দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন ও উত্তর | WBBSE Class 12th Education [Chapter III] Question and Answer

Published On:

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন ও উত্তর | WBBSE Class 12th Education [Chapter III] Question and Answer

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 12 Education Question and Answer : শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 12 Education Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 12th Education Question and Answer, Suggestion, Notes | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 12th HS HSEducation EXiamination – পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 12 Education Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।

1. গাণিতিক গড়কে বলা হয়–

[A] মোড  

[B] মিন  

[C] ভূষিষ্টক  

[D] স্ট্যান্ডার্ড ডেভিয়েশন ।

উত্তর:- [B] মিন

2. গণিত ভিত্তিক একটি কৌশল হলো –

[A] ভৌতবিজ্ঞান  

[B] জীবনবিজ্ঞান  

[C] রাশিবিজ্ঞান  

[D] পদার্থবিদ্যা ।

উত্তর:- [C] রাশিবিজ্ঞান

3. হিস্টোগ্রাম হলো এক ধরনের –

[A] বিচ্ছিন্ন স্তম্ভ লেখচিত্র  

[B] জটিল স্তম্ভ লেখচিত্র  

[C] অস্বাভাবিক স্তম্ভ লেখচিত্র  

[D] অবিচ্ছিন্ন স্তম্ভ লেখচিত্র ।

উত্তর:- [D] অবিচ্ছিন্ন স্তম্ভ লেখচিত্র ।

4. রাশিবিজ্ঞান একটি – ভিত্তিক পদ্ধতি ।

[A] গণিত  

[B] অর্থনীতি  

[C] ভৌতবিজ্ঞান  

[D] জীবনবিজ্ঞান ।

উত্তর:- [A] গণিত 

5. চল বা চলক প্রধানত –

[A] আট রকমের হয়  

[B] চার রকমের হয়  

[C] দু’রকমের হয়  

[D] ছয় রকমের হয় ।

উত্তর:- [C] দু’রকমের হয়

6. নীচের কোন লেখচিত্রটি ভিন্ন প্রকৃতির ?

[A] আয়তলেখ  

[B] স্তম্ভলেখ  

[C] ওজাইভ  

[D] হিস্টোগ্রাম ।

উত্তর:- [C] ওজাইভ 

7. রাশিবিজ্ঞানে ঊচ্চ স্কোর ও বিস্তৃতি যদি যথাক্রমে 120 ও 30 হয়, তবে নিম্ন স্কোর হবে –

[A] 30

[B] 150

[C] 90

[D] 75

উত্তর:- [C] 90

8. শ্রেণি 40 – 50 -এর শ্রেণি সীমানা [নিম্ন ও উচ্চ] হল –

[A] 40.5 – 45.5

[B] 39.5 – 45.5

[C] 40.5 – 45

[D] 39.5 – 44.5

উত্তর:- [B] 39.5 – 45.5

9. আয়তলেখ আঁকার সময় পরিসংখ্যাগুলি স্থাপন করা হয় –

[A] শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুতে

[B] শ্রেণি ব্যবধনের উচ্চসীমায়

[C] শ্রেণি ব্যবধানের নিম্নসীমায়

[D] শূন্য অক্ষসীমায়

উত্তর:- [C] শ্রেণি ব্যবধানের নিম্নসীমায়

10. পরিসংখ্যা বহুভুজের আঁকার সময় পরিসংখ্যাগুলি স্থাপন করা হয় –

[A] শ্রেণি ব্যবধানের ঊর্ধ্বসীমায়

[B] শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুতে

[C] শ্রেণি ব্যবধানের নিম্নসীমায়

[D] কোনোটিই নয়

উত্তর:- [B] শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুতে

11. ফ্রিকোয়েন্সি বন্টনের সর্বোচ্চ স্কোর ও সর্বনিম্ন স্কোরের মধ্যে যে ব্যবধান থাকে, তাকে বলে –

[A] মধ্যবিন্দু

[B] শ্রেণি ব্যবধান

[C] প্রসার বা রেঞ্জ

[D] পরিসংখ্যা

উত্তর:- [C] প্রসার বা রেঞ্জ

12. কোনটি কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ নয় –

[A] গাণিতিক গড়

[B] পরিসংখ্যা বহুভূজ

[C] ভূয়িষ্ঠক

[D] মধ্যক

উত্তর:- [B] পরিসংখ্যা বহুভূজ

13. 18, 15, 25, 12, 10 -এর গড় হল –

[A] 25

[B] 16

[C] 10

[D] 18

উত্তর:- [B] 16

14. কেন্দ্রীয় প্রবণতার সবচেয়ে দ্রুতগতি পদ্ধতিটি হল –

[A] মিন

[B] মিডিয়ান

[C] মোড

[D] পরিসংখ্যা বিভাজন

উত্তর:- [B] মিডিয়ান

15. 4, 6, 9, 7, 5 ও 12 স্কোরগুলির মধ্যমা হল –

[A] 6

[B] 9

[C] 6.5

[D] 7

উত্তর:- [C] 6.5

16. 7, 10, 11, 14, 15, 16, 18 স্কোরগুলির মধ্যমমান হল –

[A] 11

[B] 14

[C] 11.5

[D] 14.5

উত্তর:- [B] 14

17. 16, 8, 10, 11, 8, 10, 12, 8, 14 স্কোরগুলির মোড বা ভূয়িষ্ঠক হল –

[A] 16

[B] 10

[C] 14

[D] 8

উত্তর:- [D] 8

18. চিহ্নটির উচ্চারণ হল –

[A] Sign

[B] Sigma

[C] Site

[D] Summation

উত্তর:- [D] Summation

19. রাশিবিজ্ঞানে ‘’ চিহ্নটি ________ কে প্রকাশ করে।

[A] যোগফল

[B] বিয়োগফল

[C] গুনফল

[D] ভাগফল

উত্তর:- [A] যোগফল

20. 8, 6, 10, 12, 9, 14, 4 স্কোরগুলির গড় মান হল –

[A] 8

[B] 10

[C] 12

[D] 9

উত্তর:- [D] 9

21. 6, 8, 14, 6, 10, 7, 6, 8 স্কোরগুলির ভূয়িষ্ঠক হল –

[A] 8

[B] 10

[C] 6

[D] 15

উত্তর:- [D] 15

22. ফ্রিকোয়েন্সি বণ্টনের সর্বোচ্চ ও সর্বনিম্ন স্কোরের মধ্যেকার ব্যবধানকে বলে –

[A] পরিসংখ্যা  

[B] শেষবিন্দু  

[C] শ্রেণিবিভাগ  

[D] বিস্তৃতি ।

উত্তর:-

23. কেন্দ্রীয় প্রবণতার বিভিন্ন পরিমাপের মধ্যে সব থেকে বেশি নির্ভরযোগ্য হলো—

[A] গড়  

[B] মধ্যমমান  

[C] ভূষিষ্টক বা কল্পিতমান  

[D] পরিসংখ্যা ।

উত্তর:- [A] গড়

24. মধ্যমমান পরিমাপক স্কোরগুলির –

[A] প্রধান বিন্দু  

[B] প্রান্তবিন্দু  

[C] মধ্যবিন্দু  

[D] মোড ।

উত্তর:- [C] মধ্যবিন্দু

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন প্রশ্ন উত্তর Class 12 Education Suggestion | West Bengal WBBSE Class HS HS(Class 12th) Education Question and Answer Suggestion

1. রাশিবিজ্ঞানে ‘স্কেল’ কী?’

উত্তর:- সাধারণত ব্যক্তির পারদর্শিতা, বুদ্ধাংক ইত্যাদি কতগুলি  সমদুরত্ব বিশিষ্ট সংখ্যা দ্বারা প্রকাশ করা যায়, এই সমদুরত্ব সম্পন্ন সংখ্যাগুলিকে যখন পাশাপাশি সাজানো যায়, তখন তাকে স্কেল বলে।

2. একক Unit কাকে বলে?

উত্তর:- কোনো স্কেলের পাশাপাশি দুটি সংখ্যার বিয়োগফল থেকে প্রাপ্ত সংখ্যাকে একক বা ‘Unit’ বলা হয়. যেমন- বুদ্ধ্যঙ্ক 90, 100 বা 110,120 হলে যে কোনো দুটি সংখ্যার বিয়োগফল হবে 10, তাই এক্ষেত্রে একক হল 10.

3. ‘চল’ [Variable] কাকে বলে?

উত্তর:- যে-কোনো পরিবর্তনীয় মানই হল চল. অন্যভাবে বলা যায়, যেসব স্কোরকে গাণিতিক অর্থে পরিমাপের ফল হিসেবে উপস্থাপন করা হয় তাদের চল বলা হয়.

4. ‘বিচ্ছিন্ন চল’ [Continuous Variable] কাকে বলে?*

উত্তর:- যে ধরনের চলের স্কেলে ফাঁক থাকে, তাকে বিচ্ছিন্ন চল বলা হয়. যেমন— কোনো শ্রেণির ছাত্রসংখ্যা 50 থেকে 51 জন বললে বোঝায়, ছাত্রসংখ্যা হয় 30 বা 31 হবে. কিন্তু কখনো 30.2 বা 30.5 হবে না।

5. ‘অবিচ্ছিন্ন চল’ [Discrete Variable] কাকে বলে?

উত্তর:-  যে ধরনের চলের স্কেলে ফাঁক থাকে না বা যে চলের স্কেলে কোনো বিরাম বা ছেদ থাকে না, তাকে অবিচ্ছিন্ন চল বলে. যেমন— শিশুর দৈহিক বয়স, মানসিক বয়স প্রভৃতি. ধরা যাক, কোনো ক্লাসে ছাত্রীদের উচ্চতা 35, 35.5, 36, 36.5 – এখানে চলগুলির মধ্যবর্তী কোনো ফাঁক নেই তাই এরা অবিচ্ছিন্ন চল।

6. একটি অবিচ্ছিন্ন চলকের [Variable] উদাহরণ দাও।

উত্তর:- সময়, বয়স ইত্যাদি হল অবিচ্ছিন্ন চলকের উদাহরণ.

7. একটি বিচ্ছিন্ন চল ও একটি অবিচ্ছিন্ন চলের উদাহরণ দাও।

উত্তর:- বিচ্ছিন্ন চল- ছাত্রসংখ্যা, অবিচ্ছিন্ন চল ছাত্রের উচ্চতা ওজন ইত্যাদি।

8. ট্যালি [Tally] চিহ্ন কাকে বলা হয়?

উত্তর:- অবিন্যস্ত তথ্যগুলি যখন ছকের মধ্যে বিন্যস্ত করে সাজানে হয় তখন প্রত্যেক স্কোরমানের পরিপ্রেক্ষিতে তালিকার পার্শ্ববর্তী স্তম্ভে একটি করে স্ল্যাশ [Slash]-এর ন্যায় দাগ চিহ্ন বসাতে হয়. 4টি দাগ উল্লম্ভভাবে [IIII] বসানো হয় এবং 5 নং দাগটি কোনাকুনিভাবে  [卌] বসানো হয়. একেই ট্যালি চিহ্ন বলে।

9. পরিসংখ্যা বণ্টন গঠনের সময় ট্যালি চিহ্ন কেন ব্যবহার করা হয়?

উত্তর:- পরিসংখ্যা বণ্টনের সময় মূলত স্কোরবণ্টন নির্ভুল এবং সহজে মোট পরিসংখ্যা নির্ণয় করার জন্য ট্যালি চিহ্ন ব্যবহার করা হয়।

10. যে-কোনো একটি লেখচিত্রের নাম লেখো যার সাহায্যে একটি পরিসংখ্যা বণ্টনকে পরিবেশন করা হয়।

উত্তর:- একটি পরিসংখ্যা বণ্টনকে পরিবেশন করা হয় এমন একটি লেখচিত্র হল- ছাত্রীদের শিক্ষাবিজ্ঞানে প্রাপ্ত নম্বরের বণ্টন.

11. ‘আয়তলেখচিত্র’ বা ‘হিস্টোগ্রাম’ [Histogram] কী?*

উত্তর:- হিস্টোগ্রাম বা আয়তলেখচিত্র হল অনুভূমিক সরলরেখার উপর অঙ্কিত পাশাপাশি অবস্থিত একগুচ্ছ আয়তক্ষেত্র, যাদের প্রতিটির ক্ষেত্রফল অনুরূপ শ্রেণির পরিসংখ্যার সঙ্গে সমানুপাতিক।

12. হিস্টোগ্রাম অঙ্কনের সময় কোন্ অক্ষে কী বসানো হয়?

উত্তর:- হিস্টোগ্রাম অঙ্কনের সময় X অক্ষে প্রতিটি শ্রেণির নিম্নসীমা এবং Y অক্ষে পরিসংখ্যা বসানো হয়।

13. পরিসংখ্যা বহুভুজ [Frequency Polygon] কাকে বলে?

উত্তর:- পরিসংখ্যা বহুভুজ এক ধরনের রৈখিক লেখচিত্র, যেখানে পরিসংখ্যা বিভাজনের প্রত্যেক শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুকে সংশ্লিষ্ট শ্রেণির প্রতিনিধিসূচক বিন্দু ধরে নিয়ে ছক কাগজে স্থাপন করতে হয়. এইভাবে বিন্দুগুলি যোগ করলে যে বহুভুজ পাওয়া যায়, তাকে পরিসংখ্যা বহুভুজ বলা হয়।

14. পরিসংখ্যা বহুভুজে X ও Y অক্ষের দৈর্ঘ্যের অনুপাত কত হওয়া দরকার?

উত্তর:- পরিসংখ্যা বহুভুজে X ও Y অক্ষের দৈর্ঘ্যের অনুপাত 4:3 হওয়া দরকার. এই নিয়মকে বলে 75% Rule ।

15. পরিসংখ্যা বহুভুজ [Frequency Polygon] ও আয়তলেখ [Histogram] এর একটি পার্থক্য উল্লেখ করো।

উত্তর:- পরিসংখ্যা বহুভুজে পরিসংখ্যা বসানো হয় শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুর উপর, অন্যদিকে আয়তলেখে পরিসংখ্যা বসানো হয় শ্রেণি ব্যবধানের প্রকৃত নিম্নসীমার উপর।

16. রাশিবিজ্ঞানে মধ্যবিন্দু বা মধ্যমান কাকে বলা হয়?

উত্তর:- রাশিবিজ্ঞানে কোনো শ্রেণি ব্যবধানের মধ্যবর্তী মানকে বলা হয় ওই শ্রেণির মধ্যমান বা Mid Point

17. কেন্দ্রীয় প্রবণতা [Central Tendency] কাকে বলে?

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতা এমন একটি বিষয়, যা সাংখ্যমানের প্রতিনিধি হিসেবে অবস্থান করে. এক্ষেত্রে সমগ্র স্কোরগুলির মধ্যে পার্থক্য থাকলেও তাদের কেন্দ্রের দিকে বা মাঝামাঝি জায়গাতে যাওয়ার প্রবণতা দেখা যায়, তাকে বলে কেন্দ্রীয় প্রবণতা.

18. “বিস্তৃতি’ বা ‘প্রসার’ [Range] কী?’

উত্তর:- কোনো রাশিমালার বন্টনের ক্ষেত্রে উচ্চস্কোর ও নিম্নস্কোরের মধ্যে যে পার্থক্য পাওয়া যায়, তাকে বলে বিস্তৃতি [Range]।

19. কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ [Measures of Central Tendency] বলতে কী বোঝো? নীচের পরিস্থিতিতে কেন্দ্রীয় প্রবণতার কোন্ পরিমাপটি যথাযথ? [i] কোনো দলের প্রাপ্ত স্কোরের মধ্যবিন্দু নির্ধারণে. [II] কোনো দলের গড় সাফল্য নির্ধারণে।

উত্তর:- কেন্দ্রীয় ধরণতার পরিমাপ: কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ হল একটি সংখ্যাগত পরিমাপ. এক্ষেত্রে একটি কেন্দ্রীয় মানের চারদিকে সমগ্র রাশিতথ্যমালার বিস্তৃতি থাকে. অর্থাৎ কোনো একক সাংখ্যমানকে একগুচ্ছ সাংখ্যমানের প্রতিনিধি হিসেবে ব্যবহার করা হয়।

20. Or, একক সংখ্যামানকে যখন একগুচ্ছ সংখ্যা মানের প্রতিনিধি হিসেবে ব্যবহার করা হয়, তখন তাকে বলা হয় কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ।

উত্তর:-  উল্লিখিত পরিস্থিতিতে কেন্দ্রীয় প্রবণতার দুটি পরিমাপই যথাযথ.

21. কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের ক-টি পদ্ধতি বর্তমানে রয়েছে

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের তিনটি পদ্ধতি বর্তমানে রয়েছে. এগুলি হল- [i] গড় বা Mean. [ii] মধ্যমমান বা Median, [iii] ভূষিষ্টক বা Mode

22. সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কোনটি?

উত্তর:- সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ হল গড়।

23. ‘গড়’ কী?’

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতার একটি বিশেষ পরিমাপ হল গড়, যেখানে স্কোরের মোট যোগফলকে মোট স্কোরসংখ্যা দ্বারা ভাগ করা হয়.

24. ‘গড়’ [Mean]-এর দুটি সুবিধা লেখো।

উত্তর:- ‘গড়’-এর দুটি সুবিধা হল

[i]খুব সহজেই নির্ণয় করা যায়. এক্ষেত্রে রাশিমালাকে সাজানোর প্রয়োজন হয় না।

[ii]এটি নির্ণয় করার সময় যেহেতু রাশিমালার সমগ্র রাশিগুলিকে ব্যবহার করা হয়, তাই এটি অন্যান্য কেন্দ্রীয় প্রবণতার মান অপেক্ষা বেশি নির্ভরযোগ্য.

25. ৪৬. ‘গড়’-এর দুটি অসুবিধা লেখো।

উত্তর:- ‘গড়’-এর দুটি অসুবিধা হল–

[i] রাশিমালার সর্বোচ্চ মানের দ্বারা গড়ের মান প্রভাবিত হয়.

[ii] কোনো একটি স্কোর অনুপস্থিত থাকলে গড় নির্ণয়েbঅসুবিধার সৃষ্টি হয়.

26. কল্পিত গড় কী?

উত্তর:- অবিন্যস্ত স্কোরগুচ্ছ যখন বৃহৎ আয়তনের হয় অর্থাৎ যখন কোনো বন্টনে স্কোরের সংখ্যা অনেক হয় তখন স্কোরগুলির মধ্যে একটিকে কল্পিত গড় ধরে নিয়ে সেই গড়মান প্রত্যেক স্কোর থেকে বিয়োগ করা হয়.

অর্থাৎ যখন কোনো বন্টনে স্কোরের সংখ্যা অনেক, তখন এই স্কোরগুলির মধ্যে যে স্কোরটিকে অনুমেয় গড়মান ধরে, সেই গড়মানকে প্রত্যেক স্কোর থেকে বিয়োগ করা হয়, তাকে কল্পিত গড় বলা হয়.

27. ‘চ্যুতি’ কাকে বলে?

উত্তর:- প্রত্যেক স্কোর থেকে কল্পিত গড়ের বিয়োগফলকে চ্যুতি বলা হয়।

28. নিম্নলিখিত শ্রেণি ব্যবধানটির মধ্যবিন্দু ও শ্রেণি দৈর্ঘ্য নির্ণয় করো।

উত্তর:-  70 – 79 শ্রেণি ব্যবধানটির মধ্যবিন্দু 74.5 এবং শ্রেণি দৈর্ঘ্য 79.5-69.5 = 10

29. 15-20 শ্রেণিটির মধ্যবিন্দু নির্ণয় করো।

উত্তর:- 15-20 শ্রেণিটির মধ্যবিন্দু হল 17.5.

30. মিনের সংক্ষিপ্ত সূত্রে C-এর অর্থ কী?*

উত্তর:- মিনের সংক্ষিপ্ত সূত্রে C-এর অর্থ শুদ্ধিকরণ।

31. নিম্নলিখিত রাশিমালার গড় নির্ণয় করো :

12, 8, 10, 5, 15, 20, 22

উত্তর:- [12+8+10+5+15+20+22]÷ 7 = 13.14

32. নিম্নলিখিত স্কোর শ্রেণি ব্যবধান দুটির মধ্যবিন্দু নির্ণয় করো:

[i] 40 – 44, [ii] 110-119

উত্তর:- [i] 40 – 44 স্কোরের মধ্যবিন্দু হল- 42

[í] 110 – 119 স্কোরের মধ্যবিন্দু- 114.5

33. মধ্যমমান বা মধ্যক কাকে বলে? অথবা, মিডিয়ান বলতে কী বোঝো?

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের একটি গুরুত্বপূর্ণ পরিমাপ পদ্ধতি হল মিডিয়ান বা মধ্যমমান বা মধ্যক. মধ্যমমান হল এমন একটি সাংখ্যমান, যা মানের উর্ধ্বক্রম বা নিম্নক্রম অনুসারে সাজালে বন্টনের স্কোরগুলিকে দুই ভাগে ভাগ করে।

34. ‘মিডিয়ান’ [Median]-এর দুটি ব্যবহার লেখ।

উত্তর:- ‘মিডিয়ান’ [Median]-এর দুটি ব্যবহার হল

[i] অসম্পূর্ণ বণ্টনের ক্ষেত্রে : যখন বন্টনটি অসম্পূর্ণ থাকে, তখন গড় নির্ণয় সম্ভব হয় না. সেই সময় Median ব্যবহৃত হয়।

[ii] প্রান্তীয় রাশির বিষমতা: প্রান্তীয় রাশিগুলির মধ্যে বিষমতা বেশি থাকলে Median ব্যবহৃত হয়।

35. মোড [Mode] কাকে বলে?

উত্তর:- রাশিবিজ্ঞানে কোনো পরিসংখ্যা বণ্টনে যে সংখ্যাটি সবথেকে বেশি বার থাকে, তাকে সেই পরিসংখ্যাটির মোড বা ভূষিষ্টক বলা হয়।

36. True Mode কী?

উত্তর:- প্রকৃত ভূষিষ্টক হল কোন বন্টনের বৃহত্তম কেন্দ্রীয় বিন্দু বা মান।

37. Crude Mode কী?

উত্তর:- কোন রাশিমালার যে শ্রেণীতে সর্বাধিক পরিসংখ্যা রয়েছে সেই শ্রেণীটি হলো ভূষিষ্টক শ্রেণি. এই শ্রেণীবিভাগের মধ্যমান হলো   Crude Mode বা অপরিশোধিত ভূষিষ্টক।

38. মোড [Mode] এর দুটি ব্যবহার লেখ।

উত্তর:- [i] স্কোরের অবস্থান বেশিবার জানতে: রাশিমালার মধ্যে কোন স্কোরটি বেশিবার অবস্থান করছে তা জানতে মোড[Mode] ব্যবহার করা হয়।

[ii] দ্রুত কেন্দ্রীয় মান জানতে: কোন বন্টনের কেন্দ্রীয় মান দ্রুত জানতে বা পরিমাপ করতে মোড [Mode] ব্যবহার করা হয়।

39. রাশি বিজ্ঞান কাকে বলে?

উত্তর:- রাশি বিজ্ঞান হল সেই বিজ্ঞান যার সাহায্যে তথ্যবলি সংকলিত করা যায়, সারণি তৈরি করা যায়, সুবিন্যস্ত করা যায় এবং তাৎপর্য নির্ণয় দ্বারা ব্যাখ্যা করা যায়।

40. কাচা স্কোর কাকে বলে ?

উত্তর:- বাক্তির যে কোনো গুণ বা বৈশিষ্ট্যকে আমরা একটি গাণিতিক সংখ্যায় প্রকাশ করি. এই সংখ্যাকে বলে কাঁচা স্কোর।

41. হিস্টাগ্রাম কাকে বলে?

উত্তর:- আয়তলেখ হল একপ্রকার লেখচিত্র. X-অক্ষের ওপর কয়েকটি গুস্তাকার পরস্পর সংলগ্ন আয়তক্ষেত্রের মাধ্যমে অঙ্কিত চিত্রকে আয়তলেখ বা হিস্টোগ্রাম বলে ।

42. হিস্টোগ্রামের দুটি ব্যবহার লেখো।

উত্তর:- [ক] হিস্টাগ্রামের মাধ্যমে তথ্যের বিভিন্ন অংশগুলির মধ্যে পারস্পরিক তুলনা করা যায়।

[খ] প্রাপ্ত তথ্যগুলি যখন পরস্পর সম্পর্কহীন হয়, তখন এই লেখচিত্রের সাহায্যে তথ্য পরিবেশন সুবিধাজনক।

43. বিচ্ছিন্ন স্কোর কাকে বলে?

উত্তর:- যে স্কোরের ফাঁক বা Gap আছে তাকে বিচ্ছিন্ন স্কোর বলে. অর্থাৎ, যখন কোনো বিচ্ছিন্ন মানকে প্রকাশ করা হয়, তখন তাকে বিচ্ছিন্ন স্কোর বলা হয়।

যেমন— বিভিন্ন শ্রেণির ছাত্রসংখ্যা 30. 31, 32……..

44. রাশিবিজ্ঞান পরিসংখ্যা বলতে কী বোঝায়?

উত্তর:- তথ্যসমূহ সাজানোর সময় তথ্যগুলির পুনরাবৃত্তি না ঘটিয়ে পুনরাবৃত্তির সংখ্যা তার পাশে লেখা হয়, তাকে রাশিবিজ্ঞানে পরিসংখ্যা বা Frequency বলে।

45. গুণগত তথ্য কাকে বলে?

উত্তর:- যেসব তথ্যকে সংখ্যার সাহায্যে প্রকাশ করা যায় না, কিন্তু বিশেষ গুণের ভিত্তিতে পরস্পরের থেকে পৃথক করা যায়, তাকে গুণগত তথ্য বলে. যেমন – মেধা, বুদ্ধিমত্তা।

46. কেন্দ্রীয় প্রবণতা বলতে কী বোঝায়? *

উত্তর:- শিক্ষাগত, মানসিক, প্রাকৃতিক ইত্যাদি বিভিন্ন বৈশিষ্ট্যকে পরিমাপ করলে দেখা যায় বেশি সংখ্যক Frequency সারির মাঝামাঝি স্থানে অবস্থান করে তাকে কেন্দ্রীয় প্রবণতা বলে।

47. পরিসংখ্যা বহুভূজ কী?

উত্তর:- বিভিন্ন চলরাশির মানকে অনুভূমিক রেখা এবং তাদের সঙ্গে সম্পর্কিত পরিসংখ্যাকে উলম্ব রেখায় স্থাপন করার পর প্রাপ্ত রেখাগুলি যোগ করে যে বহুভূজ পাওয়া যায় তাকে পরিসংখ্যা বহুভূজ বলে।

48. পরিসংখ্যা বহুভূজের অসুবিধা কী?

উত্তর:- হিস্টোগ্রাম থেকে এই লেখচিত্র অঙ্কনের সময় বেশি লাগে এবং পরিসংখ্যাগুলি যদি খুবই অনিয়মিত বা বিক্ষিপ্ত হয় তাহলে আকর্ষণীয় হয় না।

49.  গড়ের দুটি ব্যবহার লেখো।

উত্তর:-

[ক] যখন সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতা জানার প্রয়োজন হয়।

[খ] বিভিন্ন রাশিমালার বৈশিষ্ট্যমূলক তুলনায় ক্ষেত্রে ব্যবহার হয়।

50. Mode-এর বৈশিষ্ট্য লেখো।

উত্তর:-  [i] রাশি তথ্যমালার দু-একটি রাশির মান অতি উচ্চ বা অতি নিম্ন হলে এদের দ্বারা এটির মান প্রভাবিত হয় না।

[ii] এটি সহজবোধ্য ও সহজে নির্ণয় করা যায়।

51. মধ্যমা কী ? *

উত্তর:- মধ্যমা হল রাশিমালার এমন একটি বিন্দু যার ওপরে ও নীচে সমান সংখ্যক স্কোর আছে. অর্থাৎ মধ্যমা হল রাশিমালার এমন একটি বিন্দু যার ওপরে 50% এবং নীচে 50% স্কোর থাকে।

52. কল্পিত গড় কী? *

উত্তর:- অনেক সময় গড় নির্ণয় করার সময় একটি সংখ্যাকে গড় বলে কল্পনা করে নেওয়া হয়. এই সংখ্যাটিকে বলে কল্পিত গড়. কল্পিত গড়কে কিছু সংশোধন করে পরে প্রকৃত গড় নির্ণয় করা হয়।

53. কেন্দ্রীয় প্রবণতার পরিমাপগুলি কী কী?

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতার পরিমাপগুলি হল—গড়, মধ্যমা, ভূয়িষ্টক।

54. হিস্টোগ্রাম ও পরিসংখ্যা বহুভূজের একটি পার্থক্য লেখো।

উত্তর:- পরিসংখ্যা বহুভূজে পরিসংখ্যা বসানো হয় শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দুর ওপর, অন্যদিকে আয়তলেখে বা হিস্টোগ্রামে পরিসংখ্যা বসানো হয় শ্রেণি ব্যবধানের প্রকৃত নিম্ন সীমার ওপর।

55. মিনের সংক্ষিপ্ত সূত্রে C-এর অর্থ কী?

উত্তর:- মিনের সংক্ষিপ্ত সূত্রে C-এর অর্থ শুদ্ধিকরণ।

56. Median-এর দুটি ব্যবহার লেখো।

উত্তর:- [i] যখন দ্রুত কেন্দ্রীয় প্রবণতা জানার প্রয়োজন হয়।

[ii] যখন স্কোরগুলিকে দুটি শ্রেণিতে ভাগ করার প্রয়োজন হয়।

57. সব থেকে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতা কী এবং কেন?

উত্তর:- সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতা হল Mean. কারণ Mean নির্ণয়ের সময় প্রতিটি পরিসংখ্যা ব্যবহার করা হয়।

58. হিস্টোগ্রামের অসুবিধা লেখো।

উত্তর:- [ক] এর প্রধান অসুবিধা হল এর দ্বারা তথ্যের তাৎপর্য নির্ণয় করার অসুবিধা।

[খ] এই ধরণের তথ্য পরিবেশন পুরোপুরি নির্ভুল নয়।

59. পরিসংখ্যা বহুভূজের সুবিধা লেখো।

উত্তর:- [ক] বণ্টনের পরিসংখ্যার গতিবিধি অর্থাৎ কোথায় পরিসংখ্যাগুলি বেশী আছে বা কম আছে এবং এই বেশি বা কম কীভাবে আছে তা অনুমান করা যায়।।

[খ] একাধিক বণ্টনকে একটি লেখচিত্রে প্রকাশ করে তাদের মধ্যে তুলনা করা যায়।

60. Mode কাকে বলে? *

উত্তর:- যে স্কোরটি রাশিমালার মধ্যে সবচেয়ে বেশি বার দেখা যায়, সেই স্কোরটিকে সাধারণভাবে রাশিমালার Mode বা ভূয়িষ্টক বলা হয়।

61. পরিসংখ্যা বহুভূজের X-অক্ষ বরাবর কী তথ্য পরিবেশন করা হয়?

উত্তর:- পরিসংখ্যা বহুভূজের X-অক্ষ বরাবর প্রাপ্ত পরিসংখ্যা বিভাজনের প্রকৃত শ্রেণি সীমার মধ্যবিন্দুগুলি দেখানো হয়।

62. রাশিবিজ্ঞানে শ্রেণি ব্যবধান বা Class Interval বলতে কী বোঝে?

উত্তর:- কোনো অবিচ্ছিন্ন শ্রেণির ঊর্ধ্বসীমা ও নিম্নসীমার বিয়োগফলকে বলে শ্রেণিব্যবধান. ।

যেমন—নিম্নসীমা 14.5 এবং ঊর্ধ্বসীমা 19:5 হলে শ্রেণি প্রসার হবে 14.5 – 19.5 = 5,

63. পরিসংখ্যা বহুভূজে X ও Y-অক্ষের দৈর্ঘ্যের অনুপাত কত হওয়া দরকার?

উত্তর:- পরিসংখ্যা বহুভূজে X ও Y-অক্ষের দৈর্ঘ্যের অনুপাত 4 : 3 হওয়া দরকার।

64. হিস্টোগ্রাম অঙ্কনের ক্ষেত্রে লেখচিত্রে X ও Y-অক্ষ দুটিকে কী তথ্য পরিবেশন করা হয়?

উত্তর:- হিস্টোগ্রাম অঙ্কনের ক্ষেত্রে X-অক্ষে প্রাপ্ত স্কোর Y-অক্ষে স্কোরের পরিসংখ্যা পরিবেশন করা হয়।

65. পরিসংখ্যানবিদ্যা বা রাশিবিজ্ঞান কাকে বলে?

উত্তর:- যে বিজ্ঞানভিত্তিক গাণিতিক পদ্ধতির মাধ্যমে পরিমাণযোগ্য ডেটাগুলির সংগ্ৰহ, উপস্থাপন, বিশ্লেষণ ও ব্যাখ্যা সম্ভব, তাকে রাশিবিজ্ঞান বা পরিসংখ্যানবিদ্যা বা Statistics বলা হয়।

66. একটি অবিচ্ছিন্ন চলকের উদাহরণ দাও?

উত্তর:- সময়বয়স ইত্যাদি হল অবিচ্ছিন্ন চলকের উদাহরণ।

67. পরিসংখ্যা বন্টন গঠনের সময় ট্যালি চিহ্ন কেন ব্যবহার করা হয়?

উত্তর:- পরিসংখ্যা বন্টনের সময় মূলত স্কোরবন্টন নির্ভুল এবং সহজে মোট পরিসংখ্যা নির্নয় করার জন্য ট্যালি চিহ্ন হয়।

68. একটি বিচ্ছিন্ন চল ও একটি অবিচ্ছিন্ন চলের উদাহরণ দাও।

উত্তর:- বিচ্ছিন্ন চল – ছাত্রসংখ্যা, অবিচ্ছিন্ন চল – ছাত্রের উচ্চতা  ওজন ইত্যাদি।

69. রাশিবিজ্ঞানে শ্রেণীব্যবধান বলতে কী বোঝো?

উত্তর:- রাশিবিজ্ঞানে যখন কোনো বৃহত্তর স্কোরগুচ্ছের বিস্তার অনেক দির্থ হয়, তখন সেগুলিকে স্কোর মানের আকার অনুযায়ী কয়েকটি শ্রেণীতে ভাগ করে নেওয়া হয়। আর ফলে প্রতিটি শ্রেণীর একটি নির্দিষ্ট বিরতি থাকে। কোনো অবিচ্ছিন্ন শ্রেণীর ঊর্ধ্বসীমা ও নিম্নসীমার বিয়োগফলকে বলে শ্রেণি বা প্রসার শ্রেণি ব্যবধান।

70. যে-কোনো একটি লেখচিত্রের নাম লেখো যার সাহায্যে একটি পরিসংখ্যা বন্টনকে পরিবেশন করা হয়।

উত্তর:- একটি পরিসংখ্যা বন্টনকে পরিবেশন করা হয় এমন একটি লেখচিত্র হল – ছাত্রীদের শিক্ষাবিজ্ঞানে প্রাপ্ত নম্বর বন্টনের রেখাচিত্র।

71. আয়তলেখচিত্র বা Histogram কী?

উত্তর:- হিস্টোগ্রাম বা আয়তলেখচিত্র হল অনুভূমিক সরলরেখার উপর অঙ্কিত পাশাপাশি অবস্থিত একগুচ্ছ আয়তক্ষেত্র, যাদের প্রতিটি ক্ষেত্রফল অনুরুপ শ্রেণীর পরিসংখ্যার সঙ্গে সমানুপাতিক।

72. হিস্টোগ্রাম ও পরিসংখ্যা বহুভুজের একটি পার্থ্যক্য লেখো।

উত্তর:- পরিসংখ্যা বহুভুজে পরিসংখ্যা বসানো হয় শ্রেণি ব্যবধানের বিন্দুর উপর, অন্যদিকে আয়তলেখে পরিসংখ্যা বসানো হয় শ্রেণি বুবধানের প্রকৃত নিম্নসীমার উপর।

73. সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কোনটি?

উত্তর:- সবচেয়ে নির্ভরযোগ্য কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ হল -গড়।

74. 2, 5, 3, 2, 5, 7, 4, 5 এবং 8 স্কোরগুলির মোড নির্নয় করো।

উত্তর:- 2, 5, 3, 2, 5, 7, 4, 5 এবং 8 এই স্কোরগুলির রাশিতথ্যমালায় সর্বাপেক্ষা অধিকরার আছে যে মানটি সেটি হল 5, তাই উপরোক্ত স্কোরগুলির মোড হল – 5.

75. গড় দ্বারা কী জানা যায় ?

উত্তর:- গড় দ্বারা স্কোর গুচ্ছের কেন্দ্রীয় প্রবণতা জানা যায় ৷

76. মধ্যমার মাধ্যমে কী জানা যায় ?

উত্তর:- স্কোরগুলির মাঝখানে স্কোরটির মান মধ্যমার মাধ্যমে জানা যায় ।

77. কল্পিত গড় কী ?

উত্তর:- রাশিমালায় পরিসংখ্যা ও স্কোরের গুণফল নির্ণয়ের জন্য অনেক সময় সংক্ষিপ্ত পদ্ধতির সাহায্য নেওয়া হয় । এক্ষেত্রে বন্টনের মধ্যে থাকা যেকোনো রাশিকে গড় হিসেবে ধরে নেওয়া হয় । অনুমিত এই রাশিটিই কল্পিত গড় বলে পরিচিত ।

78. মিডিয়ানের একটি ব্যবহার উল্লেখ করো । 

উত্তর:- বণ্টনের মধ্যমমানটি নির্দিষ্টকরণের জন্য মিডিয়ান ব্যবহৃত হয় ।

79. মিনের সংক্ষিপ্ত সূত্রে C- এর অর্থ উল্লেখ করো ।

উত্তর:- C [ শুদ্ধিকরণ ] = £ f  N

80. পরিসংখ্যান তত্ত্ব [ Statistics ] বা রাশিবিজ্ঞান কাকে বলে ?

উত্তর:- যখন কোনো বিষয় সম্পর্কে সংগৃহীত বিভিন্ন রাশির তাৎপর্য নির্ণীত হয় তখন সেই তাৎপর্য সমন্বিত রাশিতত্ত্বকে রাশিবিজ্ঞান বা পরিসংখ্যান তত্ত্ব বলে ।

81. চল কাকে বলে ?

উত্তর:- চল বলতে বোঝায় পরিবর্তনশীল মান ।

82. রাশিমালার প্রসার বলতে কী বোঝো ?

উত্তর:- রাশিমালার অন্তর্গত সর্বোচ্চ এবং সর্বনিম্ন সংখ্যার মধ্যবর্তী সংখ্যাই হলো রাশিমালার প্রসার বা Range ।

83. Histogram কখন ব্যবহৃত হয় ?

উত্তর:- প্রাপ্ত তথ্য বা স্কোরগুলি যখন অবিচ্ছিন্ন অবস্থায় ব্যবহৃত থাকে তখন অবিচ্ছিন্ন স্তম্ভ লেখচিত্র বা Histogram ব্যবহৃত হয় ।

84. গাণিতিক গড় , মধ্যমমান এবং ভূষিষ্টকের সম্পর্ক উল্লেখ করো ।

উত্তর:- ভূষিষ্টক [ Mode ] – 3x মধ্যমমান [ Median ] গড় [ Mean ] ।

85. পরিসংখ্যা বণ্টনকালে ট্যালি চিহ্ন কেন ব্যবহৃত হয় ?

উত্তর:- একগুচ্ছ স্কোরের মধ্যে কোনো বিশেষ শ্রেণিবিভাজনের স্কোর সংখ্যা দ্রুত নির্ণয়ের জন্য ট্যালি চিহ্ন ব্যবহার করা হয় ।

86. অবিচ্ছিন্ন সারি বলতে কী বোঝো ?

উত্তর:- পরস্পর সজ্জিত বস্তুর মাঝে কোনো ছেদ না থাকলে তাকে অবিচ্ছিন্ন সারি বলে । উদাহরণ স্বরূপ — 3 , 3.5 , 4 , 4.5 , 5 ইত্যাদি ।

87. বিচ্ছিন্ন সারি কাকে বলে ?

উত্তর:- পরস্পর সজ্জিত বস্তুর মাঝে কোনো ছেদ থাকলে তবে তাকে বিচ্ছিন্ন সারি বলে । উদাহরণস্বরূপ – 3 , 5 , 7 , 9 , 11 , 13 , 15 ইত্যাদি ।

88. নীচের সারিটির ভূষিষ্টক কী হবে ?

উত্তর:- 10 , 4 , 5 , 3 , 2 , 4 , 3 , 4 সারিটির ভূষিষ্টক হলো ৪ ।

89. রাশিবিজ্ঞান কী ?

উত্তর:- রাশিবিজ্ঞান মূলত প্রয়োগমূলক বিজ্ঞান । এটি হলো এমন এক গণিত ভিত্তিক বিজ্ঞান যার দ্বারা তথ্য [ Dat [A] সংগ্রহ , তথ্যকে সারণিতে সুবিন্যস্ত করে সারণিপত্র তৈরি এবং একে বিশ্লেষণ করা হয় । ইংরেজিতে একে বলা হয় Statistics ।

90. কেন্দ্রীয় প্রবণতা কী ?

উত্তর:- একগুচ্ছ স্কোরে বিভিন্ন মানের স্কোর থাকে । তবে এদের সকলেরই কেন্দ্রের দিকে যাওয়ার বা সমস্ত স্কোরের প্রতিনিধিত্ব করার প্রবণতা থাকে । এটাকেই বলা যায় কেন্দ্রীয় প্রবণতা ।

91. রাশিবিজ্ঞান একপ্রকার কী?

উত্তর:- গণিত ।

92. STATISTICS শব্দটি কোন শব্দ থেকে এসেছে?

উত্তর:- ইতালীয় STATISTA.

93. যেসব তথ্যকে কেবলমাত্র গুণের দিক থেকে পৃথক করা যায় সেগুলোকে কী বলা হয়?

উত্তর:- গুণগত তথ্য।

94. যেসব তথ্যকে সংখ্যা দ্বারা প্রকাশ করা যায় সেগুলোকে কী বলা হয় ?

উত্তর:- পরিমাণগত তথ্য।

95. যে সব তথ্যকে মূল উৎস থেকে সংগ্রহ করা হয় ,সেগুলো কে কী বলা হয় ?

উত্তর:- প্রাথমিক তথ্য।

96. রাশিবিজ্ঞানে “”চিহ্ন দ্বারা কী বুঝানো হয়?

উত্তর:- ট্যালিমার্ক।

97. একটি অবিচ্ছন্ন জলের উদাহরণ দাও।

উত্তর:- ছাত্রের ওজন ।

98. স্কেল কী?

উত্তর:-  পরিমাপের কৌশল।

99. হিস্টোগ্রাম অঙ্কনের সময় X অক্ষ যদি 60 হয় তবে Y অক্ষ কত হবে?

উত্তর:- 45

100. শ্রেণী 40 থেকে 45 এর সীমানা কত?

উত্তর:- 39.5 – 45.5

101. যে শ্রেণীতে দুটি স্কেলের মধ্যবর্তী ব্যবধানে কোন ক্ষুদ্রতম অংশ থাকে না তাকে কী বলে?

উত্তর:- বিচ্ছিন্ন শ্রেণি ।

102. [95-99 ]এর প্রকৃত সীমা কত?

উত্তর:- 94.5

103. পরিসংখ্যা বহুভুজ অঙ্কনে ছক কাগজের X অক্ষে কী স্থাপন করা হয়?

উত্তর:- শ্রেণীর মধ্যবিন্দু ।

104. পরিসংখ্যা বহুভুজ একধরনের কী?

উত্তর:- রৈখিকলেখচিত্র ।

105. আয়ত লেখচিত্র অঙ্কনে ছক কাগজের X অক্ষে কী স্থাপন করা হয়?

উত্তর:- শ্রেণীর নিম্নসীমা ।

106. আয়তলেখচিত্র অঙ্কনে ছক কাগজের Y অক্ষে কী বসানো হয় ?

উত্তর:- শ্রেণী পরিসংখ্যা।

107. 75% সূত্র অনুসারে X ও Y অক্ষের দৈর্ঘ্যের অনুপাত কত?

উত্তর:- 4:3

108. 15,10,5,20,15 এর গড় কত?

উত্তর:- 13

109. [40-60]-এর মধ্যবিন্দু কত?

উত্তর:- 50

110. A.Mএর পুরো অর্থ কী?

উত্তর:- Assumed Mean.

111. স্কোরমান ও কল্পিত গড়ের পার্থক্যকে কী বলে?

উত্তর:- চ্যুতি।

দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান তৃতীয় অধ্যায় এর সম্ভাব্য SAQ       মান 1

112. পরিসংখ্যা কাকে বলে ?

উত্তর:- কোনো রাশিমালায় মোট স্কোরসমূহের মধ্যে কোনো স্কোরের পুনরাবৃত্তির সংখ্যাকে পরিসংখ্যা বলে।

113. পরিসংখ্যা বন্টন কাকে বলে?

উত্তর:- প্রাপ্ত স্কোরসমূহকে ক্রমানুসারে  সাজিয়ে পরিসংখ্যার সঙ্গে যুক্ত করে, সেগুলিকে পরিসংখ্যা বন্টনের তালিকাভুক্ত করা হয় তখন তাকে পরিসংখ্যা বন্টন বলে।

114. শ্রেণি ব্যবধান কাকে বলে?

উত্তর:- যখন কোনো স্কোরগুচ্ছে অনেকগুলি স্কোর থাকে তখন কাজের সুবিধার জন্য স্কোরগুলোকে ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেণীতে ভাগ করে নেওয়া হয় এভাবে ভাগ করাকেই শ্রেণি ব্যবধান বলে ।

115. পরিসংখ্যা বিভাজন কয় প্রকার ও কী  কী?

উত্তর:- পরিসংখ্যা বিভাজন দুই প্রকার। যথা- [1 ]একক স্কোর ভিত্তিক পরিসংখ্যা বন্টন [2] শ্রেণীবদ্ধ স্কোর ভিত্তিক পরিসংখ্যা বন্টন।

116. শ্রেণী সীমানা কাকে বলে?

উত্তর:- যখন কোন অবিচ্ছিন্ন চলক বিবেচনা করা হয় তখন পর্যবেক্ষণগুলিকে কোনো একটি নির্দিষ্ট মানে প্রকাশ করা হয়, একে বলা হয় শ্রেণী সীমানা।

117. লেখচিত্র কাকে বলে?

উত্তর:- রাশি তথ্যকে মোটামুটিভাবে সহজে বোধগম্য করার জন্য যে বিশেষ লেখএর মাধ্যমে তা প্রকাশ করা হয়, তাকে লেখচিত্র বলে ।

118. স্কোর কী?

উত্তর:- কোনো তথ্য বা বৈশিষ্ট্য সংখ্যা দ্বারা প্রকাশ করা হলে তাকে স্কোর বলে।

119. স্কোর কয় প্রকার ও কী কী?

উত্তর:- দুই প্রকার ।যথা- বিচ্ছিন্ন ও অবিচ্ছিন্ন স্কোর ।

120. প্রসার কাকে বলে?

উত্তর:- কোনো রাশিমালার সর্বোচ্চ স্কোর এবং সর্বনিম্ন স্কোর এর মধ্যে যে ব্যবধান থাকে তাকে সংখ্যা দ্বারা প্রকাশ করা হলে তাকে প্রসার বলে।

121. কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে?

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতা অর্থ হল কেন্দ্রের দিকে যাওয়ার ঝোঁক।  এক গুচ্ছ স্কোরে পৃথক মানের স্কোর থাকলে তাদের ভরকেন্দ্রে যাওয়ার প্রবণতাকে কেন্দ্রীয় প্রবণতা বলে ।

122. গড় কাকে বলে?

উত্তর:- সমজাতীয় রাশিমালার অন্তর্ভুক্ত রাশি গুলির সমষ্টিকে মোট সংখ্যা দ্বারা ভাগ করলে প্রাপ্ত ভাগফলকে গড় বলে।

123. কল্পিত গড় কাকে বলে?

উত্তর:- দ্রূত  নির্ণয় পদ্ধতিতে রাশিমালা বন্টনের মধ্যে অবস্থিত কোনো রাশিকে যখন ইচ্ছামতো গড় হিসেবে ধরা হয়, তখন তাকে কল্পিত গড় বলে।

124. মধ্যম মান কাকে বলে?

উত্তর:- যখন স্কোরগুলি অবিন্যস্ত অবস্থায় থাকে তখন স্কোরগুলিকে মানের উর্ধ্বক্রমে বা অধঃক্রমে প্রথমে সাজিয়ে নিতে হবে তারপর যে স্কোরটি ঠিক মাঝখানে থাকবে সেটি হল মধ্যমমান।

125. চল কাকে বলে?

উত্তর:- যে কোনো পরিবর্তনশীল  মানই হলো চল।

126. কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের পদ্ধতি বর্তমানে কয়টি আছে ?

উত্তর:- কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের পদ্ধতি রয়েছে  তিনটি ।যথা- গড়, মধ্যমা এবং ভূয়িষ্ঠ।

127. পরিসংখ্যানবিদ্যা বা রাশিবিজ্ঞান কাকে বলে?

উত্তর:-  যে বিজ্ঞানভিত্তিক গাণিতিক পদ্ধতির মাধ্যমে পরিমাণযোগ্য ডেটাগুলির সংগ্রহ, উপস্থাপন, বিশ্লেষণ ও ব্যাখ্যা করা সম্ভব হয়, তাকে ‘রাশিবিজ্ঞান’ বা ‘পরিসংখ্যানবিদ্যা’ বা Statistics বলা হয়।

128. রাশিবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ কী?

উত্তর:- ইংরেজি ‘Statistics’ শব্দটির প্রতিশব্দ হিসেবে আমরা রাশিবিজ্ঞান কথাটি গ্রহণ করি।

129. শিক্ষাগত রাশিবিজ্ঞান কাকে বলে?

উত্তর:- যে রাশিবিজ্ঞান শিক্ষা প্রক্রিয়াকে কার্যকরী ও উন্নত করতে সাহায্য করে, তাকে শিক্ষাগত রাশিবিজ্ঞান বলা হয়।

130. রাশিবিজ্ঞানে ‘তথ্য’ বলতে কী বোঝায়?

উত্তর:- রাশিবিজ্ঞানে তথ্য বলতে কোনো ব্যক্তি, বস্তু এবং ঘটনার প্রতিক্রিয়া লিপিবদ্ধকরণের প্রক্রিয়াকে বোঝায়. যেমন বয়স, উচ্চতা, মেধা, সাফল্য ইত্যাদি.

131. তথ্য কী? বৈশিষ্ট্য অনুসারে তথ্যসমূহকে ক-টি ভাগে ভাগ করা যায় ও কী কী?

উত্তর:- তথ্য: তথ্য্য হলো কোন ব্যক্তি, বস্তু, ঘটনার প্রতিক্রিয়া লিপিবদ্ধকরণের প্রক্রিয়া. যেমন- মেধা, সাফল্য, বয়স, উচ্চতা ইত্যাদি।

বৈশিষ্ট্য অনুসারে তথ্যসমূহকে দুই ভাগে ভাগ করা হয় – [i] গুণগত তথ্য এবং [ii] পরিমাণগত তথ্য।

গুণগত তথ্য: যেসব তথ্যকে সংখ্যার সাহায্যে প্রকাশ করা যায় না, কিন্তু বিশেষ গুণ এর ভিত্তিতে পরস্পরের থেকে পৃথক করা যায়, তাকে গুণগত তথ্য বলে. যেমন– বুদ্ধিমত্তা, মেধা, প্রত্যাশা ইত্যাদি।

পরিমাণগত তথ্য: যেসব তথ্যকে সংখ্যার দ্বারা প্রকাশ করা যায়, তাকে পরিমাণগত তথ্য বলে. যেমন– ওজন, বয়স, উচ্চতা, আয় ইত্যাদি।

132. রাশিবিজ্ঞানে ‘বিন্যাসকরণ’ বলতে কী বোঝো?

উত্তর:- রাশিবিজ্ঞানে বিন্যাসকরণ বলতে বোঝায় স্তম্ভ এবং সারির মধ্যে তথ্যগুলিকে যুক্তি ও নিয়মসম্মত উপায়ে এমনভাবে সংগঠিত করা, যাতে তথ্যের সহজতম উপস্থাপন এবং তুলনা করা সম্ভব হয়।

133. ‘পরিমাপ’ কাকে বলে?

উত্তর:- পরিমাপ হল একপ্রকার গাণিতিক কৌশল, যে পদ্ধতিতে কোনো বস্তু সম্পৰ্কীয় বিষয়কে সংখ্যাদ্বারা প্রকাশ করা হয়. যেমন- কোনো বস্তুর উচ্চতা, দৈর্ঘ্য, প্রস্থ, কিংবা কোনো শিক্ষার্থীর পরীক্ষায় প্রাপ্ত নম্বর।

134. ‘রাশিতথ্য’ কী? উদাহরণ দাও।”

উত্তর:- ব্যক্তিসমষ্টির কর্মদক্ষতা বা বস্তুসমষ্টি থেকে প্রাপ্ত পরিসংখ্যানমূলক তথ্যের সমষ্টি এবং গুণগত বৈশিষ্ট্যগুলি হল রাশিতথ্য. যেমন- শিক্ষার্থীর বয়স, ওজন ইত্যাদি.

135. ‘স্কোর’ কাকে বলে?

উত্তর:- ব্যক্তি বা বস্তুর কোনো ধর্ম বা বৈশিষ্ট্যকে যখন গাণিতিক প্রতীক দিয়ে প্রকাশ করা হয়, তখন তাকে স্কোর বলা হয়. যেমন– আমার বয়স ১৮ বছর ৩ মাস ১৮ দিন।

Or, সংখ্যা দ্বারা প্রকাশিত যেকোনো ধরনের পরিমাপকে রাশিবিজ্ঞানে স্কোর বলা হয়।

136. “স্কোর বিন্যাস’ বা ‘তথ্যবিন্যাস’ বা ‘Tabulation’ কাকে বলে?*

উত্তর:- রাশিবিজ্ঞানে তথ্যসমূহকে সংক্ষিপ্ত, নির্দিষ্ট এবং যৌক্তিক নিয়মে উপস্থাপন করার প্রক্রিয়াকেই বলা হয় স্কোর বিন্যাস বা তথ্যের বিন্যাস।

137. রাশিবিজ্ঞানে ‘পরিসংখ্যান’ বলতে কী বোঝো?

উত্তর:- রাশিবিজ্ঞানে পরিসংখ্যান হল একটি বিজ্ঞান, যেখানে বিভিন্ন ঘটনার ব্যাখ্যা ও বর্ণনার উপর ভিত্তি করে সংখ্যামূলক তথ্যাবলির সংগ্রহ, শ্রেণিবিন্যাস, সারণিকরণ করা হয়।

138. পরিসংখ্যামূলক ছক বা Statistical Table কাকে বলে?

উত্তর:- পরিমাপযোগ্য ডেটাগুলিকে যখন সারি এবং স্তম্ভে যথার্থ শিরোনাম দিয়ে একটি বিশেষ পদ্ধতিতে বিন্যস্ত করা হয়, তাকে পরিসংখ্যামূলক ছক বা ‘Statistical Table’ বলা হয়।

” শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক দ্বাদশ শ্রেণীর পরীক্ষা (West Bengal Class HS HS/ WB Class 12 / WBBSE / Class 12 EXiam / West Bengal Board of Secondary Education – WB Class 12 EXiam / Class 12th / WB Class 12 / Class 12 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন / দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ও উত্তর । Class 12 Education Suggestion / Class 12 Education  Question and Answer / Class 12 Education Suggestion / Class 12 Pariksha Education Suggestion / Education Class 12 EXam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 12 Education Suggestion FREE PDF Download)

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর

(Class 12 Education Suggestion / West Bengal HS HSQuestion and Answer, Suggestion / WBBSE Class 12th Education Suggestion / Class 12 Education  Question and Answer / Class 12 Education  Suggestion / Class 12 Pariksha Suggestion / Class 12 Education  EXiam Guide / Class 12 Education  Suggestion 2024, 2025, 2026, 2027, 2023, 2021, 2020, 2018, 2017, 2016, 2015, 2028, 2028, 2030 / Class 12 Education  Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 12 Education  Suggestion FREE PDF Download) সফল হবে।

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] Class 12 Education  Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] । শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন ও উত্তর | Class 12 Education  Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন উত্তর।

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়]

দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] Class 12 Education  Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন উত্তর – দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান | Class 12 Education 

সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস
সপ্তম শ্রেণীপড়ুন
অষ্টম শ্রেণীপড়ুন
নবম শ্রেণীপড়ুন
দশম শ্রেণিপড়ুন
একাদশ শ্রেণীপড়ুন
দ্বাদশ শ্রেণীপড়ুন

দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান (Class 12 Education ) – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর | শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] | Class 12 Education  Suggestion দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞানশিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর

দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর | Class 12 Education  Question and Answer, Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সহায়ক – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন ও উত্তর । Class 12 Education  Question and Answer, Suggestion | Class 12 Education  Question and Answer Suggestion | Class 12 Education  Question and Answer Notes | West Bengal Class 12th Education Question and Answer Suggestion.

WBBSE Class 12th Education  Suggestion | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তরশিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়]

দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 12 Education Question and Answer, Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন ও উত্তর | শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] । Class 12 Education  Question and Answer Suggestion.

WBBSE Class 12 Education  Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর । শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] | Class 12 Education  Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] প্রশ্ন উত্তর ।

WB Class 12 Education  Suggestion | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন উত্তর

Class 12 Education  Question and Answer Suggestions | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] | Class 12 Education  Question and Answer দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর Class 12 Education  Question and Answer দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।

WB Class 12 Education  Suggestion | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন উত্তর

Class 12 Education  Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] MCQ প্রশ্ন ও উত্তর । Class 12 Education  Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর। West Bengal Class 12 Education Suggestion Download WBBSE Class 12th Education short question suggestion . Class 12 Education  Suggestion download Class 12th Question Paper Education. WB Class 12 Education suggestion and important question and answer. Class 12 Suggestion pdf.

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন শেষ মুহূর্তের প্রশ্ন উত্তর ডাউনলোড দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

Class 12 Education  Question and Answer Question and Answer prepared by eXipert subject teachers. WB Class 12 Education Suggestion with 100% Common in the EXiamination .Class HS HS Education  Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 12 EXiam Class 12 Education  Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 12 HS HS Education Suggestion is provided here. Class 12 Education  Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here.

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর | Class 12 Education  Question and Answer with FREE PDF Download Link

শিক্ষায় রাশিবিজ্ঞান [তৃতীয় অধ্যায়] দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 12 Education  Question and Answer


সবার আগে সমস্ত পরীক্ষার গুরুত্বপূর্ণ নোটস এবং মকটেস্ট পেতে জয়েন করুন -

× close ad