উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – দ্বাদশ শ্রেণীর শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education Question and Answer

Published On:

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

Dear student

তোমাকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি । উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education Question and Answer | HS Class 12th Education Question and Answer । যা তোমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে। তাই মন দিয়ে এই প্রশ্ন উত্তর গুলো ভালো করে পড়বে। সমস্ত প্রশ্ন গুলো খুব গুরুত্বপূর্ণ।

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education Question and Answer | HS Class 12th Education Question and Answer

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | HS Education MCQ Question and Answer |

1. মনােবিদ্যার বিষয়বস্তু হল বিভিন্ন ধরনের

[A] মানসিক প্রক্রিয়া

[B] সামাজিক প্রক্রিয়া

[C] নৈতিক প্রক্রিয়া

[D] ধর্মীয় প্রক্রিয়া

উত্তর:- [A] মানসিক প্রক্রিয়া

2. থাস্টোনের ৭টি প্রাথমিক উপাদান হল—

[A] অর্জিত

[B] জন্মগত

[C] অর্জিত ও জন্মগত

[D] শিখন নির্ভর

উত্তর:- [B] জন্মগত

3. ক্যাটের মতে, দুটি বুদ্ধি হল-

[A] A ও B বুদ্ধি

[B] তরল ও কেলাসিত

[C] C ও D বুদ্ধি

[D] এর কোনটিই নয়

উত্তর:- [B] তরল ও কেলাসিত

4. বুদ্ধির সংজ্ঞা দিয়েছেন মনােবিদ

[A] হেব

[B] ডিয়ারবার্ন

[C] কলভিন

[D] ভার্নন

উত্তর:- [D] ভার্নন

5. মনােযােগর একটি ব্যক্তিগত নির্ধারক হল—

[A] পুরস্কার।

[B] তিরস্কার

[C] অভিনবত্ব

[D] আগ্রহ

উত্তর:- Ans.?

6. স্পিয়ারম্যানের মতে সহগতি কয় প্রকার?

[A] 4 প্রকার

[B] 3 প্রকার

[C] 2 প্রকার

[D] 5 প্রকার

উত্তর:- [B] 3 প্রকার

7. ভাষাবােধের ক্ষমতাকে থাস্টোন বুঝিয়েছেন

[A] M

[B] R

[C] V

[D] P

উত্তর:- [C] V

8. পরিণমন হলো –

[A] স্বাভাবিক প্রক্রিয়া

[B] আদেশ নির্ভর প্রক্রিয়া  

[C] গুণগত প্রক্রিয়া  

[D] শর্ত নির্ভর প্রক্রিয়া ।

উত্তর:- [A] স্বাভাবিক প্রক্রিয়া

9. শিখন কী ধরনের প্রক্রিয়া ?

[A] কৃত্রিম  

[B] স্বাভাবিক  

[C] সহজাত  

[D] স্বতঃপ্রণোদিত ।

উত্তর:- [A] কৃত্রিম

10. ম্যাকডুগাল মনে করেন …….. হলো সুপ্ত মনোযোগ—

[A] তাড়না  

[B] আগ্রহ  

[C] প্রেষণা  

[D] শিখন ।

উত্তর:- [B] আগ্রহ

11. শিখনের প্রথম স্তর-

[A] গ্রহণ  

[B] ধারণ বা সংরক্ষণ  

[C] পুনরুদ্রেক  

[D] অনুশীলন ।

উত্তর:- [B] ধারণ বা সংরক্ষণ

12. প্রত্যভিজ্ঞা ‘ কথাটির আক্ষরিক অর্থ কী ?

[A] দেখা  

[B] শোনা  

[C] মনে করা  

[D] চিনে নেওয়া ।

উত্তর:- [D] চিনে নেওয়া ।

13. যে মানসিক প্রক্রিয়ার সাহায্যে মানুষ পূর্ব অভিজ্ঞতাকে সঞ্চয় করে রাখে , সেটি হলো-

[A] গ্রহণ  

[B] পুনরুদ্রেক  

[C] সংরক্ষণ  

[D] পুনঃপরিজ্ঞান ।

উত্তর:- [C] সংরক্ষণ

14. পরিবর্তিত পরিবেশের উপযোগী নতুন আচরণ আয়ত্ত করাকে বলে–

[A] ক্ষমতা  

[B] শিখন  

[C] পরিণমন  

[D] সংরক্ষণ ।

উত্তর:- [B] শিখন

15. প্রেষণার উদ্ভব হয়—

[A] মনোযোগ থেকে  

[B] দুঃখ থেকে  

[C] অভাববোধ থেকে  

[D] শৃঙ্খলাবোধ থেকে ।

উত্তর:- [C] অভাববোধ থেকে  

16. শিখনের দ্বিতীয় স্তর –

[A] গ্রহণ  

[B] ধারণ  

[C] পুনরুদ্রেক  

[D] প্রত্যভিজ্ঞা ।

উত্তর:- [C] পুনরুদ্রেক  

17. যে প্রক্রিয়ায় শিশুরা নতুন নতুন আচরণ করে , তাকে বলে–

[A] পরিণমন  

[B] সঞ্চালন  

[C] শিখন  

[D] অভিভাবন ।

উত্তর:- [C] শিখন

18. সহগতির সহগাঙ্ককে যে ইংরেজি অক্ষরের মাধ্যমে প্রকাশ করা হয় –

[A] b 

[B] s 

[C] r 

[D] q

উত্তর:- [C] r 

19. দ্বি – উপাদান তত্ত্বের প্রবক্তা –

[A] ফ্রয়েড  

[B] স্পিয়ারম্যান  

[C] থার্স্টোন  

[D] থর্নডাইক ।

উত্তর:- [B] স্পিয়ারম্যান

20. ‘ পুনরুদ্রেক ‘ কথাটির অর্থ –

[A] দেখা  

[B] শোনা  

[C] মনে করা  

[D] চিনে নেওয়া ।

উত্তর:- [C] মনে করা

21. অতীত অভিজ্ঞতার ভিত্তিতে নতুন অভিজ্ঞতার অনুশীলনকে বলে–

[A] পরিণমন  

[B] শিখন  

[C] মনোযোগ  

[D] প্রেষণা ।

উত্তর:- [B] শিখন 

22. শিখন , স্মৃতি , প্রত্যক্ষণ এগুলি আসলে কী ?

[A] দৈহিক প্ৰক্ৰিয়া  

[B] মানসিক প্রক্রিয়া

[C] দীর্ঘস্থায়ী প্রক্রিয়া  

[D] প্রাক্ষোভিক প্রক্রিয়া ।

উত্তর:- [B] মানসিক প্রক্রিয়া

23. শিখন হল একটি

[A] কৃত্রিম প্রক্রিয়া

[B] অভ্যন্তরীণ প্রক্রিয়া

[C] বৃদ্ধির প্রক্রিয়া

[D] স্বাভাবিক প্রক্রিয়া

উত্তর:- [A] কৃত্রিম প্রক্রিয়া

24. শিখন সংগঠিত হয়ে থাকে-

[A] নির্দিষ্ট সময় পর্যন্ত

[B] জীবনব্যাপী

[C] অল্প সময়ের জন্য

[D] এর কোনােটি নয়

উত্তর:- [B] জীবনব্যাপী

25. শিখনের একটি উপাদান

[A] বুদ্ধি

[B] স্মৃতি

[C] পরিণমন

[D] সামাজিক চাহিদা

উত্তর:- [C] পরিণমন

26. শিখন হল একপ্রকার আচরণ পরিবর্তনের প্রক্রিয়া যা আচরণের দ্বারা সংঘটিত হয়।”—কার উক্তি

[A] জি মারফি

[B] গেটস

[C] গিলফোর্ড

[D] এইচ পি. স্মিথ

উত্তর:- [C] গিলফোর্ড

27. শিখনের সীমারেখা নির্ধারিত হয় কোন্ উপাদানের দ্বারা-

[A] মনােযােগ

[B] পরিণমন

[C] আগ্রহ

[D] বুদ্ধি

উত্তর:- [B] পরিণমন

28. রবার্ট এম গ্যানে কত প্রকার শিখনের কথা বলেছেন

[A] 7 প্রকার

[B] 5 প্রকার

[C] 8 প্রকার

[D] 4 প্রকার

উত্তর:- [C] 8 প্রকার

29. রবার্ট এম গ্যানের শিখনের প্রথম স্তর হল—

[A] সমস্যা সমাধান শিখন

[B] শৃঙ্খলীকরণ

[C] সংকেতমূলক শিখন

[D] ধারণা শিখন

উত্তর:- [C] সংকেতমূলক শিখন

30. রবার্ট এম গ্যানের শিখনের তৃতীয় স্তর কোটি ?

[A] নিয়ম শিখন

[B] ধারণা শিখন

[C] শৃঙ্খলীকরণ

[D] সমস্যার সমাধান শিখন

উত্তর:- [C] শৃঙ্খলীকরণ

31. রবার্ট এম গ্যানের শিখনের শেষ স্তরটি হল—

[A] শৃঙ্খলীকরণ

[B] সমস্যা সমাধান শিখন

[C] নিয়ম শিখন

[D] সংকেতমূলক শিখন

উত্তর:- [B] সমস্যা সমাধান শিখন

32. মানুষের শিখনকে আচরণের ভিত্তিতে কত ভাগে ভাগ করা হয়েছে?

[A] 3 ভাগে

[B] 4 ভাগে

[C] 2 ভাগে

[D] 5 ভাগে

উত্তর:- [A] 3 ভাগে

33. প্রত্যভিজ্ঞ কথাটির আক্ষরিক অর্থ হল—

[A] শােনা

[B] মনে পড়া

[C] চিনে নেওয়া

[D] পরিণমন

উত্তর:- [C] চিনে নেওয়া

34. পুনরুদ্রেক কথাটির অর্থ হল—

[A] স্মরণ করা

[B] ভুলে যাওয়া

[C] আগ্রহ

[D] বুদ্ধি

উত্তর:- [A] স্মরণ করা

35. পরিণমন ও শিখন হল

[A] মানসিক পরিবর্তনের প্রক্রিয়া

[B] দৈহিক পরিবর্তন প্রক্রিয়া

[C] আচরণগত পরিবর্তন প্রক্রিয়া

[D] এর কোনােটিই নয়

উত্তর:- [C] আচরণগত পরিবর্তন প্রক্রিয়া

36. শিখনের একটি উদাহরণ দাও

[A] হাঁটতে পারা

[B] উচ্চতা বৃদ্ধি পাওয়া।

[C] সাঁতার কাটা

[D] এর কোনােটি নয়

উত্তর:- [C] সাঁতার কাটা

37. কী থেকে প্রেষণার উদ্ভব হয়

[A] ভয় থেকে

[B] দুঃখ থেকে

[C] অভাববােধ থেকে

[D] শৃঙ্খলা বােধ থেকে

উত্তর:- [C] অভাববােধ থেকে

38. ব্যক্তিগত প্রেষণার একটি উদাহরণ হল-

[A] কর্মে প্রবৃত্ত হওয়া

[B] কর্মে বিরত থাকা

[C] কর্মে নিবদ্ধ হওয়া

[D] ধর্মে প্রবৃত্ত হওয়া

উত্তর:- [D] ধর্মে প্রবৃত্ত হওয়া

39. প্রেষণা চক্রের প্রথম পর্যয় হল—

[A] উদ্দেশ্যপূরণ

[B] তাড়না

[C] চাহিদা

[D] ধারণা

উত্তর:- [C] চাহিদা

40. প্রেষণা একটি অভ্যন্তরীণ প্রক্রিয়া

[A] অর্জিত

[B] মানসিক

[C] অজানা

[D] স্থিতিশীল

উত্তর:- [B] মানসিক

41. সামাজিক প্রেষণার উদাহরণ

[A] রাগ

[B] ভালােবাসা

[C] ভয়

[D] ক্ষুধা

উত্তর:- [B] ভালােবাসা

42. জৈবিক প্রেষণার উদাহরণ হল-

[A] ভালােবাসা

[B] ক্ষুধা

[C] নিরাপত্তা

[D] এর সবগুলি

উত্তর:- [B] ক্ষুধা

43. প্রেষণ হ্রাসের কারণ হতে পারে-

[A] বিষয়ের কাঠিন্য

[B] কৌতুহল

[C] মনােযােগ

[D] আগ্রহ

উত্তর:- [A] বিষয়ের কাঠিন্য

44. “প্রেষণা হল সদা পরিবর্তনশীল ও জটিল বিষয় যা জৈবিক অবস্থায় একটি সর্বজনীন বৈশিষ্ট্য এটি বলেছেন

[A] ম্যাসলাে

[B] গুড

[C] ওয়াটসন

[D] প্যাভলভ

উত্তর:- [A] ম্যাসলাে

45. ইদম, অহম অধিসত্তা ব্যক্তিত্বের সৃষ্টিকারী উপাদান বলেছেন-

[A] ফ্রয়েড

[B] ম্যাসলাে

[C] প্যাভলভ

[D] স্কিনার

উত্তর:- [A] ফ্রয়েড

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education SAQ Question and Answer |

1. গ্যাগনের  শিখনের শেষ স্তর কোনটি?

উত্তর:- সমস্যা সমাধানের শিখন।

2. ‘Gestalt’-কথাটির অর্থ কি?

উত্তর:- আকার বা অবয়ব।

3. স্মৃতির প্রথম স্তর কোনটি?

উত্তর:- শিখন ।

4. প্রেষণার উদ্ভব হয় কি থেকে?

উত্তর:- অভাববোধ থেকে।

5. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপক কি?

উত্তর:- মেজাজ ।

6. মনোযোগের একটি ব্যক্তিগত নির্ধারক কি?

উত্তর:- আবেগ ।

7. আগ্রহ হলো সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল ক্রিয়াশীল আগ্রহ-বক্তা কে?

উত্তর:- ম্যাকডুগাল ।

8. স্পিয়ারম্যানের দ্বি উপাদান তত্ত্বটি কবে প্রকাশিত হয়?

উত্তর:- 1904 সালে।

9. ‘G’-উপাদান প্রয়োজন হয় কোন কাজে?

উত্তর:- সব কাজে।

10. থাস্টোনের তত্ত্বে প্রাথমিক মানসিক শক্তির সংখ্যা কত?

উত্তর:- সাতটি ।

11. থাস্টোনের বহু উপাদান তত্ত্ব “V”-বলতে কী বোঝানো হয়েছে?

উত্তর:- ভাষাবোধ।

12. বুদ্ধি হল শেখার ক্ষমতা-বক্তা কে?

উত্তর:- প্লেটো ।

13. C-বুদ্ধির সংজ্ঞা কে দিয়েছেন?

উত্তর:- ভার্নন ।

14. শিখন কাকে বলে ?

উত্তর:- অনুশীলন প্রক্রিয়ার দ্বারা প্রাণীর কোন আচরণের সৃষ্টি বা পরিবর্তনের ঘটনাকে শিখন বলে।

15. পরিণমনের একটি বৈশিষ্ট লেখো।

উত্তর:- পরিণমনের দুটি বৈশিষ্ট হল – [১] পরিণমন একটি স্বাভাবিক বিকাশ প্রক্রিয়া [২] পরিণমনের ফলে ব্যক্তির দৈহিক আচরণের পরিবর্তন ঘটে।

16. মনোযোগের একটি বৈশিষ্ট লেখো।

উত্তর:- মনোযোগের একটি বৈশিষ্ট হল – [১] মনোযোগ একটি নির্বাচনধর্মী প্রক্রিয়া।

17. আগ্রহের দুটি বৈশিষ্ট লেখো।

উত্তর:- আগ্রহের দুটি বৈশিষ্ট হল – [১] আগ্রহ একটি অনুভুতিনির্ভর প্রক্রিয়া এবং [২] মনোযোগের প্রাথমিক শর্তই হল আগ্রহ।

18. সাধারণ মানসিক ক্ষমতা বলতে কী বোঝো।

উত্তর:- যে মানসিক ক্ষমতা জন্মগত ও সহজাত এবং যে-কোনো কাজেই কমবেশি ব্যবহৃত হয়ে থাকে, তাকে সাধারণ ক্ষমতা বলে। স্পিয়ারম্যান তাঁর তত্বে এই ক্ষমতাকে G-factor বা G -উপাদান বলে উল্লেখ করেছেন।

19. স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা সংক্রান্ত তত্বে উল্লিখিত সাধারণ উপাদানের বা G-উপাদানের দুটি বৈশিষ্ট লেখো।

উত্তর:- স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা সংক্রান্ত তত্বে উল্লিখিত সাধারণ উপাদানের দুটি বৈশিষ্ট হল – [১] এটি একটি জন্মগত উপাদান [২] এই উপাদান সর্বজনীন

20. বিশেষ ক্ষমতার যে-কোনো দুটি বৈশিষ্ট লেখো।

উত্তর:- বিশেষ ক্ষমতার দুটি বৈশিষ্ট হল – [১] বিশেষ উপাদানের সংখ্যা একাধিক [২] বিশেষ উপাদান ব্যক্তিকেন্দ্রিক।

21. সাধারণ মানসিক ক্ষমতার সঙ্গে বিশেষ মানসিক ক্ষমতার দুটি পার্থক্য লেখো।

উত্তর:- [১] সাধারণ মানসিক ক্ষমতা একটি সর্বজনীন ক্ষমতা; কিন্তু বিশেষ মানসিক ক্ষমতা বিশিষ্ট ক্ষমতা, সর্বজনীন নয়। [২] সাধারণ মানসিক ক্ষমতা জন্মগত; আর বিশেষ মানসিক ক্ষমতা অর্জিত।

22. স্পিয়ারম্যানের G –এর সঙ্গে তুলনীয় ক্যাটেলের কোন ধরনের বুদ্ধি?

উত্তর:- স্পিয়ারম্যানের G উপাদনের সঙ্গে মনোবিদ ক্যাটেলের তরল বুদ্ধির তুলনা করা হয়েছে। কারন মনোবিদ স্পিয়ারম্যান যেমন বুদ্ধির G উপাদানকে জন্মগত ও সহজাত এবং সাধারণ মানসিক ক্ষমতা বলেছেন,  ক্যাটেল তাঁর তরল বুদ্ধিকে জন্মগত, সহজাত ও সাধারণ মানসিক ক্ষমতা বলে উল্লেখ করেছেন।

23. স্পিয়ারম্যানের টেট্রাড সমীকরণটি লেখো।

উত্তর:- মনোবিদ চার্লস স্পিয়ারম্যান তাঁর দ্বি-উপাদান তত্বে বৌদ্ধিক ক্রিয়াগুলির সম্পর্কের দৃঢ়তাকে রাশিবিজ্ঞানের যে সূত্রের দ্বারা প্রকাশ করেছেন, সেই সূত্রটি টেট্রাড সমীকরণ নামে পরিচিত। এই সূত্রটি হল: rap ×rbq -raq ×rbp = 0

24. টেট্রাড সমীকরণের ক্ষেত্রে r, a, b, p, q –এর মাধ্যমে কোন কোন বিষয়কে ব্যাখ্যা করা হয়েছে?

উত্তর:- টেট্রাড সমীকরণের ক্ষেত্রে ‘r’ হল সহগতির সহগাঙ্ক, ‘a’ হল বৈপরীতা, ‘b’ হল পৃথকীকরণ, ‘p’ হল সম্পুর্নকরণ এবং ‘q’ হল বাতিলকরণ।

25. মনোবিদ ডি ও হেব -এর মতে দুই প্রকার বুদ্ধি কী কী?

উত্তর:- মনোবিদ হেব -এর মতে ‘A’ হল জন্মগত বুদ্ধি ও ‘B’ হল বিকাশশীল বুদ্ধি।

26. বুদ্ধির একটি বৈশিষ্ট লেখো।

উত্তর:- বুদ্ধির একটি অন্যতম বৈশিষ্ট হল – বুদ্ধি হল ব্যক্তির একটি সহজাত বা মৌলিক ক্ষমতা, যা অনুশীলন দ্বারা কার্যকরী হয়ে থাকে।

27. বুদ্ধির অভীক্ষা কী?

উত্তর:- বুদ্ধি পরিমাপের জন্য ব্যবহৃত কৌশলগুলিকে বুদ্ধির অভীক্ষা বলা হয়।

28. স্মৃতি কাকে বলে?

উত্তর:- যে মানসিক প্রক্রিয়ার দ্বারা পূর্বে অর্জিত অভিজ্ঞতাকে যথার্থ সময়ে স্থানে স্মরণ করা যায়, সেই মানসিক প্রক্রিয়াকে স্মৃতি বলে ।

29. বিস্মৃতি কাকে বলে?

উত্তর:- দীর্ঘবিরতি বা অনুশীলনের অভাবে পূর্বে অর্জিত অভিজ্ঞতাকে স্মরণ করতে না পারাকে বিস্মৃতি বলে।

30. Survey-Q-3R  কী?

উত্তর:- এর সম্পূর্ণ কথাটি হলো- Survey,question ,Read,recite ,review ।অর্থাৎ কোন বিষয়কে সহজে আয়ত্ত করার জন্য পর্যবেক্ষণ ,প্রশ্নকরন ,পঠন-পাঠন ,আবৃত্তি পাঠ ও পর্যালোচনা প্রয়োজন ।

31. মনোযোগ কাকে বলে?

উত্তর:- যে মানসিক প্রক্রিয়া ব্যক্তির চেতনার পরিধিকে সংকীর্ণ করে তাকে কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর কেন্দ্রীভূত করে সেই মানসিক প্রক্রিয়াকে মনোযোগ বলে।

32. বুদ্ধ্যঙ্ক কি?

উত্তর:- বুদ্ধ্যঙ্ক হল কোন ব্যক্তির বুদ্ধির মান নির্দেশক একক। কোনো ব্যক্তির বুদ্ধ্যঙ্ক নির্ণয়ের জন্য তার মানসিক বয়স ও তার জন্ম বয়সের অনুপাত নির্ণয় করা প্রয়োজন।

33. সহগতি বলতে কী বোঝো?

উত্তর:- রাশিবিজ্ঞানের ভাষায় দুই বা ততোধিক চলের মধ্যে পারস্পরিক যে সম্বন্ধ তাকেই সহগতি বলে।

34. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে ?

উত্তর:- যে মানসিক ক্ষমতা জন্মগত ও সহজাত এবং যেকোনো কাজেই কমবেশি ব্যবহৃত হয়, তাকে সাধারণ মানসিক ক্ষমতা বলে।

35. মনোযোগ কি?

উত্তর:- যে মানসিক প্রক্রিয়া ব্যক্তির চেতনার পরিধিকে সংকীর্ণ করে তাকে কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর কেন্দ্রীভূত করে, সেই মানসিক প্রক্রিয়াকে মনোযোগ বলে।

36. প্রেষণার একটি বৈশিষ্ট্য লেখ।

উত্তর:- শিখনে আগ্রহ বৃদ্ধি করে এবং লক্ষ্যাভিমুখী আচরণ নির্দিষ্ট করে।

37. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের উল্লেখ করো ।

উত্তর:- মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের নাম দুশ্চিন্তা ।

38. শিখনের কার্যকরী বিষয়গুলির যেকোনো দু’টি উল্লেখ করো

উত্তর:- শিখনের প্রধান দু’টি কার্যকরী বিষয় হলো— 1. উপযুক্ত পরিবেশ । 2. উপযুক্ত পদ্ধতি ।

39. শিখন প্রক্রিয়ার পর্যায়গুলি কী ?

উত্তর:- শিখন প্রক্রিয়ার স্তরগুলি এইরূপ — 1. অভিজ্ঞতা অর্জন , 2. সংরক্ষণ ধারন 3. পুনরুদ্রেক বা মনে করা , 4. প্রত্যভিজ্ঞা বা চেনা

40. শিখনের দু’টি বৈশিষ্ট্য লেখো ।

উত্তর:- শিখনের দু’টি বৈশিষ্ট্য : 1. শিখন আচরণের পরিবর্তন আনে । 2. শিখন অনুশীলন ভিত্তিক ।

41. পরিণমন কী ?

উত্তর:- পরিণমন এমন একটি চর্চা যা অনুশীলন ও শিখন নিরপেক্ষ স্বাভাবিক স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া , এটি আপনা – আপনি ব্যক্তির মধ্যে সঞ্চারিত হয়ে তার অভ্যন্তরীণ বৃদ্ধিতে সহায়তা করে ।

42. SMA- এর পুরো কথাটি কী ?

উত্তর:- পুরো নাম Special Mental Ability .

43. GMA- এর পুরো কথাটি কী ?

উত্তর:- পুরো শব্দটি হলো : General Mental Ability .

44. শিখন ও পরিণমনের একটি সাদৃশ্য লেখো । Ans: প্রথমত : দু’টিই ব্যক্তির জীবনবিকাশের প্রক্রিয়া বা বিকাশমূলক প্রক্রিয়া ।

উত্তর:- দ্বিতীয়ত : দু’টি প্রক্রিয়ার ফলশ্রুতিতেই ব্যক্তির আচরণের পরিবর্তন লক্ষণীয় ৷

45. গ্যাগনির মতে সব থেকে উচ্চ পর্যায়ের শিখন কোনটি ?

উত্তর:- গ্যাগনিনের মত অনুসারে সব থেকে উচ্চ পর্যায়ের শিখন হলো ‘ সমস্যা সমাধানমূলক শিখন ’ ।

46. থার্স্টোনের তত্ত্ব অনুসারে যেকোনো দু’টি প্রাথমিক মানসিক ক্ষমতার উল্লেখ করো ।

উত্তর:- থার্স্টোনের তত্ত্ব অনুসারে দু’টি প্রাথমিক মানসিক ক্ষমতা হলো সংখ্যাগত উপাদান N এবং বাচনিক উপাদান V।

47. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে ?

উত্তর:- এটি এমন একটি ক্ষমতা যা যে কোনো বৌদ্ধিক কাজে অল্পবিস্তর প্রয়োজন হয় । শিশু জিনগতসূত্রে এই ক্ষমতা অর্জন করে অর্থাৎ এটা সহজাত ও জন্মগত । স্পিয়ারম্যান এটাকেই বলেছেন ‘ G -ক্ষমতা ’ ।

48. মনোযোগের দু’টি বস্তুগত নির্ধারক কী ?

উত্তর:- মনোযোগের দু’টি বস্তুগত নির্ধারকের নাম হলো তীব্রতা ও রং ।

49. বিশেষ মানসিক ক্ষমতা বলতে কী বোঝো ?

উত্তর:- কোনো বিশেষ কাজের জন্য সাধারণ ক্ষমতার পাশাপাশি একটি বিশেষ ক্ষমতার প্রয়োজন হয় এবং ক্ষমতা ওই কাজটি ব্যতীত অন্য কোনো কাজে দরকার হয় না , তাকেই বলে বিশেষ ক্ষমতা । স্পিয়ারম্যান এই ক্ষমতাকে বলেছেন ‘ S ‘ ক্ষমতা

50. শিখনের প্রথম স্তর কোনটি?

উত্তর:- অভিজ্ঞতা অর্জন।

51. শিখনের দ্বিতীয় স্তর কোনটি ?

উত্তর:- ধারণা বা সংরক্ষণ।

52. শিখনের শেষ স্তর কোনটি?

উত্তর:- প্রত্যভিজ্ঞা ।

53. প্রত্যভিজ্ঞা- কথাটির অর্থ কি?

উত্তর:- চিনে নেওয়া ।

54. পুনরুদ্রেক কথাটির অর্থ কি?

উত্তর:- স্মরণ করা।

55. শিখনের ফলে কি ঘটে?

উত্তর:- আচরণের পরিবর্তন।

56. গ্যাগনের মতে শিখন কয় প্রকার?

উত্তর:- 8 প্রকার।

উচ্চমাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান এর সমস্ত অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান (তৃতীয় অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – মাধ্যমিক শিক্ষা কমিশন (ষষ্ঠ অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা (সপ্তম অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ (দশম অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা (দ্বাদশ অধ্যায়) Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সমস্ত অধ্যায় ভিত্তিক Mock Test

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান (তৃতীয় অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – মাধ্যমিক শিক্ষা কমিশন (ষষ্ঠ অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা (সপ্তম অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ (দশম অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা (দ্বাদশ অধ্যায়) Mock Test – Click Here

উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর।

উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয় থেকে  গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর
HS BengaliClick Here
HS EnglishClick Here
HS EducationClick Here
HS HistoryClick Here
HS GeographyClick Here
HS PhilosophyClick Here
HS SanskritClick Here
HS SociologyClick Here
HS Political ScienceClick Here
HS BiologyClick Here
HS ChemistryClick Here
HS Computer ScienceClick Here
HS MathematicsClick Here
HS PhysicsClick Here

সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস

সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস
সপ্তম শ্রেণীপড়ুন
অষ্টম শ্রেণীপড়ুন
নবম শ্রেণীপড়ুন
দশম শ্রেণিপড়ুন
একাদশ শ্রেণীপড়ুন
দ্বাদশ শ্রেণীপড়ুন

Dear student

“উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর” পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। BengaliStudy.in ওয়েবসাইটে তোমাকে  প্রশ্ন উত্তর দিয়ে সাহায্য করবে। তোমরা ভালো করে পড়বে তাহলে পরীক্ষা অনেক প্রশ্ন উত্তর কমন পাবে। আর এই লিংক টা নিজের স্কুলের বন্ধুদেরকে শেয়ার করে দেবে। ধন্যবাদ।

Higher Secondary Education Suggestion | West Bengal WBCHSE Class Twelve XII (Class 12th) Education Qustion and Answer Suggestion

” উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান –  শিখন (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Twelve XII  | WB Class 12  | WBCHSE | Class 12  Exam | West Bengal Board of Secondary Education – WB Class 12 Exam | Class 12 Class 12th | WB Class 12 | Class 12 Pariksha  )

শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর 

(HS Education Suggestion / West Bengal Twelve XII Question and Answer, Suggestion / WBCHSE Class 12th Education Suggestion  / HS Education Question and Answer  / Class 12 Education Suggestion  / Class 12 Pariksha Suggestion  / HS Education Exam Guide  / HS Education Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / HS Education Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer.

শিখন (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান

শিখন (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | শিখন (প্রথম অধ্যায়) HS Education Question and Answer Suggestion  উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর  – শিখন (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর।

শিখন (প্রথম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির ইতিহাস

West Bengal Class 12  Education Suggestion  Download WBCHSE Class 12th Education short question suggestion  . HS Education Suggestion   download Class 12th Question Paper  Education. WB Class 12  Education suggestion and important question and answer. Class 12 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর ইতিহাস পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education Question and Answer


সবার আগে সমস্ত পরীক্ষার গুরুত্বপূর্ণ নোটস এবং মকটেস্ট পেতে জয়েন করুন -

× close ad