো সারস্বত চর্চা যে নিরর্থক, তাই কবি উক্তিটি বলেছেন।
42. ‘যে-মেয়ে নিখোঁজ, ‘কোন্ মেয়েটির কথা বলা হয়েছে?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি রাজনৈতিক হানাহানিতে অপহৃতা, নির্যাতিতা, পাশবিক অত্যাচারের শিকার এক মেয়ের কথা বলেছেন ৷
43. ‘যে-মেয়ে নিখোঁজ‘—মেয়েটিকে কীভাবে পাওয়া যায়?
উত্তর:- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় মেয়েটিকে জঙ্গলে একাকী ছিন্নভিন্ন অবস্থায় পাওয়া যায়।
উচ্চমাধ্যমিক বাংলা অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত প্রশ্ন ও উত্তর | HS Bengali SAQ Question and Answer |
SAMASTO SAQ ADD
উচ্চমাধ্যমিকের বাংলা এর সমস্ত অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর
উচ্চমাধ্যমিক বাংলা – কে বাঁচায় কে বাঁচে! (গল্প) মানিক বন্দ্যোপাধ্যায় Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – ভারতবর্ষ (গল্প) সৈয়দ মুস্তাফা সিরাজ Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – শিকার (কবিতা) জীবানন্দ দাশ Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – মহুয়ার দেশ (কবিতা) সমর সেন Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – আমি দেখি (কবিতা) শক্তি চট্টপাধ্যায় Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন (আন্তর্জাতিক কবিতা) ব্রট্রোল্ট ব্রেখট Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল Click Here
উচ্চমাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায় ভিত্তিক Mock Test
উচ্চমাধ্যমিক বাংলা – কে বাঁচায় কে বাঁচে! (গল্প) মানিক বন্দ্যোপাধ্যায় Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – ভাত (গল্প) মহাশ্বেতা দেবী Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – ভারতবর্ষ (গল্প) সৈয়দ মুস্তাফা সিরাজ Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – রুপনারায়নের কূলে (কবিতা) রবীন্দ্রনাথ ঠাকুর Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – শিকার (কবিতা) জীবানন্দ দাশ Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – মহুয়ার দেশ (কবিতা) সমর সেন Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – আমি দেখি (কবিতা) শক্তি চট্টপাধ্যায় Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – বিভাব (নাটক) শম্ভু মিশ্র Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – নানা রঙের দিন (নাটক) অজিতেশ বন্দ্যোপাধ্যায় Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন (আন্তর্জাতিক কবিতা) ব্রট্রোল্ট ব্রেখট Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক বাংলা – অলৌকিক (ভারতীয় গল্প) কর্তার সিং দুগগাল Mock Test – Click Here
উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর।
উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর। | |
HS Bengali | Click Here |
HS English | Click Here |
HS Education | Click Here |
HS History | Click Here |
HS Geography | Click Here |
HS Philosophy | Click Here |
HS Sanskrit | Click Here |
HS Sociology | Click Here |
HS Political Science | Click Here |
HS Biology | Click Here |
HS Chemistry | Click Here |
HS Computer Science | Click Here |
HS Mathematics | Click Here |
HS Physics | Click Here |
সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস
সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস | |
সপ্তম শ্রেণী | পড়ুন |
অষ্টম শ্রেণী | পড়ুন |
নবম শ্রেণী | পড়ুন |
দশম শ্রেণি | পড়ুন |
একাদশ শ্রেণী | পড়ুন |
দ্বাদশ শ্রেণী | পড়ুন |
Dear student
“উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত প্রশ্ন ও উত্তর” পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। BengaliStudy.in ওয়েবসাইটে তোমাকে প্রশ্ন উত্তর দিয়ে সাহায্য করবে। তোমরা ভালো করে পড়বে তাহলে পরীক্ষা অনেক প্রশ্ন উত্তর কমন পাবে। আর এই লিংক টা নিজের স্কুলের বন্ধুদেরকে শেয়ার করে দেবে। ধন্যবাদ।
Higher Secondary Bengali Suggestion | West Bengal WBCHSE Class Twelve XII (Class 12th) Bengali Qustion and Answer Suggestion
” উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত – প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Twelve XII | WB Class 12 | WBCHSE | Class 12 Exam | West Bengal Board of Secondary Education – WB Class 12 Exam | Class 12 Class 12th | WB Class 12 | Class 12 Pariksha )
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত প্রশ্ন ও উত্তর
(HS Bengali Suggestion / West Bengal Twelve XII Question and Answer, Suggestion / WBCHSE Class 12th Bengali Suggestion / HS Bengali Question and Answer / Class 12 Bengali Suggestion / Class 12 Pariksha Suggestion / HS Bengali Exam Guide / HS Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / HS Bengali Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer.
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত MCQ প্রশ্ন ও উত্তর | উচ্চমাধ্যমিক বাংলা
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত MCQ প্রশ্ন ও উত্তর | ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত HS Bengali Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত MCQ প্রশ্ন উত্তর।
ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির ইতিহাস
West Bengal Class 12 Bengali Suggestion Download WBCHSE Class 12th Bengali short question suggestion . HS Bengali Suggestion download Class 12th Question Paper Bengali. WB Class 12 Bengali suggestion and important question and answer. Class 12 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর ইতিহাস পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।
উচ্চমাধ্যমিক বাংলা – ক্রন্দনরতা জননীর পাশে (কবিতা) মৃদুল দাশগুপ্ত প্রশ্ন ও উত্তর | HS Bengali Question and Answer