Dear student
তোমাকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে আমি তোমাদের জন্য নিয়ে এসেছি । উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education Question and Answer | HS Class 12th Education Question and Answer । যা তোমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ ভাবে তোমাকে সাহায্য করবে। তাই মন দিয়ে এই প্রশ্ন উত্তর গুলো ভালো করে পড়বে। সমস্ত প্রশ্ন গুলো খুব গুরুত্বপূর্ণ।
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education Question and Answer | HS Class 12th Education Question and Answer
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | HS Education MCQ Question and Answer |
1. ব্রেইলের আবিষ্কর্তা
[A] রোহন ব্রেইল
[B] লুইস ব্রেইল
[C] মাদাম কুরি
[D] ফ্রয়েড ।
উত্তর:- [B] লুইস ব্রেইল
2. শব্দ সৃষ্টি করা বইয়ের সাহায্যে পড়ানো হয়—
[A] বধিরদের
[B] বোবাদের
[C] দৃষ্টিহীনদের
[D] বদমেজাজি শিক্ষার্থীদের ।
উত্তর:- [C] দৃষ্টিহীনদের /
3. অডিওমিটার যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়
[A] অন্ধত্ব
[B] বধিরত্ব
[C] রত্তের মিষ্টত্ব
[D] রক্তের অম্লত্ব ।
উত্তর:- [B] বধিরত্ব
4. ‘ বিশেষ শিক্ষা ‘ শব্দটি ব্যবহার করা হয়
[A] মেধাবীদের শিক্ষার ক্ষেত্রে
[B] ব্যাহত শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে
[C] মানসিক সমস্যাক্রান্ত শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে
[D] চঞ্চল ও অমনোযোগী শিক্ষার্থীদের ক্ষেত্রে ।
উত্তর:- [B] ব্যাহত শিক্ষার্থীদের শিক্ষার ক্ষেত্রে
5. ‘ অক্টেভ ব্যান্ড ‘ নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়
[A] অন্ধত্ব
[B] বধিরত্ব
[C] মানসিক ক্ষমতা
[D] বোধশক্তি ৷
উত্তর:- [B] বধিরত্ব
6. মানসিক দিক থেকে অস্বাভাবিকতার কারণ কী ?
[A] মায়ের গর্ভকালীন অবস্থায় আয়োডিনের অভাব
[B] শিশুর প্রতি অমানবিক আচরণ
[C] ভিটামিন A এর অভাব
[D] [A] ও [B] উভয়ই ।
উত্তর:- [D] [A] ও [B] উভয়ই ।
7. ভিন্ন সক্ষমতার শিশু বলতে কী বোঝায় ?
[A] প্রতিবন্ধী শিশু
[B] অক্ষম শিশু
[C] ব্যাহত শিশু
[D] উপরের সবক’টি ।
উত্তর:- [D] উপরের সবক’টি ।
8. নীচের কোনটি প্রতিবন্ধীর উদাহরণ ?
[A] পোলিও আক্রান্ত শিশু
[B] ডান হাতের কোনো আঙুল নেই
[C] বুদ্ধ্যঙ্ক ৭০
[D] উপরের সবক’টি ।
উত্তর:- [A] পোলিও আক্রান্ত শিশু /
9. অ্যাবাকাস কোন শিক্ষার উপকরণ ?
[A] গণিত
[B] জীবনবিজ্ঞান
[C] বাংলা
[D] ইতিহাস ।
উত্তর:- [A] গণিত
10. ইন্দ্রিয়গত ত্রুটিযুক্ত ব্যক্তিদের কী বলা হয় ?
[A] শিক্ষণে অক্ষম শিক্ষার্থী
[B] আংশিক প্রতিবন্ধী
[C] মানসিক প্রতিবন্ধী
[D] দৈহিক প্রতিবন্ধী ।
উত্তর:- [D] দৈহিক প্রতিবন্ধী ।
11. যে সমস্ত শিশু শুনতে পায় না , তাদের কী বলে ?
[A] দৃষ্টিহীন
[B] খোঁড়া
[C] বোবা
[D] কালা ।
উত্তর:- [D] কালা ।
12. মনোবিদ লোয়েনফেল্ড দৃষ্টিহীনদের ক’টি ভাগে ভাগ
[A] পাঁচটি
[B] চারটি
[C] ছ’টি
[D] তিনটি ।
উত্তর:- [B] চারটি
13. দৃষ্টিহীন ও ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশুদের শিক্ষার উদ্দেশ্য কী ?
[A] বৃত্তির সুযোগ সৃষ্টি
[B] সংগতি বিধানে সহায়তা
[C] আত্মবিশ্বাস বৃদ্ধি করা
[D] উপরের সবক’টি ।
উত্তর:- [D] উপরের সবক’টি ।
14. ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিশুদের প্রধান সমস্যা কী ?
[A] সামগ্রিক অভিজ্ঞতা অর্জনে অসুবিধা
[B] হীনম্মন্যতা
[C] পারদর্শিতায় পিছিয়ে থাকা
[D] উপরের সবক’টি ।
উত্তর:- [D] উপরের সবক’টি ।
15. নীচের কোন ধরনের বিকাশে মূক ও বধিরদের সমস্যা দেখা যায় ?
[A] মানসিক বিকাশে
[B] সামাজিক বিকাশে
[C] প্রাক্ষোভিক বিকাশে
[D] দৈহিক বিকাশে ।
উত্তর:- [B] সামাজিক বিকাশে /
16. ব্যক্তির ঊর্ধ্বক্রমিক চাহিদার প্রবর্তক কে ?
[A] উডওয়ার্থ
[B] স্কিনার
[C] ধর্নডাইক
[D] স্যাসলো ।
উত্তর:- [D] স্যাসলো ।
17. ভিন্ন সক্ষমতা শিশু বলতে বোঝায়?
[A] ব্যাহত শিশু
[B] অক্ষম শিশু
[C] প্রতিবন্ধী শিশু
[D] সবগুলি
উত্তর:- [D] সবগুলি
18. বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা অনুযায়ী পৃথিবীর মোট জনসংখ্যার কত অংশ প্রতিবন্ধী?
[A] শতকরা ১০ ভাগ
[B] শতকরা ২০ ভাগ
[C] শতকরা ৩০ ভাগ
[D] শতকরা ৪০ ভাগ
উত্তর:- [A] শতকরা ১০ ভাগ
19. ভারতে প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়?
[A] ১৫ এপ্রিল
[B] ১৫ মে
[C] ১৫ মার্চ
[D] ১০ মার্চ
উত্তর:- [C] ১৫ মার্চ
20. মানসিক প্রতিবন্ধীদের জন্য প্রথম পেশাগত শিক্ষাপ্ রতিষ্টান কবে স্থাপিত হয়?
[A] ১৯৫২ খ্রিস্টাব্দে
[B] ১৯৫৬ খ্রিস্টাব্দে
[C] ১৯৬৪ খ্রিস্টাব্দে
[D] ১৯৭৭ খ্রিস্টাব্দে
উত্তর:- [C] ১৯৬৪ খ্রিস্টাব্দে
21. অংক করার সুবিধার জন্য অন্ধরা ব্যবহার করে-
[A] মোবাইল
[B] অ্যাবকাস
[C] ব্রেইল
[D] কম্পিউটার
উত্তর:- [B] অ্যাবকাস
22. অন্ধ শিশুদের পাঠ্যক্রমের মূল বিষয় হল-
[A] শারীরবিজ্ঞান
[B] সঙ্গীত
[C] গণিত
[D] ব্রেইল পড়া ও লেখা
উত্তর:- [D] ব্রেইল পড়া ও লেখা
23. ব্রেইল -এর আবিস্কারক হলেন-
[A] গ্যালিলিও
[B] চার্লস ব্রেইল
[C] লুই ব্রেইল
[D] চার্লস বার্বিয়ের
উত্তর:- [C] লুই ব্রেইল
24. নিচের কোন পদ্ধতিটি দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়?
[A] ওষ্ঠ পঠন
[B] ব্রেইল
[C] কম্পন ও স্পর্শ পদ্ধতি
[D] সঙ্কেত ও প্রতীক পদ্ধতি
উত্তর:- [B] ব্রেইল
25. ভারতে প্রথম দৃষ্টিহীনদের জন্য বিদ্যালয় স্থাপন করেন-
[A] জুয়ান পাবলো বনে
[B] অ্যানি শার্প
[C] স্যামুয়েল বার্ক
[D] লালবিহারী শাহ
উত্তর:- [B] অ্যানি শার্প
26. ব্রেইল পদ্ধতি চালু হয়-
[A] ১৮২০ খ্রিস্টাব্দে
[B] ১৮৩০ খ্রিস্টাব্দে
[C] ১৮১০ খ্রিস্টাব্দে
[D] ১৮২৯ খ্রিস্টাব্দে
উত্তর:- [D] ১৮২৯ খ্রিস্টাব্দে
27. স্ক্রিন রিডার যন্ত্র ব্যবহৃত হয়-
[A] মূক ও বধিরদের শিক্ষার জন্য
[B] মানসিক প্রতিবন্ধীদের জন্য
[C] দৃষ্টিহীনদের শিক্ষার জন্য
[D] অনগ্রসরদের শিক্ষার জন্য
উত্তর:- [C] দৃষ্টিহীনদের শিক্ষার জন্য
28. White Can Stick ব্যবহার করে-
[A] অন্ধ শিশুরা
[B] বধির শিশুরা
[C] মূক শিশুরা
[D] উপরের সবকটিই সঠিক
উত্তর:- [D] উপরের সবকটিই সঠিক
29. ‘অকটেভ ব্যান্ড’ নামক যন্ত্রের সাহায্যে কি পরিমাপ করা হয়?
[A] অন্ধত্ব
[B] তোতলামি
[C] বিকলাঙ্গ
[D] বধিরত্ব
উত্তর:- [D] বধিরত্ব
30. বর্তমানে কোন রাজ্যে সর্বাধিক মূক ও বধিরদের জন্য বিদ্যালয় রয়েছে-
[A] পশ্চিমবঙ্গ
[B] মহারাষ্ট্র
[C] তামিলনাড়ু
[D] মধ্যপ্রদেশ
উত্তর:- [B] মহারাষ্ট্র
31. মূক ও বধিরদের জন্য মৌখিক পদ্ধতির প্রবর্তন করেন-
[A] লুই ব্রেইল
[B] কেটি অ্যালকর্ন
[C] সোফিয়া অ্যালকর্ন
[D] জুয়ান পাবলো বঁনে
উত্তর:- [C] সোফিয়া অ্যালকর্ন
32. চুরি করার কারণ কী ?
[A] নিরাপত্তাবোধের অ
[B] ধনের প্রতি লালসা
[C] দারিদ্র্য
[D] উপরের সবক’টি ।
উত্তর:- [D] উপরের সবক’টি ।
33. ‘ ‘ ক্লিপ্টোম্যানিয়া ’ কী ?
[A] প্রয়োজন না থাকলেও চুরি করা
[B] দামি জিনিস দেখলে চুরি করা
[C] দুষ্প্রাপ্য জিনিস চুরি করা
[D] উপরের কোনোটিই নয় ।
উত্তর:- [A] প্রয়োজন না থাকলেও চুরি করা
34. ভারতবর্ষে প্রতিবন্ধী দিবস হিসেবে পালিত হয়—
[A] ১৫ এপ্রিল
[B] ১৫ মার্চ
[C] ১০ মার্চ
[D] ৯ এপ্রিল ।
উত্তর:- [B] ১৫ মার্চ /
35. শব্দের তীব্রতা পরিমাপের একক
[A] জি.বি.
[B] ডি.বি.
[C] সি.বি.
[D] এল.বি .।
উত্তর:- [B] ডি.বি. /
36. মুক – বধিরদের শিক্ষার জন্য মৌলিক পদ্ধতি প্রবর্তন করেন—
[A] কোটি অ্যানকন
[B] জুয়ান পাবলো বর্নে
[C] লুইস ব্রেইল
[D] মেরি কুরি ।
উত্তর:- [B] জুয়ান পাবলো বর্নে /
37. ভারতবর্ষে মোট দৃষ্টিহীন ব্যক্তির মধ্যে শিক্ষার সুযোগ পায়—
[A] 5 %
[B] 10 %
[C] 1 %
[D] 4 % !
উত্তর:- [C] 1 % /
38. ব্যাহত দৃষ্টিসম্পন্ন শিক্ষার্থীদের শিক্ষণে ব্যবহৃত হয়—
[A] ব্রেইল পদ্ধতি
[B] স্পর্শভিত্তিক পদ্ধতি
[C] শব্দভিত্তিক পদ্ধতি
[D] ওপরের সবক’টি ।
উত্তর:- [D] ওপরের সবক’টি ।
39. ব্যতিক্রমী এবং ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশু বলতে বোঝায়
[A] একই
[B] অনেক পার্থক্য আছে
[C] ব্যতিক্রমী শিশুর অর্থ নেতিবাচক
[D] ভিন্ন সক্ষমতাসম্পন্ন শিশুর অর্থ ইতিবাচক ।
উত্তর:- [A] একই /
40. ব্রেইল লেখা হয় ক’টি বিন্দুর সাহায্যে ?
[A] 6 টি বিন্দু দিয়ে
[B] ৪ টি বিন্দু দিয়ে
[C] 10 টি বিন্দু দিয়ে
[D] 7 টি বিন্দু দিয়ে ।
উত্তর:- [A] 6 টি বিন্দু দিয়ে /
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | HS Education SAQ Question and Answer |
1. বধির করা?
উত্তর:- শ্রবণযন্ত্রের ত্রুটি নিয়ে জন্মানো শিশুদের শ্রবণ ইন্দ্রিয়ের কোনো কার্যকারিতা থাকে না, তাদেরকে বলা হয় বধির।
2. মূক ও বধির শিশুদের শিক্ষার একটি উদ্দেশ্য লেখো।
উত্তর:- মূক ও বধির শিশুদের সামাজিক বিকাশের উন্নতিসাধন করা হল এদের শিক্ষার অন্যতম উদ্দেশ্য।
3. শ্রেণীকক্ষে শিশুদের একটি আচরণমূলক সমস্যা উল্লেখ করো।
উত্তর:- শ্রেণীকক্ষে শিক্ষার্থীর দুটি আচরণগত সমস্যা হল – [১] কর্তৃত্বের মানসিকতা দেখানো [২] সর্বদা অন্যদের সঙ্গে ঝগড়া করা।
4. বর্তমানে ব্যতিক্রমী শিশুরা কী নামে পরিচিত?
উত্তর:- বর্তমানে ব্যতিক্রমী শিশুরা ‘Challenged Children বা Children with special Need’ নামে পরিচিত।
5. স্টাইলাস কী ?
উত্তর:- ব্রেইল লেখার জন্য ব্যবহৃত বিশেষ ধরনের কলমকে স্টাইলাস বলে।
6. নূক ও বধির শিশুদের শিক্ষার দুটি উদ্দেশ্য লেখো।
উত্তর:- মূক ও বধির শিশুদের শিক্ষার দুটি উদ্দেশ্য হল— ভাষার বিকাশ ঘটানো এবং আত্মবিশ্বাস বৃদ্ধি করা।
7. বধির কাকে বলে?
উত্তর:- যেসকল শিশু বা ব্যক্তি শ্রবণযন্ত্রের ত্রুটির জন্য কিছু শুনতে পায় না, তাদের বধির বলে।
8. শারীরিক বা দৈহিক প্রতিবন্ধী শিশুদের দুটি শ্রেণিবিভাগ করো।
উত্তর:- শারীরিক বা দৈহিক প্রতিবন্ধী শিশুদের দুটি শ্রেণিবিভাগ হল—জ্ঞানেন্দ্রিয় ত্রুটিসম্পন্ন প্রতিবন্ধী এবং বাগযন্ত্রের ত্রুটিসম্পন্ন প্রতিবন্ধী।
9. শ্রেণিকক্ষের দুটি আচরণগত সমস্যা উল্লেখ করো।
উত্তর:- শ্রেণিকক্ষের দুটি আচরণগত সমস্যা হল—চুরি করা, স্কুল পালানো।
10. ব্যতিক্রমী শিশু বা Exceptional Children কাদের বলা হয়?
উত্তর:- যে সকল শিশুরা শারীরিক, মানসিক, সামাজিক ও প্রাক্ষোভিক ত্রুটির কারণে সমাজে সাধারণ মানুষের থেকে পৃথক এবং তাদের ব্যক্তিসত্তার পরিপূর্ণ বিকাশ সাধনের জন্য বিশেষ ধরনের শিক্ষাব্যবস্থা প্রয়োজন হয় তাদেরকে বলা হয় ব্যতিক্রমী শিশু বা Exceptional Children.
11. ব্যাহত, অক্ষমতা ও প্রতিবন্ধী বলতে কী বোঝ?
উত্তর:- ব্যাহত বলতে মূলত শারীরিক গঠন, ইন্দ্রিয়গত বা পেশিগত ত্রুটির কারণে কোনো ব্যক্তি যদি প্রাত্যহিক জীবনের নানান কাজের অসুবিধায় পড়ে, তখন তাকে অক্ষম হিসেবে গণ্য করা হয়।
অক্ষমতার কারণে যদি কোনো ব্যক্তি পরিবেশের সঙ্গে স্বাভাবিক কাজকর্মের ক্ষেত্রে অনতিক্রম্য বাধার মুখে পড়ে, তখন তাকে প্রতিবন্ধী বলে।
12. ADHD কী?
উত্তর:- ADHD-এর সম্পূর্ণ নাম-Attention Deficit Hyperactivity Disorder | এটি এক ধরনের মানসিক প্রতিকূলতার রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তিরা কোনো কাজে সঠিকভাবে মনোনিবেশ করতে পারে না।
13. অন্ধ শিশুদের শিক্ষার দুটি সমস্যা লেখো।
উত্তর:- অন্ধ শিশুদের শিক্ষার সমস্যা—
[i] এই সকল শিশু হীনমন্যতায় ভোগে। নিজেদেরকে গুটিয়ে রাখে এবং সমাজের বোঝা বলে মনে করা হয়;
[ii] এই শিশুদের শিক্ষাদানের জন্য যে অর্থের প্রয়োজন সেই অর্থ সরকারের পক্ষ থেকে দেওয়া হয় না।
14. অন্ধ শিশুদের শিক্ষার দুটি উদ্দেশ্য লেখো।
উত্তর:- অন্ধ শিশুদের শিক্ষার উদ্দেশ্য হল—[i] হীনমন্যতা দূর করে আত্মবিশ্বাস জাগিয়ে তোলা। [ii] চোখ ছাড়া অন্যান্য ইন্দ্রিয়ের মাধ্যমে শিক্ষার ব্যবস্থা করা।
15. ব্রেইল পাঠের নিয়ম কী?
উত্তর:- ব্রেইল হল একটি স্পর্শমূলক পদ্ধতি। ব্রেইল বামদিক থেকে ডানদিকে পড়তে হয়। একজন দক্ষ ব্রেইল পাঠক প্রতি মিনিটে 60 টি শব্দ পড়তে পারে।
16. অন্ধ শিশুদের একটি শিক্ষা পদ্ধতির নাম গো।
উত্তর:- ব্রেইল হল অন্ধদের একটি শিক্ষা পদ্ধতি।
17. WHO সমীক্ষা অনুযায়ী পৃথিবীর মোট জনসংখ্যার কত অংশ ?
উত্তর:- WIHO সমীক্ষা অনুযায়ী পৃথিবীর মোট জনসংখ্যার 10 শতাংশ প্রতিবন্ধী।
18. আন্তর্জাতিক স্তরে দৃষ্টিহীন কাদের বলা হয় ?
উত্তর:- যে ব্যক্তির দৃষ্টিশক্তি ভাগের কম বা যে ব্যক্তি দেড় মিনিট দূরত্ব থেকেও আঙুল গুণতে পারে না, তাকে আন্তর্জাতিক স্তরে দৃষ্টিষ্টীন বলা হয়।
19. OPH-এর পুরো নাম কী?
উত্তর:- -OPH-এর পুরো নাম হল-Orthopaedic Physically Handicapped.
20. দৈহিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষার যে-কোনো দুটি ননন্যা লেখো।
উত্তর:- দৈহিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় সমস্যা-
[i] শিক্ষার্থীরা হীনমন্যতায় ভোগে,
[ii] অধিকাংশ ক্ষেত্রে অভিভাকদের উদাসীনতা।
21. ব্রেইল পদ্ধতিতে কতগুলি বিন্দু দিয়ে লেখা হয়?
উত্তর:- ব্রেইল বর্ণমালায় ৬৩টি ডট বা চিহ্ন দিয়ে লেখা হয়।
22. লোয়েনফেল্ড দৃষ্টিহীনদের কর ভাগে ভাগ করেছেন ও কী কী?
উত্তর:- লোয়েনফেল্ড দৃষ্টিহীনদের চার ভাগে ভাগ করেছেন। যথা— [i] জন্মগতভাবে সম্পূর্ণ দৃষ্টিহীন, [ii] পাঁচ বছর পর সম্পূর্ণ দৃষ্টিহীন, [iii] জন্মগতভাবে দৃষ্টিহীন, [iv] অর্জিত আংশিক দৃষ্টিহীন।
23. ব্রেইল পদ্ধতিতে কতগুলি বিন্দু দিয়ে লেখা হয়?
উত্তর:- ব্রেইল পদ্ধতিতে 6টি ডট বা বিন্দু দিয়ে লেখা হয়।
24. ভারতে অন্ধদের জন্য প্রথম বিদ্যালয় কোথায় প্রতিষ্ঠিত হয়?
উত্তর:- মিশনারিরা সর্বপ্রথম 1883 খ্রিস্টাব্দে অমৃতসর শহরে দৃষ্টিহীনদের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন, 1897 খ্রিস্টাব্দে একটি দেরাদুনের রায়পুরে স্থানান্তরিত হয়।
25. রিসোর্স কক্ষ কী ?
উত্তর:- বধির শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্যে বিদ্যালয়ে বিভিন্ন শিক্ষার উপকরণ দিয়ে তৈরি একটি প্রতিবন্ধী কক্ষ। যেখানে শিক্ষার্থীরা বিশেষজ্ঞ ব্যক্তিদের দ্বারা বিশেষ পদ্ধতিতে শিক্ষা গ্রহণ করে থাকে।
26. Tooking Book কাদের জন্য ব্যবহার করা হয়?
উত্তর:- Tooking Book দৃষ্টিহীনদের শিক্ষার জন্য ব্যবহার করা হয়।
27. লুইস ব্ৰেইল কত খ্রিস্টাব্দে ব্রেইল পদ্ধতির প্রচলন করেন?
উত্তর:- 1829 খ্রিস্টাব্দে লুইস ব্রেইল ব্রেইল পদ্ধতির প্রচলন করেন।
28. While Cane Stick কী ?
উত্তর:- অন্ধ ব্যক্তিরা যে সাদা লাঠির সহায়তায় হাঁটাচলা করে তাকেই White Cane Stick বলে।
29. ভারতবর্ষে কে প্রথম দৃষ্টিহীনদের জন্য বিদ্যালয় স্থাপন করেন?
উত্তর:- Miss Annie Sharp নামে একজন খ্রিস্টান মিশনারি।
30. শ্রবণে অক্ষমতার গভীরতার পরিমাপ মাপা হয় কীসের দ্বারা?
উত্তর:- শ্রবণে অক্ষমতার গভীরতার পরিমাণ মাপা হয় অডিরোমিটার বন্ধের দ্বারা।
31. মিথ্যা কথা বলার দুটি কারণ লেখো।
উত্তর:- মিথ্যা কথা বলার কারণ হল-
[i] নিরাপত্তার অভাববোধ, হীনমন্যতারবোধ, [ii] শাস্তির ভয়।
32. সহপাঠীকে উৎপীড়নে কারণ কী?
উত্তর:- শিক্ষার্থীরা অনেক সময় অবহেলিত হওয়ার জন্য অন্যকেও তারা সহ্য করতে পারে না, বিরক্ত করে।
33. ইনক্লুসিভ এডুকেশন কাকে বলে ?
উত্তর:- জাতি, ধর্ম, বর্ণ, ভাষা, অক্ষমতা, প্রতিবন্ধকতা নির্বিশেষে সকলের জন্য Regular Mainstrem School-এর শিক্ষা ব্যবস্থাকে ইনক্লুসিভ এডুকেশন বা অন্তর্ভুক্তিমূলক শিক্ষা বলা হয়।
34. দৃষ্টিহীনদের শিক্ষার জন্য ভারত সরকারের যে কোনো একটি পদক্ষেপ উল্লেখ করো।
উত্তর:- দৃষ্টিহীনদের শিক্ষার জন্য ভারত সরকারের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হল— অন্ধদের শিক্ষাকেন্দ্রগুলিতে ব্রেইল সরবরাহের জন্য অন্ধদের সুবিধার্থে জাতীয় গ্রন্থাগার স্থাপন করা।
35. মায়োপিয়া কী?
উত্তর:- যে ব্যাধির কারণে ব্যক্তির দূরের দৃষ্টি ব্যাহত হয়, সেই রোগকে মায়োপিয়া বলে।
36. CWSN-এর পুরো নাম লেখো।
উত্তর:- CWSN-এর পুরো নাম – Children with Special Needs
37. অর্জিত অন্ধত্ব বলতে কী বোঝো ?
উত্তর:- যে – সমস্ত শিশু জন্মের পাঁচ বছর পর কোনো কারণে পুরোপুরি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে এধরনের অন্ধত্বকে অর্জিত অন্ধত্ব বলে ।
38. অর্জিত আংশিক অন্ধত্ব কী ?
উত্তর:- যে – সমস্ত শিশু জন্মের সময় স্বাভাবিক দৃষ্টি নিয়ে জন্মালেও পরে আংশিকভাবে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে তাদের অর্জিত আংশিক অন্ধত্ব বলে ।
39. আংশিক বধির শিশু কারা ?
উত্তর:- যারা পুরোপুরি বধির না হলেও তাদের শ্রবণেন্দ্রিয় এবং বাগ্যন্ত্র ত্রুটিপূর্ণ হওয়ায় তারা কোনরকমে দৈনন্দিন কাজ চালিয়ে যেতে পারে তাদের আংশিক বধির শিশু বলা হয় ।
40. অন্ধ শিশুদের জন্য একটি শিক্ষাপদ্ধতির উল্লেখ করো ।
উত্তর:- অন্ধ শিশুদের জন্য একটি শিক্ষাপদ্ধতির নাম ব্রেইল পদ্ধতি ।
41. দৃষ্টিহীনদের শিক্ষার প্রসারে সরকারের যে কোনো একটি পদক্ষেপ কী ?
উত্তর:- দৃষ্টিহীনদের শিক্ষার জন্য ভারত সরকার বৃত্তিদানের ব্যবস্থা করেছে ।
42. পূর্ণ অন্ধদের শিক্ষাদান পদ্ধতি কী ?
উত্তর:- ব্রেইল পদ্ধতি ।
43. আইনত দৃষ্টিহীন কারা ?
উত্তর:- যে সব মানুষের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষের দৃষ্টিশক্তির থেকে অপেক্ষাকৃত কম , যারা চোখে দেখতে পায় না , তাদের আইনত দৃষ্টিহীন বলা হয় ।
44. বর্তমানে ব্যতিক্রমী শিশুদের কী বলা হয় ?
উত্তর:- বর্তমানে ব্যতিক্রমী শিশুরা Differently abled children নামে পরিচিত ।
45. জাতীয় স্তরে মূক ও বধিরদের শিক্ষা প্রতিষ্ঠানটির নাম কী ?
উত্তর:- ন্যাশনাল ইনস্টিটিউট অব হিয়ারিং হ্যান্ডিক্যাপড।
46. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের একটি আচরণগত সমস্যা কী ?
উত্তর:- শিক্ষার্থীদের আচরণগত সমস্যার উদাহরণ স্কুল পালানো , মিথ্যা কথা বলা ।
47. ব্যাহত শিশু বলতে কী বোঝো ?
উত্তর:- যাদের বিশেষ কাজে অসুবিধা হলেও সব কাজে হয় না তাদের ব্যাহত শিশু বলে ।
48. অক্ষম শিশুদের অধিকার কোন সম্মেলনে স্বীকৃতি পায় ?
উত্তর:- 1989 খ্রিস্টাব্দে শিশুর অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে স্বীকৃতি পায় ।
49. বিশেষ শিক্ষা বলতে কী বোঝো ?
উত্তর:- বিশেষ শিক্ষা হলো এমন এক অভিনব পদ্ধতি যা অক্ষম শিশুদের বাধাগুলিকে সরিয়ে তাদের বিদ্যালয় ও সমাজের উপযুক্ত হিসাবে গড়ে তোলে ।
50. ব্রেইল কাকে বলে ?
উত্তর:- দৃষ্টিহীন শিশুদের শিক্ষাদানের উদ্দেশ্যে লুইস ব্রেইল দ্বারা আবিষ্কৃত শিখন উপকরণকেই বলা হয় ব্রেইল ।
51. ব্যতিক্রমী শিশু কারা ?
উত্তর:- যে সমস্ত শিশুর দৈহিক , মানসিক , প্রাক্ষোভিক ও সামাজিক বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে স্বাভাবিক শিশুদের চেয়ে বেশি পার্থক্য চোখে পড়ে তাদের ব্যতিক্রমী শিশু বলে ।
52. জন্মগতভাবে সম্পূর্ণ অন্ধ কাদের বলে ?
উত্তর:- যে – সমস্ত শিশু জন্ম থেকেই সম্পূর্ণ দৃষ্টিহীন তাদের জন্মগতভাবে সম্পূর্ণ অন্ধ Sod বলে ।
53. দৈহিক প্রতিবন্ধী শিশুদের শ্রেণীবিভাগ করো।
উত্তর:- দৈহিক প্রতিবন্ধীদের সাধারণত তিন ভাগে ভাগ করা যায় – [১] জ্ঞানেন্দ্রিয় ত্রুটিজনিত প্রতিবন্ধী [২] কর্মেন্দ্রিয় ত্রুটিজনিত প্রতিবন্ধী এবং [৩] বাগযন্ত্রের ত্রুটিজনিত প্রতিবন্ধী।
54. শারীরিক প্রতিবন্ধী শিশুদের দুটি শ্রেণীবিভাগ করো।
উত্তর:- শারীরিক প্রতিবন্ধী শিশু প্রধানত তিন প্রকার। এর মধ্যে দুটি হল – জ্ঞানেন্দ্রিয় ত্রুটিজনিত প্রতিবন্ধী এবং বাগযন্ত্রের ত্রুটিজনিত প্রতিবন্ধী।
55. দৈহিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় যে-কোনো দুটি সমস্যা লেখো।
উত্তর:- দৈহিক প্রতিবন্দ্বী শিশুদের শিক্ষায় দুটি অন্যতম সমস্যা হল – [১] অভিভাবকদের উদাসীনতা [২] শিক্ষার্থীদের হীনমন্যতা।
56. আধুনিক শিক্ষায় ‘প্রতিদ্বন্ধী’ শব্দটি ‘প্রতিবন্ধী’ অপেক্ষা বেশি গ্রহনযোগ্য কেন?
উত্তর:- আধুনিক শিক্ষায় ‘প্রতিদ্বন্দ্বী’ শব্দটি ‘প্রতিবন্ধী’ অপেক্ষা বেশি গ্রহনযোগ্য, কারণ – আধুনিক শিক্ষায় প্রতিবন্ধীদেরও প্রতিদ্বন্দ্বী হিসেবে অংশগ্রহন করে শিক্ষালাভ করতে হয়।
57. বর্তমানে ব্যতিক্রমী শিশুরা কী নামে পরিচিত?
উত্তর:- বর্তমানে ব্যতিক্রমী শিশুরা ব্যাহত বা অক্ষম বা ভিন্ন ক্ষমতা সম্পন্ন শিশু নামে পরিচিত। অনেকে আবার ব্যতিক্রমী শিশুদের বিশেষধর্মী শিশু বলেও অভিহিত করেন।
58. ভারতে অন্ধদের জন্য প্রথম বিদ্যালয় কোথায় প্রতিষ্ঠিত হয়?
উত্তর:- মিশনারিরা সর্বপ্রথম ১৮৮৩ খ্রিস্টাব্দে অমৃতসর শহরে দৃষ্টিহীনদের জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন। ১৮৯৭ খ্রিস্টাব্দে এটি দেরাদুনের রায়পুরে স্থানান্তরিত হয়।
59. ব্রেইল পদ্ধতিতে কতগুলি বিন্দু দিয়ে লেখা হয়?
উত্তর:- ব্রেইল বর্ণমালায় ৬৩টি ডট বা চিহ্ন দিয়ে লেখা হয়।
উচ্চমাধ্যমিকের শিক্ষা বিজ্ঞান এর সমস্ত অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান (তৃতীয় অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – মাধ্যমিক শিক্ষা কমিশন (ষষ্ঠ অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা (সপ্তম অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ (দশম অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা (দ্বাদশ অধ্যায়) Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সমস্ত অধ্যায় ভিত্তিক Mock Test
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন (প্রথম অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান (তৃতীয় অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমুহ (চতুর্থ অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন (পঞ্চম অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – মাধ্যমিক শিক্ষা কমিশন (ষষ্ঠ অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – কোঠারি কমিশন ও ভারতের আধুনিক শিক্ষাব্যবস্থা (সপ্তম অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – জাতীয় শিক্ষানীতি (অষ্টম অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ (দশম অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি (একাদশ অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা (দ্বাদশ অধ্যায়) Mock Test – Click Here
উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর।
উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর। | |
HS Bengali | Click Here |
HS English | Click Here |
HS Education | Click Here |
HS History | Click Here |
HS Geography | Click Here |
HS Philosophy | Click Here |
HS Sanskrit | Click Here |
HS Sociology | Click Here |
HS Political Science | Click Here |
HS Biology | Click Here |
HS Chemistry | Click Here |
HS Computer Science | Click Here |
HS Mathematics | Click Here |
HS Physics | Click Here |
সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস
সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস | |
সপ্তম শ্রেণী | পড়ুন |
অষ্টম শ্রেণী | পড়ুন |
নবম শ্রেণী | পড়ুন |
দশম শ্রেণি | পড়ুন |
একাদশ শ্রেণী | পড়ুন |
দ্বাদশ শ্রেণী | পড়ুন |
Dear student
“উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) প্রশ্ন ও উত্তর” পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। BengaliStudy.in ওয়েবসাইটে তোমাকে প্রশ্ন উত্তর দিয়ে সাহায্য করবে। তোমরা ভালো করে পড়বে তাহলে পরীক্ষা অনেক প্রশ্ন উত্তর কমন পাবে। আর এই লিংক টা নিজের স্কুলের বন্ধুদেরকে শেয়ার করে দেবে। ধন্যবাদ।
Higher Secondary Education Suggestion | West Bengal WBCHSE Class Twelve XII (Class 12th) Education Qustion and Answer Suggestion
” উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) – প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Twelve XII | WB Class 12 | WBCHSE | Class 12 Exam | West Bengal Board of Secondary Education – WB Class 12 Exam | Class 12 Class 12th | WB Class 12 | Class 12 Pariksha )
ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) প্রশ্ন ও উত্তর
(HS Education Suggestion / West Bengal Twelve XII Question and Answer, Suggestion / WBCHSE Class 12th Education Suggestion / HS Education Question and Answer / Class 12 Education Suggestion / Class 12 Pariksha Suggestion / HS Education Exam Guide / HS Education Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / HS Education Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer.
ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান
ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) HS Education Question and Answer Suggestion উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর।
ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা (নবম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির ইতিহাস
West Bengal Class 12 Education Suggestion Download WBCHSE Class 12th Education short question suggestion . HS Education Suggestion download Class 12th Question Paper Education. WB Class 12 Education suggestion and important question and answer. Class 12 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর ইতিহাস পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।