Dear student
তোমাকে কে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি । H.S Education Question Paper 2022 – উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান প্রশ্নপত্র 2022 | HS History Question and Answer । যা তোমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে। তাই মন দিয়ে এই প্রশ্ন উত্তর গুলো ভালো করে পড়বে।
H.S Education Question Paper 2022 – উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান প্রশ্নপত্র 2022 -WBCHSE Questions Paper With Answe || H.S West Bengal Board (WBCHSE) Last 10 Year Question Paper || West Bengal HS Previous Year Question Paper || WB HS Previous Years Question Paper | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র [WBCHSE]
পরীক্ষা | উচ্চমাধ্যমিক 2022 |
বিষয় | শিক্ষাবিজ্ঞান |
সময় | 3 ঘন্টা 15 মিনিট |
পূর্ণমান | 80 |
1. যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ 4×1=4
(a) সৰ্বশিক্ষা মিশন কী ? সর্বশিক্ষা মিশন সফল করতে পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারের গৃহীত দুটি উল্লেখযোগ্য পদক্ষেপ আলোচনা করো। 2+2
(b) বয়স্ক শিক্ষা বলতে কী বোঝো ? বয়স্ক শিক্ষার লক্ষ্যগুলি আলোচনা করো। 1+3
2. যে কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ 4×1=4
(a) শিক্ষার একটি উদ্দেশ্য হল ‘একত্র বসবাসের জন্য শিক্ষা’ – কীভাবে শিক্ষা দ্বারা এই উদ্দেশ্য পূরণ সম্ভব ?
(b) কম্পিউটারের শিক্ষামূলক উপযোগিতাগুলি লেখো।
3. যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ 8×2=16
(a) সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটি আলোচনা করো। 2+6
(b) শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কী? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো। 2+6
(c) মধ্যমমান কাকে বলে ? নীচের স্কোর বন্টনের মধ্যমমান নির্ণয় করোঃ 2+6
4. যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাওঃ 8×2 = 16
(a) স্বাধীন ভারতের প্রথম শিক্ষা কমিশন কোটি ? এই কমিশনের সুপারিশ অনুসারে উচ্চশিক্ষার লক্ষ্যগুলি সংক্ষেপে আলোচনা করো। 1+7
(b) কারিগরি শিক্ষা কাকে বলে? বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার মধ্যে সম্পর্ক নিরূপণ করো। 2+6
(c) প্রাথমিক শিক্ষা সংক্রান্ত কোঠারি কমিশনের সুপারিশগুলি আলোচনা করো। 8
PART-B (Mark 40)
1. প্রতিটি প্রশ্নের বিকল্প উত্তরগুলির মধ্যে থেকে সঠিক উত্তরটি বেছে নিয়ে ডানদিকে নীচে প্রদত্ত বাক্সে লেখো (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : 1×24-24
(i) ‘জাতীয় সাক্ষরতা মিশন’ কবে প্রতিষ্ঠিত হয়—
(a) 1986 খ্রিস্টাব্দের 5ই মে
(b) 1978 খ্রিস্টাব্দের 5ই মে
(c) 1988 খ্রিস্টাব্দের 5ই মে
(d) 1990 খ্রিস্টাব্দের 5ই মে
উত্তরঃ (c) 1988 খ্রিস্টাব্দের 5ই মে
(ii) কোন্ বিদেশি শিক্ষাবিদ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন ?
(a) ডঃ জে এফ ডাফ (b) জন ক্রিস্টি
(c) কে আর উইলিয়াম (d) ডি এস কোঠারি
উত্তরঃ (a) ডঃ জে এফ ডাফ
(iii) নবোদয় বিদ্যালয় গঠনের সুপারিশ করে—
(a) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন
(b) জাতীয় শিক্ষানীতি, 1986
(c) মুদালিয়র কমিশন
(d) রামমূর্তি কমিটি
উত্তরঃ (b) জাতীয় শিক্ষানীতি, 1986
(iv) শিখনের শেষ স্তর হল—
(a) পুনরুদ্রেক (b) জ্ঞানার্জন
(c) প্রত্যভিজ্ঞা (d) ধারণ ও সংরক্ষণ
উত্তরঃ (c) প্রত্যভিজ্ঞা
(v) প্যাভলভের শিখনতত্ত্বে প্রাচীন অনুবর্তনকে বলা হয়—
(a) R-type অনুবর্তন (b) V-type অনুবর্তন
(c) S-type অনুবর্তন (d) অপানুবর্তন
উত্তরঃ (c) S-type অনুবর্তন
(vi) অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল হিসেবে শিম্পাঞ্জির উপর পরীক্ষা করেন—
(a) প্যাভলভ (c) থর্নডাইক (b) স্কিনার (d) কোহলার
উত্তরঃ (d) কোহলার
(vii) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়—
(a) ৪ই সেপ্টেম্বর (c) 15ই সেপ্টেম্বর
(b) 10ই সেপ্টেম্বর (d) 24শে মার্চ
উত্তরঃ (a) ৪ই সেপ্টেম্বর
(viii) একটি প্রাক্-প্রাথমিক শিক্ষালয়ের নাম—
(a) বুনিয়াদি শিক্ষা (b) মাধ্যমিক বিদ্যালয়
(c) পলিটেকনিক (d) মন্তেসরি স্কুল
উত্তরঃ (d) মন্তেসরি স্কুল
(ix) ‘স্বশাসিত কলেজ’ গঠনের কথা কোন্ কমিশনে বলা হয়েছে ?
(a) রাধাকৃষ্ণন কমিশন
(b) জাতীয় শিক্ষানীতি, 1986
(c) মুদালিয়র কমিশন
(d) কোঠারি কমিশন
উত্তরঃ (b) জাতীয় শিক্ষানীতি, 1986
অথবা,
বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন কত সালে গঠিত হয় ?
(a) 1952 (b) 1948 (c) 1964 (d) 1986
উত্তরঃ (b) 1948
(x) ইন্দিরা গান্ধি মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়—
(a) 1982 খ্রিস্টাব্দে। (c) 1985 খ্রিস্টাব্দে
(b) 1984 খ্রিস্টাব্দে। (d) 1987 খ্রিস্টাব্দে
উত্তরঃ (c) 1985 খ্রিস্টাব্দে
(xi) কেন্দ্রীয় প্রবণতা নির্ণয়ের সবচেয়ে দ্রুতগতি পদ্ধতিটি হল—
(a) মিন (b) পরিসংখ্যা বিভাজন (c) মোড। (d) মিডিয়ান
উত্তরঃ (d) মিডিয়ান
(xii) 4, 6, 9, 7, 5, 3, 12 স্কোরগুলির মধ্যম মান হল—
(a) 6 (b) 9 (c) 6.5 (d) 7
উত্তরঃ (a) 6
অথবা,
6, 8, 14, 6, 10, 7, 6, 8 স্কোরগুলির ভূয়িষ্ঠক হল—
(a) 8 (b) 10 (c) 6 (d) 14
উত্তরঃ (c) 6
(xiii) Jacques Delors কমিশন স্থাপিত হয়—
(a) 1993 খ্রিস্টাব্দে (b) 1996 খ্রিস্টাব্দে
(c) 1994 খ্রিস্টাব্দে (d) 1998 খ্রিস্টাব্দে
উত্তরঃ (b) 1996 খ্রিস্টাব্দে
অথবা,
ডেলরস কমিশনের সুপারিশ অনুয়ায়ী শিক্ষার স্তম্ভ হল—
(a) 2টি (b) 3টি (c) 4টি (d) 5টি
উত্তরঃ (c) 4টি
(xiv) NLM-এর পুরো কথা হল….
(a) National Literacy Mission
(b) New Literacy Mission
(c) National Learning Mission
(d) National Language Mission
উত্তরঃ (a) National Literacy Mission
(xv) মুদালিয়র কমিশন অপর যে নামে পরিচিত তা হল—
(a) বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন
(b) মাধ্যমিক শিক্ষা কমিশন
(c) কোঠারি কমিশন
(d) জাতীয় শিক্ষানীতি
উত্তরঃ (b) মাধ্যমিক শিক্ষা কমিশন
(xvi) ‘ভারতীয় শিক্ষা কমিশন’ গঠিত হয়—
(a) 1964 খ্রিস্টাব্দে। (c) 1948 খ্রিস্টাব্দে
(b) 1966 খ্রিস্টাব্দে। (d) 1952 খ্রিস্টাব্দে
উত্তরঃ (a) 1964 খ্রিস্টাব্দে
(xvii) মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপক হল—
(a) তীব্রতা (b) মেজাজ (c) আকার (d) গতিশীলতা
উত্তরঃ (b) মেজাজ
(xviii) Gestalt কথাটির অর্থ হল—
(a) অবয়ব (b) পাঠক্রম (c) বিষয় (d) ক্ষেত্রমান
উত্তরঃ (a) অবয়ব
অথবা, গেস্টাল্ট মতবাদের মূল ভিত্তি হল—
(a) প্রতিক্রিয়া (c) সাধারণীকরণ (b) উদ্দীপক। (d) প্রত্যক্ষণ
উত্তরঃ (d) প্রত্যক্ষণ
(xix) কর্মের জন্য শিক্ষা হল—
(a) শিক্ষায় সক্রিয় অংশগ্রহণ করা
(b) পারদর্শিতার শিক্ষা
(c) বৌদ্ধিক শিক্ষা
(d) নৈতিক শিক্ষা
উত্তরঃ (b) পারদর্শিতার শিক্ষা
(xx) একটি মাল্টিমিডিয়ার উদাহরণ হল—
(a) অডিও ক্যাসেট (c) রেডিও (b) দূরদর্শন (d) টেলিফোন
উত্তরঃ (b) দূরদর্শন
অথবা,
শিক্ষাবিজ্ঞানে প্রযুক্তিবিদ্যার উদাহরণ হল—
(a) রেডিও (b) ইন্টারনেট
(c) ওভারহেড প্রোজেক্টর
(d) উপরের সবগুলি
উত্তরঃ (c) ওভারহেড প্রোজেক্টর
(xxi) কোঠারি কমিশন বিদ্যালয় শিক্ষার ______ টি স্তরের কথা বলেছে।
(a) দুটি (b) তিনটি (c) চারটি (d) পাঁচটি
উত্তরঃ (c) চারটি
(xxii) জাতীয় শিক্ষানীতি 1986-এর সবচেয়ে উল্লেখযোগ্য সুপারিশটি হল—
(a) নবোদয় বিদ্যালয়
(b) অপারেশন ব্ল্যাকবোর্ড
(c) বয়স্ক শিক্ষা
(d) চাকরির সঙ্গে ডিগ্রির বিচ্ছেদ
উত্তরঃ (b) অপারেশন ব্ল্যাকবোর্ড
(xxiii) অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন –
(a) প্যাভলভ (c) থর্নডাইক (b) স্কিনার (d) কোহলার
উত্তরঃ (b) স্কিনার
2. নিম্নলিখিত প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়ঃ 1×16=16
(i) শিক্ষায় প্রযুক্তিবিদ্যার দুটি পরিধি উল্লেখ করো।
উত্তরঃ শিক্ষা প্রযুক্তির পরিধি সাধারণ শিক্ষাগত পরিচালনা ও প্রশিক্ষণের প্রযুক্তি। অভীক্ষা ও মূল্যায়নের জন্য প্রযুক্তি নির্দেশনা প্রদান সম্পর্কিত প্রযুক্তি।
অথবা,
বিদ্যুতের প্রয়োজন হয় না এমন দুটি শিক্ষা প্রযুক্তির উদাহরণ দাও।
উত্তরঃ বিদ্যুতের প্রয়োজন হয় না এমন দুটি শিক্ষাপ্রযুক্তি হল যথাক্রমে চার্ট ও মডেল।
(ii) ‘সফ্টওয়্যার’ ও ‘হার্ডওয়্যার’ বলতে কী বোঝো ?
উত্তরঃ কম্পিউটারের ল্যাংগুয়েজ দিয়ে তৈরি নির্দেশাবলি বা প্রোগ্রামিং কোডসমূকে সফটওয়্যার বলা হয়।
কম্পিউটারের বিভিন্ন যন্ত্রপাতি যার উপস্থিতি আছে তাকে হার্ডওয়্যার বলা হয়। উদাহরণ – মনিটর, হার্ডডিস্ক, প্রসেসর, র্যাম রোম ইত্যাদি।
অথবা,
ROM এবং RAM-এর মধ্যে যে কোনো একটি পার্থক্য উল্লেখ করো।
উত্তরঃ RAM হল একটি উদ্বায়ী বা ভোলাটাইল প্রকৃতির মেমোরি, যেখানে রম হল একটি অ-উদ্বায়ী বা ননভোলাটাইল মেমোরি। রমের তুলনায় র্যামের গতি বেশি। RAM কে প্রাথমিক মেমোরি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, যেখানে ROM কে একটি সেকেন্ডারি মেমরি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।
(iii) IGNOU -এর পুরো নাম কী ?
উত্তরঃ ইন্দিরা গান্ধি ন্যাশন্যাল ওপেন উইনিভারসিটি।
অথবা, ICDS-এর পুরো নাম কী ?
উত্তরঃ Integrated Child Development Services
(iv) AICTE-এর পুরো কথাটি কী ?
উত্তরঃ All India Council for Technical Education.
অথবা,ৎCRC-এর পুরো কথাটি কী ?
উত্তরঃ Cyclic Redundancy Check
(v) SUPW-এর পুরো কথাটি লেখো।
উত্তরঃ Socially Useful Productive Work.
অথবা,
SUPW কোন্ কমিটিতে উল্লেখ আছে ?
উত্তরঃ কোঠারি কমিটিতে আছে।
(vi) অপারেন্ট অনুবর্তন কী ?
উত্তরঃ উদ্দীপক এবং প্রতিক্রিয়ার সংযোগের জন্য যেমন মানসিক ও শারীরিক প্রস্তুতি প্রয়োজন তেমনি প্রয়োজন নতুন আচরণের জন্য প্রস্তুতি। প্রাণীর অভ্যন্তরস্থ শক্তিদায়ক সব্জ বা উদ্দীপক আমরা তাকেই বলব যা স্বতঃস্ফূর্ত অপারেন্টের আচরণের জন্য একান্তভাবে প্রয়োজন৷
অথবা, গেস্টাল্ট মতবাদ কী ?
উত্তরঃ গেস্টাল্ট একটি জার্মান শব্দ। এর অর্থ হল – আকার, প্যাটার্ন, সংগঠন, সমগ্রতা ইত্যাদি। প্রাণী কীভাবে শেখে, তা নিয়ে বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন শিখনতত্ত্বের উদ্ভাবন করেছেন। শিখনের যে তত্ত্বের মাধ্যমে আমরা অন্তদৃষ্টিমূলক শিখন কৌশল ও শিখনে সমগ্রতার তত্ত্ব জানতে পারি, তাকে বলা হয় গেস্টান্ট মতবাদ।
(vii) আগ্রহের একটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
উত্তরঃ আগ্রহের একটি বৈশিষ্ট্য হলো এটি অনুভূতিনির্ভর: বহু ক্ষেত্রে ব্যক্তি এমন বিষয়ের প্রতি অনুরাগ বা আগ্রহ দেখায়, যার প্রতি তার সেন্টিমেন্ট যুক্ত থাকে।
(viii) পরিসংখ্যা বন্টন গঠনের সময় ট্যালি চিহ্ন ব্যবহার করা হয় কেন ?
উত্তরঃ পরিসংখ্যা বণ্টনের সময় মূলত স্কোরবণ্টন নির্ভুল এবং সহজে মোট পরিসংখ্যা নির্ণয় করার জন্য ট্যালি চিহ্ন ব্যবহার করা হয় ।
অথবা,
রাশিবিজ্ঞানে শ্রেণী ব্যবধান বলতে কী বোঝো ?
উত্তরঃ প্রত্যেক শ্রেণির দুটি মানের মধ্যে পার্থক্য বা ব্যবধান হলো শ্রেনি ব্যবধান।
(ix) স্বামী বিবেকানন্দের মতে শিক্ষা কী ?
উত্তরঃ স্বামী বিবেকানন্দের মতে, শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ।
অথবা,
গান্ধীজির কর্মকেন্দ্রিক শিক্ষা পদ্ধতির নাম কী ?
উত্তরঃ বুনিয়াদি শিক্ষা।
(x) প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অনুন্নয়ন বলতে কী বোঝো ?
উত্তরঃ প্রাথমিক শিক্ষায় কোন একটি শ্রেণীতে পরীক্ষায় অকৃতকার্যতার দরুন বহু শিক্ষার্থী বছরের পর বছর একই শ্রেণিতে থেকে যায়। শেষ পর্যন্ত তাদের বিকাশ ব্যাহত হয় এবং অর্থ, শ্ৰম এবং সময় নষ্ট হয়। একে প্রাথমিক শিক্ষার অনুন্নয়ন বলে।
অথবা,
শিক্ষাক্ষেত্রে Dropout বলতে কী বোঝো ?
উত্তরঃ বিদ্যালয়ে ভর্তি হয়েও বিভিন্ন কারণে পাঠ শেষের পূর্বেই বিদ্যালয় ত্যাগ করলে তাকে Dropout বলে।
(xi) ভারতের কোন রাজ্যে সাক্ষরতা সবচেয়ে বেশি ?
উত্তরঃ ভারতের কেরালা রাজ্যে সাক্ষরতার সবচেয়ে বেশি।
অথবা,
শিক্ষাক্ষত্রে 3Rs-এর অর্থ কী ?
উত্তরঃ Read, Write and Arithmetic.
(xii) শ্রীনিকেতন কী ধরনের প্রতিষ্ঠান ?
উত্তরঃ গ্রামীণ শিক্ষা নিকেতন।
অথবা,
শ্রীনিকেতন কে প্রতিষ্ঠা করেছিলেন ?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর।
(xiii) স্কুলগুচ্ছ কী ?
উত্তরঃ একটি নির্দিষ্ট অঞ্চলের সমস্ত বিদ্যালয়গুলির মধ্যে সহযোগিতা | মূলক মনোভাব গড়ে তোলার জন্য এবং শিক্ষার মানের উন্নতি ঘটানোর উদ্দেশ্যে, কোঠারি কমিশনের নির্দেশ। কয়েকটি বিদ্যালয় নিয়ে গড়ে তোলা হয়েছে বিদ্যালয়গুচ্ছ।
(xiv) পরিনমনের একটি বৈশিষ্ট্য লেখো।
উত্তরঃ (1) বিকাশের প্রক্রিয়াঃ পরিণমন হল একটি বিকাশমূলক প্রক্রিয়া যার দ্বারা ব্যক্তির বৃদ্ধি সংগঠিত হয়।
(2) প্রশিক্ষণনির্ভরঃ পরিণমন ঘটার জন্য কোনো প্রকার প্রশিক্ষণের প্রয়োজন হয় না। এই প্রক্রিয়া কোন ব্যক্তি বা সমাজের চাহিদা, ইচ্ছা, অবস্থা, কোনো কিছুর ওপর নির্ভরশীল করে না। অথবা, বুদ্ধির একটি বৈশিষ্ট্য লেখো।
উত্তরঃ (ক) সর্বজনীন ক্ষমতা- প্রতিটি মানুষ সাধারণ মানসিক ক্ষমতা নিয়ে ভূমিষ্ঠ হয়। সকল মানুষের মধ্যে বিদ্যমান সর্বজনীন এই ক্ষমতা ব্যক্তির অন্যান্য ক্ষমতা অর্জনে সহায়তা করে।
(খ) মৌলিক সামসিক ক্ষমতা – বুদ্ধি হল একটি মৌলিক ক্ষমতা, যা বিভিন্ন কাজের মাধ্যমে প্রকাশিত হয়।
(xv) বয়স্ক শিক্ষা কাকে বলে ?
উত্তরঃ বিদ্যালয়ে যাওয়ার বয়সে নিয়মিত আনুষ্ঠানিক শিক্ষায় যারা অংশগ্রহণ করতে পারেনি, তাদের জন্য শিক্ষামূলক যেসব সুবিধা দেওয়া হয় তাকেই বয়স্ক শিক্ষা বলে।
অথবা,
দূরশিক্ষা কী ?
উত্তরঃ যে শিক্ষার ধরনে ছাত্র বা ছাত্রীকে প্রতিষ্ঠানে উপস্থিত থাকার প্রয়োজন হয় না, পূর্বে শিক্ষার্থীদের পড়াশুনার উপাদানসমূহ ডাক যোগ পাঠানো হতো কিন্তু এখন কম্পিউটারে মতের আদান-প্ৰদান -এর মাধ্যমে, ভিডিও, ইণ্টারনেট এবং অন্যান্য বৈদ্যুতিন পন্থায় সেগুলি সরবরাহ করা হয়।
(xvi) থর্নডাইকের দেওয়া প্রধান তিনটি সূত্র কী কী ?
উত্তরঃ (ক) প্রস্তুতির সূত্র, (খ) অনুশীলনের সূত্র, (গ) ফল লাভের সূত্র।
অথবা,
থর্নডাইকের দেওয়া ‘ফললাভের সূত্র’ টি লেখো।
উত্তরঃ যখন একটি উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ ঘটে তখন প্রানীর আকাঙ্ক্ষা অনুযায়ী ফললাভ ঘটলে প্রাণীর সুখ অনুভূত হয়। অর্থাৎ প্রাণীর যে কারণে আচরণ করে সেই আচরণ প্রানীর তৃপ্তি দিতে পারে তবে প্রাণী শিখন লাভে সচেষ্ট হতে পারে।
HS HISTORY QUESTION 2022, WEST BENGAL HS PREVIOUS YEAR QUESTION PAPER, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2016, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2017, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2018, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2019, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2020, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2022, উচ্চ উচ্চ মাধ্যমিক ইতিহাস পরীক্ষার প্রশ্ন, উচ্চ উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন, বিগত বছরের প্রশ্ন উচ্চউচ্চ মাধ্যমিক ইতিহাস প্রশ্ন
উচ্চ উচ্চ মাধ্যমিক প্রশ্নপত্র (West Bengal Board Higher Secondary Question Papers) সংক্রান্ত জিজ্ঞাসিত কিছু প্রশ্ন (FAQs)
Q.1. উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র কী কী ভাষায় পাবো?
Ans. পশ্চিমবঙ্গ বোর্ডের উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ইতিহাস, ইংরেজি, হিন্দি, উর্দু, নেপালি, ওড়িয়া, পাঞ্জাবি, তেলুগু সহ বিভিন্ন ভাষায় উপলব্ধ।
Q.2. Higher Secondary 2024 একটি বিষয়ের প্রশ্নপত্রে কটি বিভাগ থাকবে?
Ans. উচ্চ মাধ্যমিকে (XII)-এ থিয়োরি বিভাগে দুটি অংশ থাকে, Part-A এবং Part-B। Part-A তে Traditional ধরনের প্রশ্ন থাকে, কিন্তু Part-B প্রশ্নপত্রটি Question cum Answer Type Booklet হয় যেখানে মূলত প্রতিটি 1 নম্বরের MCQ (Multiple Choice Question) এবং SAQ (Short Answer Type Question) প্রশ্ন থাকে।
Q.3. আমি কি Part-A এর আগে Part-B এর উত্তর করতে পারি?
Ans. উচ্চ মাধ্যমিকের Part-B প্রশ্নপত্রটি, Part-A এর পরে দেওয়া হয় কারণ এটি একটি নির্দিষ্ট সিরিজ অনুযায়ী সাজানো থাকে, তাই তোমাকে Part-A আগে উত্তর করে নিতে হবে।
Q.4. HS 2024 এর মডেল প্রশ্ন পাওয়া যায় কি?
Ans. হ্যাঁ, তুমি উচ্চ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে পারো।
Q.5. HS 2024 এর আগের বছরের প্রশ্ন কোথায় পেতে পারি?
Ans. বিগত বছরগুলিতে যারা পরীক্ষা দিয়েছে তাদের থেকে তুমি সরাসরি উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র সংগ্রহ করতে পারো। এছাড়া পর্ষদের অফিসের সেলস কাউন্টার থেকেও তুমি বিগত বছরগুলির প্রশ্ন সংগ্রহ করতে পারো।
Q.6. উচ্চ উচ্চ মাধ্যমিক MCQ তে নেগেটিভ মার্কিং থাকে কি?
Ans. না, পশ্চিমবঙ্গ বোর্ডের উচ্চ মাধ্যমিকের MCQ-তে কোনো নেগেটিভ মার্কিং থাকে না।
Q.7. উচ্চ উচ্চ মাধ্যমিক নতুন ও পুরোনো সিলেবাসের জন্য কি আলাদা প্রশ্ন হয়?
Ans. প্রতিবছর একাদশ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা একইসাথে নেওয়া হয় পুরোনো ও নতুন সিলেবাসের (Old and New Syllabus) ওপর। পুরোনো সিলাবাসের প্রশ্নপত্র সম্পর্কে শিক্ষার্থীরা ইতিমধ্যেই অবগত রয়েছে এবং সেই একই ধরনের প্রশ্নপত্র 2023 উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষাতেও ব্যবহার করা হবে। নতুন সিলেবাসের জন্য 2018 এর পদ্ধতি অনুসারে পরীক্ষা গ্রহন করা হবে।
উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2022, Wbchse , Hs History Suggestion, উচ্চ উচ্চ মাধ্যমিক ইতিহাস সাজেশন | Higher Secondary History Suggestion এর লিঙ্ক নিচে দেওয়া আছে । এবার উচ্চ উচ্চ মাধ্যমিক ইতিহাস (Higher Secondary History/ Wbchse Hs History) পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট প্রশ্নত্তরের জন্য West Bengal Hs Previous Year Question Paper || বিগত বছরের প্রশ্ন উচ্চউচ্চ মাধ্যমিক ইতিহাস প্রশ্নগুলো দেখে নেওয়া দরকার । উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2019 , উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2018, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2017, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2016, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন 2020 , উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ২০১৭ , উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ২০১৮, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ২০১৬, উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ২০২০ , উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ২০১৯ || উচ্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ||West Bengal Hs Previous Year Question Paper Pdf Download
WB HS Previous Years Question Paper 2015 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2015 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2016 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2016 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2017 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2017 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2018 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2018 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2019 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2019 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2020 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2020 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2021 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2021 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2022 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2022 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2023 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2023 [WBCHSE]
WB HS Previous Years Question Paper 2024 | উচ্চমাধ্যমিক বিগত বছরের প্রশ্নপত্র 2024 [WBCHSE]