একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়] প্রশ্ন ও উত্তর | WBBSE Class 11th Education [Chapter III] Question and Answer
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer : শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 11th Education Question and Answer, Suggestion, Notes | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th XI XI Education EXiamination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।
1. বিখ্যাত মনোবিদ জোন্স জীবনবিকাশের স্তরগুলিকে ভাগে ভাগ করেছেন ।
[A] আটটি
[B] চারটি
[C] দশটি
[D] পাঁচটি
উত্তর:- [B] চারটি
2. “ মনোবিদ্যা হলো চেতনার অনুশীলনকারী বিজ্ঞান । ” এটির প্রবক্তা হলেন
[A] পিলসবারি
[B] উইলিয়াম জেমস অথবা অ্যাঙ্গেল
[C] ম্যাকডুগাল
[D] ওয়াটসন
উত্তর:- [B] উইলিয়াম জেমস অথবা অ্যাঙ্গেল
3. একজন প্রখ্যাত মনোবিজ্ঞানী হলেন –
[A] কোহলার
[B] প্যাভলভ
[C] জেরোম ব্রুনার
[D] থর্নডাইক
উত্তর:- [C] জেরোম ব্রুনার
4. জোহান ফ্রেডারিক হার্বার্ট কোন দেশের চিন্তাবিদ ছিলেন ?
[A] ব্রাজিলের
[B] ইতালির
[C] জার্মানির
[D] রাশিয়ার
উত্তর:- [C] জার্মানির
5. “ I wish to psychologise education . ” কথাটি বলেছেন –
[A] জন ডিউই
[B] রুশো
[C] ফ্রয়েবেল
[D] পেস্তালসি
উত্তর:- [D] পেস্তালসি
6. আধুনিক মনোবিদ্যার জনক বলা হয় –
[A] জন লককে
[B] উডওয়ার্থকে
[C] ওয়াটসনকে
[D] ডেকার্তকে
উত্তর:- [A] জন লককে
7. মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে কে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন ?
[A] প্লেটো
[B] হার্বার্ট
[C] স্পেনসার
[D] রুশো
উত্তর:- [B] হার্বার্ট
8. মনোবিজ্ঞানের পরীক্ষাগার প্রথম তৈরি হয়—
[A] 1880 খ্রিস্টাব্দে
[B] 1877 খ্রিস্টাব্দে
[C] 1879 খ্রিস্টাব্দে
[D] 1878 খ্রিস্টাব্দে
উত্তর:- [C] 1879 খ্রিস্টাব্দে
9. মনোবিদ পিকুনাস ব্যক্তিজীবনের বিকাশকে ভাগ করেছেন –
[A] 10 ভাগে
[B] 4 ভাগে
[C] 12 ভাগে
[D] ৪ ভাগে
উত্তর:- [A] 10 ভাগে
10. “ শিক্ষামনোবিজ্ঞান হলো আচরণের বিজ্ঞান ” – এটির প্রবক্তা হলেন –
[A] জেমস
[B] রুশো
[C] ওয়াটসন
[D] ম্যাকডুগাল
উত্তর:- [C] ওয়াটসন
11. আধুনিক ধারণা অনুযায়ী মনোবিজ্ঞান হলো –
[A] আচরণের বিজ্ঞান
[B] চেতনার বিজ্ঞান
[C] আত্মার বিজ্ঞান
[D] মনের বিজ্ঞান
উত্তর:- [A] আচরণের বিজ্ঞান
12. ‘ Phychology ‘ কথাটি নেওয়া হয়েছে যে শব্দ থেকে তা হলো –
[A] লাতিন শব্দ
[B] ফরাসি শব্দ
[C] ইংরেজি শব্দ
[D] গ্রিক শব্দ
উত্তর:- [D] গ্রিক শব্দ
13. ব্যুৎপত্তিগতভাবে ‘ Psychology ‘ কথাটির অর্থ হলো –
[A] সমাজবিজ্ঞান
[B] আত্মার বিজ্ঞান
[C] শিক্ষামনোবিজ্ঞান
[D] আচরণের বিজ্ঞান
উত্তর:- [B] আত্মার বিজ্ঞান
14. আধুনিক মনোবিজ্ঞানের মূল বিষয়বস্তু হলো –
[A] চেতনা
[B] আত্মা
[C] আচরণ
[D] মন
উত্তর:- [B] আত্মা
15. ‘ Logos ‘ কথাটির অর্থ — ®
[A] বাণিজ্য
[B] দর্শন
[C] কলা
[D] বিজ্ঞান
উত্তর:- [D] বিজ্ঞান
16. শিক্ষার যে ক্ষেত্রটি মনোবিজ্ঞান দ্বারা প্রত্যক্ষভাবে নির্ধারিত হয় না , তা হলো–
[A] শিক্ষার লক্ষ্য
[B] শৃঙ্খলা
[C] পাঠ্যক্রম
[D] শিক্ষণপদ্ধতি
উত্তর:- [A] শিক্ষার লক্ষ্য
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন প্রশ্ন ও উত্তর Class 11 Education Suggestion | West Bengal WBBSE Class XI XI (Class 11th) Education Question and Answer Suggestion
1. মাহের মতে, মনােবিদ্যা কী ?
উত্তর:- মনােবিদ মাহের মতে, মনােবিদ্যা হল দর্শনের সেই শাখা যা মানুষের আত্মা বা মন নিয়ে আলােচনা করে।
2. Principles of Psychology’ গ্রন্থটির রচয়িতা কে?
উত্তর:- Principles of Psychology’ গ্রন্থটির রচয়িতা হলেন উইলিয়াম জেমস।
3. পরীক্ষামূলক মনােবিদ্যার জনক বলা হয় কাকে?*
উত্তর:- পরীক্ষামূলক মনােবিদ্যার জনক বলা হয় উইলিয়াম উন্ডকে।
4. প্রয়ােগমূলক মনােবিদ্যার জনক কাকে বলা হয় ?
উত্তর:- প্রয়ােগমূলকমনােবিদ্যার জনক বলা হয় হুগােমুনসটারবার্গকে [Hugo Munsterberg]
5. “মানুষের ব্যবহারই তার মনের পরিচয়।” মনােবিজ্ঞানের কোন শাখা এই ব্যাখ্যা দেয় ?
উত্তর:- ব্যাবহারিক বর্ণনাত্মক মনােবিদ্যা শাখাটি উপরােক্ত ব্যাখ্যাটি দেয়।
6. মনােবিদ্যার ক্রমবিকাশের স্তরটি কী ?
উত্তর:- মনােবিদ্যার ক্রমবিকাশের স্তরটি হল—আত্মা → মন → চৈতন্য উত্তর:- আচরণ।
7. মনােবিদ অ্যাঙ্গেলের মতে, মনােবিদ্যা কী ?
উত্তর:- মনােবিদ অ্যাঙ্গেলের মতে, মনােবিদ্যা হল চেতনার বিজ্ঞান।
8. আধুনিক মনােবিদ্যার জনক বলা হয় কাকে?*
উত্তর:- আধুনিক মনােবিদ্যার জনক বলা হয় উইলিয়াম উন্ডকে।
9. মনােবিদ পিলসবারি মনােবিদ্যাকে কী বলে অভিহিত করেছেন?
উত্তর:- মনােবিদ পিলসবারি মনােবিদ্যাকে মানব আচরণের বিজ্ঞান বলে অভিহিত করেছেন।
10. মনােবিদ্যাকে কেবল মানুষের আচরণ না বুঝিয়ে মানুষ ও প্রাণী উভয়ের আচরণকে বুঝিয়েছেন কে?
উত্তর:- মনােবিদ্যাকে কেবল মানুষের আচরণ না বুঝিয়ে মানুষ ও প্রাণী উভয়ের আচরণকে বুঝিয়েছেন—মনােবিদ জে বি ওয়াটসন
11. ওয়াটসন মনােবিদ্যায় আচরণ বলতে কী বুঝিয়েছেন?
উত্তর:- ওয়াটসন মনােবিদ্যায় আচরণ বলতে এমন একটি ক্রিয়াকেবুঝিয়েছেন, যা পর্যবেক্ষণযােগ্য অর্থাৎ নৈর্ব্যক্তিকভাবে। পর্যবেক্ষণ করা যায়। তার মতে মনােবিদ্যা আচরণের বিজ্ঞান ও শিক্ষা মনােবিদ্যা,
12. শিক্ষা মনােবিদ্যা ও মনােবিদ্যা কি এক?*
উত্তর:- শিক্ষা মনােবিদ্যা হল মনােবিদ্যার প্রয়ােগমূলক শাখা। মনােবিদ্যা হল মানুষের মানসিক প্রক্রিয়ার উপর পরীক্ষানিরীক্ষা করার পদ্ধতিমূলক বিজ্ঞান শিক্ষা মনােবিদায় মানুষের শিক্ষাকালীন মানসিক অবস্থাকে শুধুমাত্র অনুশীলন করা হয়। তাই উভয় বিষয় এক নয়।
13. স্কিনার মনােবিদ্যার আলােচনা থেকে কোন কোন শব্দের ব্যবহার বর্জন করেছেন?
উত্তর:- স্কিনার মনােবিদ্যার আলােচনা থেকে আত্মা, মন, চেতনা ও এদের সমার্থক শব্দের ব্যবহার বর্জন করেছেন।
14. শিক্ষা মনােবিজ্ঞানের যে-কোনাে একটি সংজ্ঞা দাও।*[WBCHSE [XI] 19, 14]
উত্তর:- মনােবিদ ক্রো এবং ক্রো-এর মতে, ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষামূলক অভিজ্ঞতা ব্যাখ্যা করা হয় যে শাস্ত্রে, তাকেই শিক্ষা মনােবিজ্ঞান বলা হয়।
15. শিক্ষা মনােবিদ্যা কাকে বলে?*[sodes #se school 18]
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখা মানুষের শিক্ষাকালীন মানসিক অবস্থাও আচরণকে অনুশীলন করে, তাকে শিক্ষা মনােবিদ্যা বলা হয়।
16. শিক্ষা মনােবিদ্যাকে প্রকৃত প্রয়ােগমূলক বিজ্ঞানের স্তরে কে প্রতিষ্ঠা করেন?
উত্তর:- শিক্ষা মনােবিদ্যাকে প্রকৃত প্রয়ােগমূলক বিজ্ঞানের স্তরে প্রতিষ্ঠা করেছেন—মনােবিদ পেস্তালৎসি।
17. শিক্ষা মনােবিদ্যা হল শিক্ষার বিজ্ঞান, কে বলেছেন?
উত্তর:- শিক্ষা মনােবিদ্যা হল শিক্ষার বিজ্ঞান [Educational
Psychology is the science of Education] zent বলেছেন—মনােবিদ পিল [Peel]।
18. বার্নার্ড-এর মতে, শিক্ষা মনােবিদ্যা কী?
উত্তর:- বার্নার্ড-এর মতে, শিখন ও শিক্ষা সংক্রান্ত বিষয় নিয়েআলােচনা করে যে শাস্ত্র, তাই শিক্ষা মনােবিদ্যা।
19. ফিনারের শিক্ষা মনােবিদ্যার সংটি লেখাে।
উত্তর:- মনােবিদ ফিনারের মতে, মনােবিদ্যার যে শাখা শিক্ষণ ও শিখন সংক্রান্ত বিষয় নিয়ে আলােচনা করে, তাই শিক্ষা মনােবিদ্যা।
20. স্কিনার শিক্ষা মনােবিদ্যার ক-টি লক্ষ্যের কথা উল্লেখ করেছেন?
উত্তর:- স্কিনার শিক্ষা মনােবিদ্যার আটটি লক্ষ্যের কথা বলেছেন।
21. পেস্তালংসির মতে, শিক্ষা মনােবিদ্যা কী?*
উত্তর:- পেস্তলসির মতে, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের মনােবিদ্যার শাখা হল শিক্ষা মনােবিদ্যা।
22. “উত্তর সমস্তরকম শিক্ষণীয় আচরণ অধ্যয়ন করার জন্য গঠিত চেতনাই হল মনের সারমর্ম”কে বলেছেন?
উত্তর:- উপরােক্ত কথাটি দেকার্ত বলেছেন।
23. ম্যাকডুগলি মনােবিদ্যাকে কী হিসেবে চিহ্নিত করেছেন?*
উত্তর:- মনােবিদ ম্যাকডুগলি মনােবিদ্যাকে জীবের আচরণ সম্বন্ধীয় বিষয়নিষ্ঠ বিজ্ঞান হিসেবে অভিহিত করেছেন।
24. বিশ্লেষণাত্মক মনােবিদ্যা বলতে কী বােঝো?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য হল বিভিন্ন মানসিক
ক্রিয়ার বিশ্লেষণ দ্বারা তাদের স্বরূপ নির্ণয় করা, তাকে বিশ্লেষণাত্মক মনােবিদ্যা বলা হয়।
25. বিশ্লেষণাত্মক মনােবিদ্যার উদ্দেশ্য কী ?
উত্তর:- বিশ্লেষণাত্মক মনােবিদ্যা মানুষের মনকে অন্তরের দিক থেকে বিচার করে এবং বিভিন্ন মানস ক্লিয়ার সম্বন্ধ ও পরিণতি সম্বন্ধে আলােচনা করে।
26. ব্যাবহারিক বর্ণনাত্মক মনােবিদ্যা বলতে কী বােঝাে?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখায় মানুষের মনকে তার বাইরের ব্যবহার দেখে বুঝতে চেষ্টা করা হয়, তাকে ব্যাবহারিক বর্ণনাত্মক মনােবিদ্যা বলা হয়।
27. উৎপত্তি-অনুসন্ধানী মনােবিদ্যা কাকে বলে ?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখায় মানুষের মনকে তার উৎপত্তি ও ক্রমবিকাশের দিক থেকে বিবেচনা করা হয়, তাকে উৎপত্তি অনুসন্ধানী মনােবিদ্যা বলা হয় ।
28. শিশু মনােবিদ্যা [Child Psychology] বলতেকী বােঝো? *
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখা শিশুমন নিয়ে আলােচনা করে, তাকে শিশু মনােবিদ্যা বলা হয়।
29. তুলনামূলক মনােবিদ্যা [Comparative Psychology] বলতে কী বােঝাে?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখায় পশুপাখিদের শিক্ষার মূলসূত্রগুলি
আবিষ্কার করা হয়, তাকে তুলনামূলক মনােবিদ্যা বলা হয়।
30. তুলনামূলক মনােবিদ্যার উদ্দেশ্য কী ?
উত্তর:- তুলনামূলক মনােবিদ্যার প্রধান উদ্দেশ্য হল ইতর প্রাণীদের দ্বারা মানুষের শিক্ষারূপ জটিল ক্রিয়াকে ব্যাখ্যা করা।
31. সমাজ মনােবিদ্যা [Social Psychology] কাকে বলে ?*
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য মানুষের সমাজ,প্রকৃতি ও তার সমস্যা নিয়ে আলােচনা ও জ্ঞান অর্জনেসহায়তা করা, তাকে সমাজ মনােবিদ্যা বলা হয়।
32. সমাজ মনােবিদ্যার প্রধান উদ্দেশ্য কী ?*
উত্তর:- সমাজ মনােবিদ্যার প্রধান উদ্দেশ্য হল মানসিক অবস্থা ও আচরণ সম্পর্কে অনুশীলন করা।
33. সমাজ মনােবিজ্ঞানের চর্চার একটি বিষয় উল্লেখ করাে।
উত্তর:- শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের দলবদ্ধ সামাজিক আচরণ সমাজ মনােবিজ্ঞানের চর্চার একটি বিষয়।
34. অস্বাভাবিক মনােবিদ্যা [Abnormal Psychology] বলতে
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য অসুস্থ বা অস্বাভাবিক মনকে অনুশীলন করা, তাকে অস্বাভাবিক মনােবিদ্যা বলা হয়।
35. শিল্প মনােবিদ্যা [Industrial Psychology] বলতে কী বােঝো ?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখার উদ্দেশ্য হল বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের যে ভিন্ন ভিন্ন আশা-আকাক্ষা নিয়ে বিরাট শিল্পপ্রতিষ্ঠানগুলি একত্রে কাজ করছে এবং তার ফলে যে নতুন শিল্পাকেন্দ্রিক সমাজ গড়ে উঠছে, তা আলােচনা করা, মনােবিদ্যার সেই শাখাকে শিল্প মনােবিদ্যা বলা হয়।
36. বিকাশমূলক মনােবিদ্যা বলতে কী বােঝো?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখায় বয়সভিত্তিক বৈশিষ্ট্য ও বিকাশে বিভিন্ন ক্ষেত্রগুলির উপর আলােচনা করা হয় এবং শিক্ষা বিষয়ক বিভিন্ন পরিকল্পনা করা হয়, তাকে বিকাশমূলক মনােবিদ্যা বলা হয়।
37. শারীরবৃত্তভিত্তিক মনােবিদ্যা বলতে কী বােঝাে?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য সংবেদন, প্রক্ষোভ ইত্যাদি বিভিন্ন মানসিক প্রক্রিয়া ও মানসিক অবস্থার সঙ্গে দৈহিক কাজকর্ম ও দৈহিক পরিবর্তনের সম্পর্ক নির্ণয় করা, তাকে শারীরবৃত্তভিত্তিক মনােবিদ্যা বলা হয়
38. শিক্ষা মনােবিদ্যাকে কি বিজ্ঞান বলা যায়?*
উত্তর:- শিক্ষা মনােবিদ্যার বিভিন্ন পর্যায়গুলি হল পর্যবেক্ষণ, পরীক্ষণ, সিদ্ধান্ত, বিশ্লেষণ, নিয়ন্ত্রণ এবং এই সবকিছুর মাধ্যমে ভবিষ্যৎ ধারণা প্রদান—এইসকল বৈশিষ্ট্য বিজ্ঞানের অংশ তাই শিক্ষা মনােবিদ্যাকে বিজ্ঞান বলা যায়।
39. আধুনিক মনােবিদ্যার দুটি প্রধান শাখার নাম লেখাে।[RK Mission Boys’ Home High School [HS], Rahara ’18]
উত্তর:- আধুনিক মনােবিদ্যার দুটি প্রধান শাখা হল- [i] সমাজ মনােবিদ্যা, [ii] অস্বাভাবিক মনােবিদ্যা।
40. আমি শিক্ষণ ব্যাপারকে মনােবিদ্যার ভিত্তিতে স্থাপন করতে চাই। কে বলেছেন?
উত্তর:- মনােবিদ পেস্তালৎসি উপরােক্ত কথাটি বলেছেন।
41. মনােবিদ্যা শিক্ষার প্রশাসনিক কাজে কী কী ভাবে সহায়তা করে দুটি উদাহরণ দাও।
উত্তর:- মনােবিদ্যা শিক্ষালয়ের শিক্ষার প্রশাসনিক কাজে বিভিন্নভাবে সহায়তা করে, যথা—সময়সূচি তৈরি করতে সহায়তা করে। এ ছাড়া শিক্ষালয়ের বিভিন্ন বিভাগের একে অপরের মধ্যে সংযােগ স্থাপন করে।
42. শিক্ষা মনােবিদ্যার যে-কোনাে দুটি শাখার নাম লেখাে। * [Sultangacha High School [Co-Ed] HS’17]
উত্তর:- শিক্ষা মনােবিদ্যার শাখা হল— শিশু মনােবিদ্যা [Child
i] Psychology], [ii] বিকাশমূলক মনােবিদ্যা [Develop- mental Psychology]
43. শিক্ষা মনােবিদ্যা নিয়ে গবেষণা করেছেন এমন কয়েকজন মনােবিদের নাম উল্লেখ করাে। *
উত্তর:- স্কিনার, থর্নডাইক, আলফ্রেড বিনে, ব্রুনার, কোহলার প্রমুখ মনােবিদ শিক্ষা মনােবিদ্যা নিয়ে গবেষণা করেছেন।
44. প্রাচীন ধারণা অনুযায়ী মনােবিজ্ঞান কী ?*
উত্তর:- প্রাচীন ধারণা অনুযায়ী মনােবিজ্ঞান হল আত্মার বিজ্ঞান [Science of soul]
45. শিক্ষা মনােবিজ্ঞান কী ধরনের বিজ্ঞান ?* [Bagula High School [HS]’17]
উত্তর:- শিক্ষা মনােবিজ্ঞান হল প্রয়ােগমূলক বিজ্ঞান।
46. শিক্ষা মনােবিজ্ঞান সম্পর্কে ডেভিড আসুবেলের [David Ausubel] মত কী ?
উত্তর:- ডেভিড আসুবেলের মতে শিক্ষা মনােবিজ্ঞান বিদ্যালয়ে শিক্ষা ও তার ধারণের প্রকৃতি, শর্ত, ফলাফল ও মূল্যায়ন সম্পর্কিত বিষয় নিয়ে চর্চা করে।
47. মনােবিজ্ঞানী ইলিয়ট [s N Eliot]-এর মতে শিক্ষা মনােবিজ্ঞান কী ?
উত্তর:- মনােবিজ্ঞানী ইলিয়ট-এর মতে শিক্ষা মনােবিজ্ঞান এমন একটি বিদ্যা যা শিক্ষা ও মনােবিদ্যার মধ্যে সেতুস্বরূপ এবং যার প্রধান আগ্রহের বিষয় শিক্ষণ ও শিখনের চর্চায় এবং প্রয়ােগে মনােবৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার করা।
48. এন এল গেজ [NLGage-এর মতে শিক্ষা মনােবিজ্ঞানের আলােচ্য বিষয়গুলি কী কী ?
উত্তর:- এন এল গেজ-এর মতে শিক্ষা মনােবিজ্ঞানের আলােচ্য বিষয়গুলি হল—বিভিন্ন শিক্ষণ পদ্ধতির মনস্তত্ত্ব, শিক্ষার্থীদের বৈশিষ্ট্য এবং শিক্ষকদের আচরণ।
49. মনােবিজ্ঞানভিত্তিক শিক্ষাপদ্ধতি প্রথম কে গড়ে তােলেন ?*
উত্তর:- মনােবিজ্ঞানভিত্তিক শিক্ষাপদ্ধতি প্রথম গড়ে তােলেন মনােবিদ হারবার্ট।
50. হােলডিং-এর মতে, মনােবিজ্ঞান কী ?
উত্তর:- হােলডিং-এর মতে, মনােবিজ্ঞান হল মনের বিজ্ঞান।
51. নান-এর মতে মনােবিজ্ঞান কী ?
উত্তর:- নান-এর মতে, আচরণের বৈজ্ঞানিক অনুশীলন করাই হল মনােবিজ্ঞান।
52. মনঃসমীক্ষা পদ্ধতির উদ্ভাবক কে?*
উত্তর:- মনঃসমীক্ষা পদ্ধতির উদ্ভাবক বলা হয় মনােবিদ ফ্রয়েডকে।
53. শিক্ষা মনােবিজ্ঞানের বিষয়বস্তু কোন সত্যের উপর প্রতিষ্ঠিত?
উত্তর:- শিক্ষা মনােবিজ্ঞানের বিষয়বস্তু বৈজ্ঞানিক সত্যের উপর প্রতিষ্ঠিত।
54. শিক্ষা মনােবিজ্ঞানের দুটি বৈশিষ্ট্য লেখাে। *
উত্তর:- শিক্ষা মনােবিজ্ঞানের বৈশিষ্ট্য হল— শিক্ষা মনােবিজ্ঞান হল প্রয়ােগমূলক মনােবিজ্ঞানের অন্যতম শাখা। [i] শিক্ষা মনােবিজ্ঞান, শিক্ষা ও মনােবিজ্ঞান এই দুটি ক্ষেত্রকে যুক্ত করেছে।
55. শিক্ষা মনােবিজ্ঞানের দুটি লক্ষ্য বা উদ্দেশ্য লেখাে। [New Alipore Multipurpose School ’17]
উত্তর:- শিক্ষা মনােবিজ্ঞানের অন্যতম লক্ষ্য হল শিক্ষার্থীকে তার বৃদ্ধি, বিকাশ, সামর্থ্য, ক্ষমতা ও চাহিদা অনুযায়ী বিকশিত হতে সাহায্য করা। i] শিক্ষার্থীকে সর্বদা সঙ্গতিবিধানে সহযােগিতা করা।
56. শিক্ষা মনােবিজ্ঞানের কয়েকটি পদ্ধতির নাম লেখাে।
উত্তর:- শিক্ষা মনােবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতিগুলির মধ্যে উল্লেখযােগ্য হল—
অন্তর্দর্শন পদ্ধতি পর্যবেক্ষণ পদ্ধতি ॥] চিকিৎসামূলক পদ্ধতি [iv]পরীক্ষামূলক পদ্ধতি [৮] রাশিবিজ্ঞান [vi] সমাজমিতি[vii] সার্ভে পদ্ধতি vil জেনেটিক পদ্ধতি।
57. শৃঙ্খলাবাদের তত্ত্বে কে বিশ্বাসী ছিলেন?**[WBCHSE [XI]`
উত্তর শৃঙ্খলাবাদের তত্ত্বে প্লেটো বিশ্বাসী ছিলেন।
58. Psychology, Briefer course’ [1892] বইটি কার লেখা?
উত্তর:- ‘Psychology, Briefer Course’ [1892] বইটি মনােবিদ জেমস [James]-এর লেখা।
59. Textbook of Psychology’ গ্রন্থের লেখক কে?**[WBCHSE [XI] 767
উত্তর:- এডওয়ার্ড বি টিচেনার [Edward B Titchener]-এর লেখা”Textbook of Psychology’!
60. মনােবিজ্ঞানের মূল্যায়ন কৌশলগুলি কী কাজে লাগে?*
উত্তর:- মনােবিজ্ঞানের মূল্যায়ন কৌশলগুলি শিক্ষা সংক্রান্ত বিভিন্ন গবেষণায় প্রকরণরুপে কাজে লাগে।
61. শিক্ষাবিজ্ঞানে চিকিৎসামূলক পদ্ধতি কোন্ ক্ষেত্রে ব্যবহৃত হয় ?
উত্তর:- সমস্যাপীড়িত শিক্ষার্থীকে বিস্তৃতভাবে অনুশীলন করার ক্ষেত্রে চিকিৎসামূলক পদ্ধতি ব্যবহৃত হয়।
62. শিক্ষার্থীর মানসিক ক্ষমতা কত প্রকার ?
উত্তর:- শিক্ষার্থীর মানসিক ক্ষমতা দু’প্রকার ।
63. ‘ Psyche ‘ কথার অর্থ কী ?
উত্তর:- ‘ Psyche ‘ কথার অর্থ আত্মা ।
64. ‘ Textbook of Psychology ‘ গ্রন্থের লেখক কে ?
উত্তর:- ‘ Textbook of Psychology ‘ গ্রন্থের লেখক এডওয়ার্ড ব্রাডফোর্ট ।
65. প্রয়োগমূলক মনোবিদ্যার জনক কে ?
উত্তর:- জা জ্যাক রুশো ।
66. শিক্ষক ও মনোবিদের সাধারণ উদ্দেশ্য কী ?
উত্তর:- শিক্ষক ও মনোবিদের সাধারণ উদ্দেশ্য আচরণের পরিবর্তন ।
67. ম্যাকডুগালের মতে আচরণের মূল কথা কী ?
উত্তর:- ম্যাকডুগালের মতে আচরণের মূলকথা হলো উদ্দেশ্যসাধন ।
68. কোন মনোবিদ , কত খ্রিস্টাব্দে ‘ Principles of Psychology ‘ প্রকাশ করেন ?
উত্তর:- 1890 খ্রিস্টাব্দে মনোবিদ উইলিয়াম জেমস ‘ Principles of Psychology প্রকাশ করেন ।
69. শিক্ষামনোবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি কী কী ?
উত্তর:- শিক্ষামনোবিজ্ঞানের বিভিন্ন পদ্ধতি হলো অস্তদর্শন , পর্যবেক্ষণ , পরীক্ষণ , পার্থক্যমূলক , চিকিৎসামূলক , রাশিবিজ্ঞানের পদ্ধতি এবং সমাজগত পদ্ধতি ।
70. শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের দু’টি প্রভাব উল্লেখ করো ।
উত্তর:- শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের দু’টি প্রভাব হলো— [ i ] শিক্ষাকে শিশুকেন্দ্রিক করা , [ ii ] শিশুর রুচি , চাহিদা ও সামর্থ্যের ভিত্তিতে পাঠ্যক্রম রচনা করা ।
71. মৌলিক মনোবিজ্ঞানের বিষয়গুলি কী ?
উত্তর:- মৌলিক মনোবিজ্ঞানের বিষয়গুলি হলো— সমাজ মনোবিজ্ঞান , পরীক্ষামূলক মনোবিজ্ঞান , ভূমনোবিদ্যা , শরীর মনোবিদ্যা , অস্বাভাবিক মনোবিজ্ঞান , বিকাশমূলক মনোবিদ্যা ইত্যাদি ।
72. শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের প্রকৃতি কীরূপ ?
উত্তর:- শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের প্রকৃতি হলো- [ i ] এটি একপ্রকার প্রয়োগমূলক বিজ্ঞান , [ ii ] এটি শিশুর শিক্ষাকালীন আচরণ অনুশীলন করে ।
73. শিক্ষামনোবিজ্ঞানের দু’টি গুরুত্ব বা তাৎপর্য উল্লেখ করো ।
উত্তর:- শিক্ষামনোবিজ্ঞানের দু’টি গুরুত্ব হলো- [ i ] এটি শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি আনে , [ ii ] এটি শ্রেণিশিক্ষণকে প্রাণবন্ত ও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে ।
74. অন্তদর্শন বলতে কী বোঝো ?
উত্তর:- কোনো ব্যক্তির নিজের মানবিক অবস্থার গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করার প্রক্রিয়াকে অন্তর্দর্শন বলে।
75. চিকিৎসামূলক পদ্ধতি বলতে কী বোঝো ?
উত্তর:- শ্রেণিকক্ষে ছাত্র – ছাত্রীদের কোনো আচরণমূলক অপসংগতি বিশ্লেষণ করার জন্য যে পদ্ধতি প্রয়োগ করা হয় , তাকেই চিকিৎসামূলক পদ্ধতি বলে ।
76. শিক্ষক ও মনোবিজ্ঞানের সাধারণ উদ্দেশ্য কী ?
উত্তর:- শিক্ষক ও মনোবিজ্ঞানের সাধারণ উদ্দেশ্য হলো — শিক্ষার্থীর আচরণ বিশ্লেষণ , পরিবর্তন ও পূর্বাভাস দেওয়া ।
77. কোন পরিস্থিতিতে শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানে চিকিৎসামূলক পদ্ধতির সাহায্য গ্রহণ করা হয় ?
উত্তর:- যখন ছাত্র – ছাত্রীদের মধ্যে গুরুতর অপসংগতিমূলক আচরণ দেখা যায় , তখন শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানে চিকিৎসামূলক পদ্ধতির সাহায্য গ্রহণ করা হয় ।
78. শিক্ষামনোবিজ্ঞানের দু’টি বিষয়বস্তু উল্লেখ করো ।
উত্তর:- শিক্ষার্থীর বিকাশ এবং শিখনে প্রয়োজনীয় মানসিক প্রক্রিয়া হলো শিক্ষাবিজ্ঞানের বিষয়বস্তু ।
79. শিক্ষামনোবিজ্ঞান নিয়ে গবেষণা করেছেন এমন কয়েক জন মনোবিজ্ঞানীর নাম লেখো ।
উত্তর:- শিক্ষামনোবিজ্ঞান নিয়ে গবেষণা করেছেন এমন কয়েক জন মনোবিজ্ঞানী হলেন— স্কিনার , থর্নডাইক , কোহলার , ব্রুনার , উডওয়ার্থ , আলফ্রেড বিনে প্রমুখ ।
80. মনোবিজ্ঞান কী ?
উত্তর:- মনোবিজ্ঞান হলো এমন এক বিজ্ঞান যার সাহায্যে মানুষের বিভিন্ন প্রকার আচরণের ব্যাখ্যা , নীতি ও ভবিষ্যৎ সম্পর্কে পূর্বাভাস দেওয়া যায় ।
81. অ্যাবনর্মাল সাইকোলজি বা অস্বাভাবিক মনোবিজ্ঞান কাকে বলে ?
উত্তর:- মনোবিজ্ঞানের যে শাখায় ব্যক্তির অপসংগতিমূলক আচরণকে শনাক্ত করা ও তা দূর করে স্বাভাবিক মানসিকতা গড়ে তোলার চেষ্টা করা হয় , তাকে অ্যাবনর্মাল সাইকোলজি বা অস্বাভাবিক মনোবিজ্ঞান বলে ।
82. আচরণ বলতে কী বোঝো ?
উত্তর:- প্রাণীরা পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য যে প্রচেষ্টা গ্রহণ করে , তাকেই আচরণ বলা হয় ।
83. শিক্ষার্থীর কোন কোন বিকাশ সম্পর্কে শিক্ষামনোবিজ্ঞান আলোচনা করে ?
উত্তর:- শিক্ষার্থীর শারীরিক , বৌদ্ধিক , সামাজিক , প্রাক্ষোভিক এবং নৈতিক বিকাশ সম্পর্কে শিক্ষামনোবিজ্ঞানে আলোচনা করে ।
84. শিক্ষামনোবিজ্ঞানকে কি বিজ্ঞান পদবাচ্য বলা যায় ?
উত্তর:- হ্যা , শিক্ষামনোবিজ্ঞানকে বিজ্ঞান পদবাচ্য বলা যায় । কারণ এটি বিজ্ঞানের বিষয়ের মতোই পর্যবেক্ষণ , পরীক্ষণ ও সিদ্ধান্ত গ্রহণের ভিত্তিতে শিক্ষার্থীর যেকোনো আচরণ বিশ্লেষণ , নিয়ন্ত্রণ ও ভবিষ্যদ্বাণী করে থাকে ।
85. ‘Psychology’ কথাটির অথবা মনােবিদ্যার ব্যুৎপত্তিগত অর্থ লেখাে। [Sodepur High School ’18]
উত্তর:- ‘Psychology’ কথাটি এসছে গ্রিক শব্দ ‘Psyche’ এবং F Lioges’ থেকে, ‘Psyche’ কথার অর্থ আত্মা’ এবং Lioges’ কথার অর্থ বিজ্ঞান’অর্থাৎ ‘Psychology’ কথাটির বুৎপত্তিগত অর্থ হল আত্মর বিজ্ঞান।
86. মনােবিজ্ঞানের আদি পুরুষ এবং জনক কাকে বলা হয় ?* [Sodepur High School ’18]
উত্তর:- মনােবিজ্ঞানেরআদিপুরুষবলাহয়গ্রিকদার্শনিকঅ্যারিস্টটলকে।
87. প্রাচীনকালে মনােবিজ্ঞানকে কোন্ শাস্ত্রের শাখা হিসেবেগণ্য করা হত ?
উত্তর:- প্রাচীনকালে মনােবিজ্ঞানকে দর্শনশাস্ত্রের শাখা হিসেবে গণ্য করা হত।
88. মনােবিদ্যাকে সর্বপ্রথম একটি পৃথক বিজ্ঞানের মর্যাদা কে দেন?
উত্তর:- মনােবিদ্যাকে সর্বপ্রথম একটি পৃথক বিজ্ঞানের মর্যাদা দেন-দার্শনিক অ্যারিস্টটল।
89. অ্যারিস্টটল তার কোন গ্রন্থে মনােবিদ্যাকে প্রথম বিজ্ঞান হিসেবে মর্যাদা দেন?*
উত্তর:- অ্যারিস্টল তাঁর ‘De-Anima’ গ্রন্থে মনােবিদ্যাকে সর্বপ্রথম স্বতন্ত্র বিজ্ঞান হিসেবে স্বীকৃতি দেন।
90. মনােবিদ্যার উপর পরীক্ষাগার প্রথম কে, কোথায় স্থাপন করেন?/মনােবৈজ্ঞানিক পরীক্ষাগার কে প্রথম স্থাপন করেন? [WBCHSE [XI] ’18,’14]
উত্তর:- জার্মান মনােবিদ উন্ড [W. Wundt] 1879 সালে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে প্রথম এক পরীক্ষাগার স্থাপন করেন।
91. আধুনিক মনােবিদ্যা বা মনােবিজ্ঞানের মূল বিষয়বস্তু কী ?* [Patipukur girls’ High School 17]
উত্তর:- আধুনিক মনােবিদ্যা বা মনােবিজ্ঞানের মূল বিষয়বস্তুহল—আচরণ।
92. সাধারণ মনােবিদ্যা কাকে বলে ?
উত্তর:- মনােবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য পূর্ণবয়স্ক সুস্থ মানুষের মনের বিভিন্ন প্রক্রিয়ার বিবরণ ও তাদের সাধারণ বিধি আবিষ্কার, তাকে সাধারণ মনােবিদ্যা বলা হয়।
93. প্লেটোর মতে, মনােবিদ্যা কী ?
উত্তর:-প্লেটোর মতে, মনােবিদ্যা হল আত্মার বিজ্ঞান।
94. আজ থেকে দু-হাজার বছরের পুরােনাে কোন গ্রন্থে মনােবিদ্যার উল্লেখ আছে ?
উত্তর:- গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের ‘De-Anima’ গ্রন্থে মনােবিদ্যার। উল্লেখ আছে।
95. আচরণবাদের জনক কে ?*[RK Mission Boys’ Home High School [HS], Rahara *18]
উত্তর:- ওয়াটসন ছিলেন একজন আমেরিকান মনােবিদ এবং আচরণবাদের জনক।
96. ‘The Teacher teaches’-কে বলেছেন?*
উত্তর:- উপরােক্ত কথাটি জন অ্যাডামস বলেছেন।
97. ‘The Teacher teaches John Latin’ 7a uteopa?
উত্তর:- শিক্ষকের ল্যাটিন অর্থাৎ বিষয়বস্তু সম্পর্কে জ্ঞান যেমন থাকা প্রয়ােজন, তেমনি জন [John]-এর প্রকৃতি সম্বন্ধেও ধারণা অর্জন করা প্রয়ােজন।
98. উডওয়ার্থের মতে, মনােবিদ্যার উদ্দেশ্য কী ?
উত্তর:- মনােবিদ উডওয়ার্থের মতে, মানুষের ক্রিয়াকলাপ অনুশীলন করাই হল মনােবিদ্যার উদ্দেশ্য।
99. মনােবিদ্যাকে চেতনার অনুশীলনকারী বিজ্ঞান বলেছেন [Behala High School 17]
উত্তর:- উইলিয়াম জেমস, অ্যাঙ্গেল, উন্ড প্রমুখ বলেছেন মনােবিদ্যা হল চেতনার অনুশীলনকারী বিজ্ঞান।
” শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণীর পরীক্ষা (West Bengal Class XI XI / WB Class 11 / WBBSE / Class 11 EXiam / West Bengal Board of Secondary Education – WB Class 11 EXiam / Class 11th / WB Class 11 / Class 11 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন / একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ও উত্তর । Class 11 Education Suggestion / Class 11 Education Question and Answer / Class 11 Education Suggestion / Class 11 Pariksha Education Suggestion / Education Class 11 EXiam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 11 Education Suggestion FREE PDF Download)
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন ও উত্তর
(Class 11 Education Suggestion / West Bengal XI XI Question and Answer, Suggestion / WBBSE Class 11th Education Suggestion / Class 11 Education Question and Answer / Class 11 Education Suggestion / Class 11 Pariksha Suggestion / Class 11 Education EXiam Guide / Class 11 Education Suggestion 2024, 2025, 2026, 2027, 2023, 2021, 2020, 2018, 2017, 2016, 2015, 2028, 2028, 2030 / Class 11 Education Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 11 Education Suggestion FREE PDF Download) সফল হবে।
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন ও উত্তর
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]। শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন ও উত্তর | | শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর।
সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস | |
সপ্তম শ্রেণী | পড়ুন |
অষ্টম শ্রেণী | পড়ুন |
নবম শ্রেণী | পড়ুন |
দশম শ্রেণি | পড়ুন |
একাদশ শ্রেণী | পড়ুন |
দ্বাদশ শ্রেণী | পড়ুন |
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়] (ষষ্ঠ অধ্যায়)
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর – একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান | Class 11 Education
একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান (Class 11 Education ) – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন ও উত্তর | শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]| Class 11 Education Suggestion একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন উত্তর।
একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন উত্তর | Class 11 Education Question and Answer, Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]| শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়] একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সহায়ক – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন ও উত্তর । Class 11 Education Question and Answer, Suggestion | Class 11 Education Question and Answer Suggestion | Class 11 Education Question and Answer Notes | West Bengal Class 11th Education Question and Answer Suggestion.
WBBSE Class 11th Education Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়] (ষষ্ঠ অধ্যায়)
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 11 Education Question and Answer, Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]। Class 11 Education Question and Answer Suggestion.
WBBSE Class 11 Education Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন উত্তর । শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]| Class 11 Education Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন উত্তর ।
WB Class 11 Education Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর
Class 11 Education Question and Answer Suggestions | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর Class 11 Education Question and Answer একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]প্রশ্ন ও উত্তর Class 11 Education Question and Answer একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।
WB Class 11 Education Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর
Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর। West Bengal Class 11 Education Suggestion Download WBBSE Class 11th Education short question suggestion . Class 11 Education Suggestion download Class 11th Question Paper Education. WB Class 11 Education suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়] একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।
Class 11 Education Question and Answer Question and Answer prepared by eXipert subject teachers. WB Class 11 Education Suggestion with 100% Common in the EXiamination .Class XI XI Education Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 11 EXiam Class 11 Education Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 11 XI XI Education Suggestion is provided here. Class 11 Education Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here.
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer with FREE PDF Download Link
শিক্ষামনোবিদ্যা [তৃতীয় অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer