একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়] প্রশ্ন ও উত্তর | WBBSE Class 11th Education [Chapter I] Question and Answer
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer : শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer নিচে দেওয়া হলো। এই West Bengal WBBSE Class 11th Education Question and Answer, Suggestion, Notes | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th XI XI Education EXiamination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।
1. “ শিক্ষা হলো ভাজ হয়ে থাকা বিষয়ের ভাজ খোলার প্রক্রিয়া ” – কে বলেছেন ?
[A] ফ্রয়েবেল
[B] মন্টেস্কু
[C] প্লেটো
[D] নান
উত্তর:- [A] ফ্রয়েবেল
2. “ শিশু এবং ব্যক্তির দেহ , মন ও আত্মার পরিপূর্ণ বিকাশের প্রচেষ্টা হলো শিক্ষা । ” উক্তিটি করেছেন—
[A] ডিউই
[B] গান্ধিজি
[C] বিবেকানন্দ
[D] প্লেটো
উত্তর:- [C] বিবেকানন্দ
3. “ আত্মোপলব্ধিই হলো শিক্ষা , এই আত্মোপলব্ধি আসে জ্ঞান , ভক্তি ও কর্মের দ্বারা । ” এটি –
[A] বস্তুবাদী দর্শনের বক্তব্য
[B] প্রয়োগবাদী দর্শনের বক্তব্য
[C] ভাববাদী দর্শনের বক্তব্য
[D] প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য
উত্তর:- [C] ভাববাদী দর্শনের বক্তব্য
4. বৈদিক শিক্ষার চারটি পর্বকে বলে –
[A] চতুর্বেদ
[B] চতুপূর্ব
[C] চতুরাশ্রম
[D] চারপর্ব
উত্তর:- [C] চতুরাশ্রম
5. “ শিক্ষার্থীর দেহ , মন , আত্মার পরিপূর্ণ বিকাশ হলো শিক্ষা । ” – এই কথাটি বলেছেন
[A] মহাত্মা গান্ধি
[B] স্বামী বিবেকানন্দ
[C] রবীন্দ্রনাথ ঠাকুর
[D] রাজা রামমোহন
উত্তর:- [A] মহাত্মা গান্ধি
6. GNP . এর সম্পূর্ণ নামটি হলো –
[A] জেনারেল ন্যাশনাল প্রোডাক্ট
[B] গ্রস ন্যাশনাল প্রোগ্রাম
[C] জেনারেল ন্যাশনাল প্রোগ্রাম
[D] গ্রস ন্যাশনাল প্রোডাক্ট
উত্তর:- [D] গ্রস ন্যাশনাল প্রোডাক্ট
7. সমাজের ক্ষুদ্র সংস্করণ হিসাবে যেটিকে বিশেষভাবে আলোচনা করা হয় , সেটি হলো –
[A] হিন্দুমন্দির
[B] পরিবার
[C] বৌদ্ধমঠ
[D] বিদ্যালয়
উত্তর:- [D] বিদ্যালয়
8. বিদ্যালয়ে শিক্ষাদানের ও শৃঙ্খলাবিধানের লক্ষ্য হলো–
[A] চরিত্রগঠন
[B] দেহগঠন
[C] অর্থউপার্জন
[D] সমাজগঠন
উত্তর:- [A] চরিত্রগঠন
9. ‘ Education ‘ শব্দটি কোন শব্দ থেকে এসেছে ?
[A] ফরাসি
[B] ইংরেজি
[C] লাতিন
[D] গ্রিক
উত্তর:- [C] লাতিন
10. লাতিন শব্দ ‘ Educere’ . এর অর্থ হলো –
[A] শিক্ষণ কম
[B] শৃঙ্খলাবদ্ধ করা
[C] লালনপালন করা
[D] বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা
উত্তর:- [D] বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা
11. ডিউই – এর মতে শিক্ষার উদ্দেশ্য হলো –
[A] দৈহিক বিকাশ
[B] সামাজিক বিকাশ
[C] আধ্যাত্মিক বিকাশ
[D] নৈতিক বিকাশ
উত্তর:- [B] সামাজিক বিকাশ
12. শিক্ষা একটি দ্বিমেরুবিশিষ্ট প্রক্রিয়া যার এক দিকে রয়েছেন শিক্ষক এবং অপর দিকে রয়েছে –
[A] শিক্ষার্থী
[B] পাঠক্রম
[C] শিক্ষিকা
[D] বিদ্যালয়
উত্তর:- [A] শিক্ষার্থী
13. নীচের কোনটি ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য নয় ?
[A] শিক্ষা একটি ধারাবাহিক প্রক্রিয়া
[B] শিক্ষা একটি জ্ঞানার্জনের প্রক্রিয়া
[C] শিক্ষা হলো একটি দ্বিমুখী প্রক্রিয়া
[D] শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া
উত্তর:- [C] শিক্ষা হলো একটি দ্বিমুখী প্রক্রিয়া
14. সংকীর্ণ অর্থে শিক্ষা হলো –
[A] সংগতিবিধান
[B] জীবনব্যাপী প্রক্রিয়া
[C] অভিজ্ঞতার পুনর্গঠন ও পুনঃসৃজন
[D] জ্ঞানার্জন
উত্তর:- [D] জ্ঞানার্জন
15. বিবেকানন্দের মতে শিক্ষা হলো –
[A] মানুষের সর্বাঙ্গীণ বিকাশের পথ
[B] মানুষের মনে আনন্দ জাগ্রত করা
[C] মানুষের অন্তর্নিহিত শিক্ষা
[D] মানুষের আধ্যাত্মিক বিকাশ –
উত্তর:- [C] মানুষের অন্তর্নিহিত শিক্ষা
16. “ শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া ” – উক্তিটি কার ?
[A] রবীন্দ্রনাথ
[B] অ্যাডামস
[C] রুশো
[D] ডিউই ?
উত্তর:- [B] অ্যাডামস
17. ‘ Educatum ‘ শব্দটির অর্থ হলো –
[A] শিক্ষাদান করা
[B] লালনপালন করা
[C] পরিচর্যা করা
[D] নির্দেশনা দান
উত্তর:- [A] শিক্ষাদান করা
18. “ ন হি জ্ঞানেন সদৃশং পবিত্রমিহ বিদ্যতে ” – কোথায় বলা হয়েছে ?
[A] উপনিষদে
[B] গীতায়
[C] ঋগ্বেদে
[D] অর্থববেদে
উত্তর:- [B] গীতায়
19. “ শিক্ষা হলো সুস্থ দেহে সুস্থ মনের সৃষ্টি । ” কে বলেছেন ?
[A] ফ্রয়েবেল
[B] নান
[C] প্লেটো
[D] অ্যারিস্টটল
উত্তর:- [D] অ্যারিস্টটল
20. আধুনিক শিক্ষাব্যবস্থা হলো–
[A] বিদ্যালয়কেন্দ্রিক
[B] পাঠ্যক্রমকেন্দ্রিক
[C] শিশুকেন্দ্রিক
[D] শিক্ষককেন্দ্রিক
উত্তর:- [C] শিশুকেন্দ্রিক
21. “ শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ । ” একথা বলেছেন –
[A] ডিউই
[B] বিবেকানন্দ
[C] রবীন্দ্রনাথ
[D] গান্ধিজি
উত্তর:- [B] বিবেকানন্দ
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন প্রশ্ন ও উত্তর Class 11 Education Suggestion | West Bengal WBBSE Class XI XI (Class 11th) Education Question and Answer Suggestion
- ড. জাকির হােসেন [Dr. Zakir Husain] কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?
উত্তর:- ড. জাকির হােসেনের মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যাকোনাে ব্যক্তির মনের পরিপূর্ণ বিকাশ ঘটায়।
2. জন ডিউই [John Dewey] . এর মতে শিক্ষা কী ?
উত্তর:- জন ডিউই . এর মতে, শিক্ষা হল ভবিষ্যতের জন্য পরিপূর্ণজীবনযাপনের প্রক্রিয়া যেখানে অভিজ্ঞতার পুনর্গঠন চলতেইথাকে।
3. রাধাকৃয়ণ [Radhakrishnan] কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?
উত্তর:- ড. রাধাকৃয়ণ . এর মতে, শিক্ষার অর্থ হল বুদ্ধির প্রশিক্ষণ, হৃদয়ের পরিমার্জন এবং আত্মার শৃঙ্খলা।
4. প্লেটোর [Plato] মতে শিক্ষা কী ?
উত্তর:- প্লেটোর মতে, শিশুর নিজস্ব ক্ষমতা অনুযায়ী দেহ ও মনের সার্বিক বিকাশের সহায়ক প্রক্রিয়াই হল শিক্ষা।
5. রুশাে [Rousseau] কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন?
উত্তর:- রুশাের মতে, যার মাধ্যমে শিশুর অন্তর্নিহিত ক্ষমতা ও সামর্থ্যের বিকাশ ঘটে তাকে শিক্ষা বলা হয়।
6. হারবার্ট স্পেনসার [Herbert Spencer] কীভাবে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন ?
উত্তর:- হারবার্ট স্পেনসারের মতে, যথােপযুক্ত নৈতিক চরিত্রের বিকাশ সাধনই হল শিক্ষা।
7. মনােবিদ রসের [Ross] মতে শিক্ষা কী ?
উত্তর:- মনােবিদ রসের মতে, শিক্ষা হল ব্যক্তির ব্যক্তিত্ব ও আধ্যাত্মিকতার বিকাশ সাধন।
8. মন্টেগুর মতে শিক্ষা কী ?
উত্তর:- দার্শনিক মন্টেগুর মতে, মানুষের নানা ধরনের মানসিক শক্তির বিকাশ সাধন এবং তার যথাযথ অনুশীলন বা চর্চাই হল শিক্ষা।
9. স্বামী দয়ানন্দের [Swami Dayananda] মতে, শিক্ষা কী ?
উত্তর:- স্বামী দয়ানন্দের মতে, শিক্ষা হল চরিত্রগঠন ও ধার্মিক জীবনযাপনের উপায়।
10. রবীন্দ্রনাথ ঠাকুরের মতে শিক্ষার সংজ্ঞা লেখাে। [R K Mi
উত্তর:- রবীন্দ্রনাথের মতে, শিক্ষা হল ব্যক্তির দৈহিক, বৌদ্ধিক, নৈতিক, আধ্যাত্মিক ও সামাজিক গুণাবলির বিকাশ সাধন, যাতাকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তােলে। বিশ্বজগতের সঙ্গে সামঞ্জস্যবিধানে সাহায্য করে।
11. “শিক্ষা হল মানুষকে দিব্য জীবনের জন্য প্রস্তুত করা” কে বলেছেন?
উত্তর:- ঋষি অরবিন্দ উপরােক্ত উক্তিটি করেছেন।
12. “শিক্ষা হল অভিজ্ঞতার পুনঃসংগঠন” কে বলেছেন?[Kodalia Agapur High School [HS]:17]
উত্তর:- জন ডিউই উপরােক্ত উক্তিটি করেছেন।
13. লড়জের [Lodge] মতে শিক্ষা কী ?
উত্তর:- লডজের মতে, শিক্ষাই জীবন, জীবনই শিক্ষা।
14. “আমরা যতদিন বাঁচি ততদিনই শিখি” – কে বলেছেন?
উত্তর:- শিক্ষাবিদ মির [Moore] এ কথা বলেছেন।
15. ঋগবেদে শিক্ষার সংজ্ঞা কীভাবে দেওয়া হয়েছে?*
উত্তর:- ঋগবেদে বলা হয়েছে, শিক্ষা হল এমন একটি বিষয় যা মানুষকে আত্মবিশ্বাসী ও আত্মত্যাগী করে তােলে।
16. জেমস ড্রেভারের [James Drever] মতে, শিক্ষা কী ?
উত্তর:- জেমস ড্রেভারের মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যার মধ্যে এবং যার মাধ্যমে শিশুর জ্ঞান, চরিত্র এবং আচরণের পরিবর্তন ঘটে।
17. মানসিক শঙ্খলা কাকে বলে?** [WBCHSE Sample Question [XI] ’14]
উত্তর:- মনােবিজ্ঞানের Faculty Theory অনুযায়ী স্মৃতি, মনােযােগ,চিন্তন, প্রত্যক্ষণ, কল্পনা ও বিচারক্ষমতা প্রভৃতি যেসক প্রকোষ্ঠের সমন্বয়ে মন গঠিত তাকে মানসিক শৃঙ্খলা বলা হয়।
18. মানসিক শৃঙ্খলারূপে শিক্ষার একজন প্রবর্তকের নাম লেখাে।
উত্তর:- মানসিক শৃঙ্খলারূপে শিক্ষার একজন প্রবর্তক হলেন . জন লক [John Locke]।
19. লকের মতে, শিক্ষার ক . টি দিক আছে ও কী কী ?
উত্তর:- জন লকের মতে, শিক্ষার তিনটি দিক আছে—দৈহিক, নৈতিক ও বৌদ্ধিক।
20. সম্পূর্ণরূপে শিক্ষার দুজন প্রবক্তার নাম লেখাে।
উত্তর:- সম্পূর্ণরূপে শিক্ষার দুজন প্রবক্তা হলেন . রুশাে [Rousseau] { উত্তর:- সংকীর্ণ অর্থে শি বলা হয়। অর্থাৎ এবং পেস্তালৎসি [Pestalozzi]।
21. সংকীর্ণ অর্থে “শিক্ষা হল সংগতিবিধান এবং সংগতিবিধান হল শিক্ষা, কথাটি কে বলেছেন?*
উত্তর:- জন ডিউই উপরােক্ত উক্তিটি করেছেন। সংগতিবিধানরূপে শিক্ষা কোন্ কোন্ বিষয়ের উপর গুরুত্ব উত্তর:-
22. সংকীর্ণ অর্থে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন এমন কয়েকজনের নাম লেখাে।হয় ?
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার সংজ্ঞা দিয়েছেন এমন কয়েকজনের নাম
উত্তর:- সংকীর্ণ অঙ্গে হল— ম্যাকেঞ্জি [ii] জেমস ড্রেভার [ii] থমসন প্রমুখ।
23. সার্টিফিকেটে সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল—সীমাবদ্ধতা: সংকীর্ণ অর্থে শিক্ষা শিক্ষালয় জীবনের মধ্যেই সীমাবদ্ধ।
24. 7Rs জ্ঞান বলতে কী বোঝায়?
উত্তর:- 7Rs জ্ঞান বলতে বোঝায় পঠন, লিখন, গণিত, দায়িত্ববোধ, সম্পর্ক, মনোরঞ্জন এবং অধিকার বিষয়ক জ্ঞানকে।
25. রবীন্দ্রনাথ ঠাকুরের মতে শিক্ষা কী?
উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুরের মতে শিক্ষা হলো সেই প্রক্রিয়া যা কেবলমাত্র তথ্য পরিবেশন করে না বরং বিশ্ব প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য বিধানের মাধ্যমে মানব জীবনকে আরও তাৎপর্যপূর্ণ ভাবে গড়ে তোলে।
26. NCERT এর পুরো নাম কী?
উত্তর:- National Council of Educational Research and Training.
27. SCERT এর পুরো নাম কী?
উত্তর:- State Council of Educational Research and Training.
28. HDR . এর পুরো নাম কী?
উত্তর:- Human Resource Development.
29. শিক্ষার বৃত্তিমুখী লক্ষ্য কী?
উত্তর:- শিক্ষার বৃত্তিমুখী লক্ষ্য হলো ব্যক্তিকে ভবিষ্যৎ কর্মজীবনের উপযোগী করে গড়ে তোলা এবং তাকে জীবিকা অর্জনের জন্য দক্ষ করে তোলা।
30. আধুনিক যুগের শিক্ষার মূল লক্ষ্য কী?
উত্তর:- আধুনিক যুগের শিক্ষার মূল লক্ষ্য হলো ব্যাক্তি, সমাজ ও জাতির উন্নয়ন ত্বরান্বিত করা।
31. শিক্ষা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত কোন্ শব্দ থেকে?*
উত্তর:- শিক্ষা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত শাস্’ ধাতু থেকে[মতান্তরে শিক্ষ থেকে]।
32. সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ক কীরূপ হয়?*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে দাতা ও গ্রহীতার সম্পর্ক দেখা যায়।
33. সংকীর্ণ অর্থে শিক্ষায় স্বর্ণভাণ্ডার বা স্বর্ণকুম্ভ বা স্বর্ণখনি কাকে বলা হয় ?
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষকের জ্ঞানভাণ্ডারকে স্বর্ণভাণ্ডার বা স্বর্ণকুম্ভ বা স্বর্ণখনি বলা হয়।
34. সংকীর্ণ অর্থে শিক্ষায় শূন্য থলে বলতে কী বােঝায় ?
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থীর জ্ঞানভাণ্ডারকে শূন্য থলে বলা হয়। অর্থাৎ শিশুর শূন্য মনকে বলা হয়।
35. সংকীর্ণ অর্থে শিক্ষায় Gold Sack Theory বা স্বর্ণভাণ্ডার তত্ত্ব বলতে কী বােঝানাে হয় ? অথবা, স্বর্ণকণিকা তত্ত্ব কী ?*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক বা পুস্তক হল জ্ঞানভাণ্ডারসেই জ্ঞানভাণ্ডার থেকে স্বর্ণরূপ জ্ঞান শিক্ষার্থীর শূন্য মনে সঞ্চারিত হয় বলে একে Gold Sack Theory বা স্বর্ণভাণ্ডার তত্ত্ব বলা হয়।
36. সংকীর্ণ অর্থে শিক্ষায় Pipe Line Theory বলতে কী বােঝানাে হয়েছে?*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক এবং পুস্তককে বলা হয় জ্ঞানের খনি। সেই খনি থেকে নলের মাধ্যমে জ্ঞানের স্রোতে শিশুরশূন্য মনে জ্ঞান ভরে ওঠে। একেই Pipe Line Theory বলা হয়।
37. সংকীর্ণ অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল কত?*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল শিক্ষালয় জীবনের মধ্যে সীমাবদ্ধ শিক্ষার দ্বিমেরু প্রক্রিয়ায় [Bipolar Process]
38. দুটি মেরু কী কী ?*[WBCHSE [X] 18, 14]
উত্তর:- শিক্ষার দ্বিমেরু প্রক্রিয়ায় দুটি মেরু হল—শিক্ষক এবং শিক্ষার্থী
39. সংকীর্ণ অর্থে শিক্ষাকে একমুখী প্রক্রিয়া বলা হয় কেন?*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষাকে একমুখী প্রক্রিয়া বলা হয়। কারণ এই প্রক্রিয়ায় শিক্ষার্থী নিষ্ক্রিয় শ্রোতা, শিক্ষক যা বলেন শিক্ষার্থী তাই গ্রহণ করে। শিক্ষার্থীর সেই জ্ঞান গ্রহণ করা ছাড়া আরকোনাে কিছু করার থাকে না।
40. সংকীর্ণ অর্থে শিক্ষায় কীভাবে সামাজিক স্বীকৃতি প্রদান করা হয় ?
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিগ্রি বা ডিপ্লোমা সার্টিফিকেটের মাধ্যমে সামাজিক স্বীকৃতি প্রদান করা হয়।
41. ব্যাপক অর্থে শিক্ষার সংজ্ঞা দাও।*
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষা হল জীবনব্যাপী প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত কোনাে ব্যক্তি বিভিন্ন পরিস্থিতিতে যে অভিজ্ঞতা সঞ্চয় করে, তাই হল ব্যাপক অর্থে শিক্ষা।
42. সংকীর্ণ অর্থে শিক্ষা ও ব্যাপক অর্থে শিক্ষার মধ্যে একটি পার্থক্য লেখাে।** [WBCHSE [Xt] 17 14]
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থী থাকে নিষ্ক্রিয় এবং শিক্ষক থাকেন সক্রিয়। কিন্তু ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থী থাকে সক্রিয় এবং শিক্ষক হলেন বন্ধু, দার্শনিক ও পথপ্রদর্শক।
43. সংকীর্ণ অর্থে শিক্ষার কয়েকটি তত্ত্বের নাম লেখাে।*
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষার কয়েকটি তত্ত্ব হল— পুঞ্জকরণ বা সংরক্ষণ অর্থে শিক্ষা ] মানসিক শৃঙ্খলারূপে শিক্ষা
i] মনের গঠনরূপে শিক্ষা প্রভৃতি।
44. পুকরণ বা সংরক্ষণ অর্থে শিক্ষা কী ?
উত্তর | পুঞ্জকরণ বা সংরক্ষণ অর্থে শিক্ষার ধারণা অনুযায়ী শিক্ষা হল জ্ঞানের সম্ভার দিয়ে শিশুর শূন্য মনকে ধীরে ধীরে পূর্ণ করার প্রক্রিয়া।
45. শিক্ষার লক্ষ্যের দুটি প্রয়ােজনীয়তা লেখাে।
উত্তর:- শিক্ষার লক্ষ্যের দুটি প্রয়ােজনীয়তা হল— শিক্ষা প্রক্রিয়ার নিরবচ্ছিন্নতা বজায় রাখার জন্য শিক্ষার লক্ষ্য থাকা প্রয়ােজন।
i]সময় ও শ্রমের সাশ্রয়ের জন্য শিক্ষার লক্ষ্যের প্রয়ােজন।
46. .শিক্ষার নৈতিক লক্ষ্য কী?
শিক্ষার নৈতিক লক্ষ্যটি হল শিক্ষার্থীর উন্নত নৈতিক চরিত্রগঠনে সাহায্য করা।
47. শিক্ষার জাতীয় উন্নয়নমূলক লক্ষ্য বলতে কী বােঝাে?
উত্তর:- শিক্ষার জাতীয় উন্নয়নমূলক লক্ষ্য বলতে দেশের সমগ্র জনসাধারণের জীবনধারণের মানের উন্নতিকে বােঝায়।
48. শিক্ষাকে বর্তমানে বহুমুখী প্রক্রিয়া বলা হয় কেন ?*
উত্তর:- বর্তমানে আধুনিক শিক্ষায় শিক্ষক, শিক্ষার্থী, পাঠক্রম, সমাজ, সম্প্রদায় . সহ বিভিন্ন বৈদ্যুতিক মাধ্যমেও [Electronic Media] শিক্ষাপ্রক্রিয়া সম্পন্ন হচ্ছে। এই কারণে আধুনিক শিক্ষাকে বহুমুখী প্রক্রিয়া বলা হয়।
49. ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য লেখাে। [WBCHSE [Xxt] 19, 15]
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থীর স্বাধীন সত্তা, শিক্ষণের জন্য আত্ম . সক্রিয়তার উপর গুরুত্ব দেওয়া হয়।
50. ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য কী ?
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য হল শিশুর সার্বিক বিকাশ সাধন করা।
51. জন ডিউই . এর মতে, ব্যাপক অর্থে শিক্ষার অর্থ কী?
উত্তর:- জন ডিউই . এর মতে, ব্যাপক অর্থে শিক্ষার অর্থ হল সামাজিক ধারাবাহিকতা।
52. ব্যাপক অর্থে শিক্ষার ব্যাপ্তিকাল কত ?*
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষা জন্ম থেকে মৃত্যুর আগে পর্যন্ত অর্থাৎ সমগ্র জীবনব্যাপী ব্যাপ্ত।
53. ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষকের ভূমিকা কীরূপ হয় ?
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষক হলেন বন্ধু, দার্শনিক এবং পথ . প্রদর্শক [Friend Philosopher and Guid]।
54. ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থীর ভূমিকা কীরূপ হয় ?*
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থী সর্বদা সক্রিয় হয়।
55. ব্যাপক অর্থে শিক্ষার কয়েকটি মাধ্যমের নাম লেখাে।
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার উল্লেখযােগ্য কয়েকটি মাধ্যম হল বিদ্যালয়, পরিবার, সংবাদপত্র, দূরদর্শন, সিনেমা, রেডিয়াে প্রভৃতি।
56. ব্যাপক অর্থে শিক্ষার কেন্দ্রে কে থাকে?*
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার কেন্দ্রে থাকে শিক্ষার্থী।
57. শিক্ষাই সংগতিবিধান বলতে কী বােঝায় ?*[Diamond Harbour High School [HS]’17]
উত্তর:- সংগতিবিধান কথাটির অর্থ হল অভিযােন যা শিক্ষার মাধ্যমে সম্ভব হয়।
58. দ্বিমুখী শিক্ষার যে . কোনাে দুটি গুরুত্বপূর্ণ অংশের নাম লেখাে।
উত্তর:- দ্বিমুখী শিক্ষার গুরুত্বপূর্ণ দুটি অংশ হল – শিক্ষক এবং i] শিক্ষার্থী।
59. ত্রিমুখী শিক্ষার প্রবর্তক কাকে বলা হয় ?[Behalal High School 17]
উত্তর:- ত্রিমুখী শিক্ষার প্রবর্তক হলেন অ্যাডামস।
60. ত্রিমুখী শিক্ষার তিনটি অংশ কী কী ?*
উত্তর:- ত্রিমুখী শিক্ষার তিনটি অংশ হল – শিক্ষক, শিক্ষার্থী ও সমাজ।
61. শিক্ষার লক্ষ্য কী ?*
উত্তর:- শিক্ষার লক্ষ্য হল একটি কাঙ্ক্ষিত পথ বা নিৰ্ণায়ক পথ। এই পথ ধরেই শিক্ষার ক্ষেত্রে শিক্ষার কার্যকলাপ পরিচালিত হয়।
62. “জীবনের লক্ষ্যই শিক্ষার লক্ষ্য”—এ কথা কে বলেছেন?
উত্তর:- জন ডিউই উপরােক্ত কথাটি বলেছেন।
63. .প্রাচীন মিশরে শিক্ষার লক্ষ্য কী ছিল ?
উত্তর:- প্রাচীন মিশরে শিক্ষার লক্ষ্য ছিল সামাজিক চাহিদারনিবৃত্তিসাধন।
64. প্রাচীন রােমান শিক্ষার লক্ষ্য কী ছিল ?
উত্তর:- প্রাচীনকালে রােমে শিক্ষার লক্ষ্য ছিল নৈতিক শিক্ষায় মনকে সমৃদ্ধ করে জীবনযাপনের রসদ সংগ্রহার্থে প্রয়ােজনীয়বাস্তবভিত্তিক জ্ঞানার্জন করা।
65. প্রাচীন চিনে শিক্ষার মূল উদ্দেশ্য কী ছিল ?
উত্তর:- প্রাচীন চিনে শিক্ষার মূল উদ্দেশ্য ছিল—প্রাচীন লােকাচার তত্ত্বকথা মুখস্থ করানাে।
66. স্পাটার শিক্ষার লক্ষ্য কী ছিল? [R K Mission Boys’ Home High School [HS], Rahara’ 18]
উত্তর:- স্পাটার শিক্ষাব্যবস্থার মূল লক্ষ্য ছিল সামরিক কৌশল অর্জনের মাধ্যমে সৈনিক তৈরি করা।
67. প্রাচীন ভারতে শিক্ষার লক্ষ্য কী ছিল? অথবা, প্রাচীন যুগে ভারতে শিক্ষার যে . কোনাে একটি লক্ষ্য উল্লেখ করাে। [WBCHSE [XI] 17]
অথবা, সনাতনী শিক্ষার উদ্দেশ্য কী ছিল? [WBCHSE Sample Question [XI] ’14]
উত্তর:- প্রাচীন ভারতে শিক্ষার অন্যতম লক্ষ্য ছিল পরম সত্তাকে উপলদ্ধি করা বা আত্মবিদ্যা,আত্মােপলদ্ধি এবং আত্মপ্রকাশ।
68. মধ্যযুগে ভারতের শিক্ষার যে . কোনাে একটি জাতীয় লক্ষ্য উল্লেখ করাে। [WBCHSE [XI] ’16
উত্তর:- মধ্যযুগে ভারতের শিক্ষায় জাতীয় লক্ষ্যের ক্ষেত্রে নৈতিক মান ও চরিত্রগঠনে গুরুত্ব দেওয়া হয়।
69. স্পাটায় শিশুদের কী ধরনের শিক্ষা দেওয়া হত?* [Uttar Dum Dum Vidyapith For Boys [HS]:17]
উত্তর:- স্পার্টায় শিশুদের তিরন্দাজি, বর্শা ছোঁড়া, মল্লযুদ্ধ, অশ্বচালনা ইত্যাদি শিক্ষা দেওয়া হত।
70. প্রাচীনকালে জ্ঞানার্জনকে শিক্ষার অন্যতম লক্ষ্য মনে করা হত কোন্ কোন্ দেশে ?
উত্তর:- প্রাচীনকালে জ্ঞানার্জনকে শিক্ষার অন্যতম লক্ষ্য মনে করা হত—ভারত, গ্রিস, চিন প্রভৃতি দেশে।
71. এথেন্সে শিক্ষার লক্ষ্য কী ছিল
উত্তর:- এথেন্সে শিক্ষার লক্ষ্য ছিল—সুনাগরিক গড়ে তােলা।
72. প্রাচীন ভারতের শিক্ষার একটি মূল উদ্দেশ্য লেখাে। [WBCHSE Sample Question [XI] ’14]
উত্তর:- প্রাচীন ভারতে শিক্ষার মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীর ব্যক্তিসত্তার।বিকাশ সাধন করা।
73. রুশাের মতে, শিক্ষার লক্ষ্য কী ?*
উত্তর:- রুশাের মতে, শিশুর স্বাভাবিক প্রবৃত্তির আত্মবিকাশই হল। শিক্ষার লক্ষ্য।
74. রবীন্দ্রনাথের মতে, শিক্ষার লক্ষ্য কী?*
উত্তর:- রবীন্দ্রনাথের মতে, শিক্ষার প্রধান লক্ষ্য হল চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করা।
75. পার্সিনানের [P. Nunn] মতে, শিক্ষার লক্ষ্য কী?
উত্তর:- পার্সিনানের মতে, শিক্ষার লক্ষ্য হবে ব্যক্তির বৈশিষ্ট্যকে অবাধে বিকশিত করা।
76. রাধাকৃয়ণের মতে, শিক্ষার লক্ষ্য কী?*
উত্তর:- রাধাকৃয়ণের মতে, শিক্ষার লক্ষ্য ব্যক্তির বুদ্ধির গভীরে যে স্পিরিট আছে, তা উদ্বুদ্ধ করা।
77. শিক্ষাবিদ নানের মতে, শিক্ষার লক্ষ্য কী ?
উত্তর:- শিক্ষাবিদ নানের মতে, ব্যক্তিজীবনে পরিপূর্ণতা আনয়ন করাই হল শিক্ষার লক্ষ্য।
78. শিক্ষার লক্ষ্য কেন পরিবর্তনশীল?*
উত্তর:- সমাজ ও জাতির চাহিদা এবং আশা . আকাঙ্ক্ষার পরিবর্তন হয়, ফলে শিক্ষার লক্ষ্যেরও পরিবর্তন হয়।
79. শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়ােজন হয় কেন?
উত্তর:- শিক্ষা হল একটি পরিকল্পিত কার্য প্রক্রিয়া। শিক্ষা পরিকল্পনার সার্থক রূপায়ণের জন্য নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়ােজন।
80. বৃত্তিমূলক শিক্ষার মূল লক্ষ্য কী?
উত্তর:- বৃত্তিমূলক শিক্ষার মূল লক্ষ্য হল ব্যক্তিকে কর্মোপযােগী করে ভােলা বা উপার্জনক্ষম করে তােলা।
81. বৃত্তিশিক্ষার দুটি সুবিধা লেখাে।
উত্তর:- বৃত্তিশিক্ষার দুটি সুবিধা হল – i কর্মদক্ষতা বৃদ্ধি পায় এবং ii শিক্ষার্থীর মধ্যে স্বনির্ভরতা অর্জিত হয়।
82. সাহিত্য আকাদেমি কর্তৃক প্রকাশিত বঙ্গীয় শব্দকোষ অনুযায়ী শিক্ষা শব্দটির উদ্ভব কোন শব্দ থেকে হয়েছে?
উত্তর:- সংস্কৃত শব্দ “শিক্ষ’ ধাতু থেকে।
83. বাংলা ভাষায় শিক্ষা শব্দের সমার্থক হিসেবে কোন শব্দ ব্যবহার করা হয় ?
উত্তর:- বাংলা ভাষায় শিক্ষা শব্দের সমার্থক হিসেবে ‘বিদ্যা’ শব্দটি ব্যবহার করা হয়।
84. বিদ্যা’শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?** [WBCHSE [xt] 19, 15]
উত্তর:- বিদ্যা শব্দটির উদ্ভব হয়েছে সংস্কৃত ‘বি’ ধাতু থেকে যার অর্থ হল জ্ঞান অর্জন করা বা জানা।
85. সংস্কৃত শিক্ষ ধাতুটির অর্থ কী ?
উত্তর:- সংস্কৃত শিক্ষ’ ধাতুটির অর্থ হল বিদ্যাগ্রহণ, শিখন বা শেখা।
86. শাস্’ ধাতু অনুযায়ী শিক্ষা শব্দটির অর্থ কী ?*
উত্তর:- সংস্কৃত শাস্ ধাতু অনুযায়ী শিক্ষা শব্দটির অর্থ হল শাসন করা, শৃঙ্খলিত করা, নিয়ন্ত্রণ করা বা নির্দেশ দেওয়া।
87. শিক্ষা শব্দটির ইংরেজি প্রতিশব্দ কী?
উত্তর:- শিক্ষা শব্দটির ইংরেজি প্রতিশব্দ হল এডুকেশন’ [Education]।
88. ‘এডুকেশন’ শব্দটির উদ্ভব হয়েছে কোন শব্দ থেকে?*
উত্তর:- ইংরেজি ‘এডুকেশন’ শব্দটির উদ্ভব হয়েছে ল্যাটিন শব্দ Educatio | Educo, ii Educare iii Educere, iv] Educatum প্রভৃতি শব্দ থেকে।
89. ‘Educatio’ শব্দটির অর্থ কী ?
উত্তর:- ‘Educatio’ শব্দটি দুটি শব্দের সংমিশ্রণ যথা—‘e’ এবং ‘duco’। ‘e’ . এর অর্থ থেকে এবং ‘duco’ . র অর্থ টেনে বের করা। এই ধারণা অনুযায়ী Education শব্দটির অর্থ শিশুর মধ্যে লুকিয়ে থাকা সম্ভাবনাগুলিকে টেনে বের করা।
90. ‘Educare’ শব্দের অর্থ কী?*
উত্তর:- Educare’ শব্দের অর্থ পরিচর্যা করা। এই ধারণা অনুসারে Education হল শিশুকে বা অপরিণত শিক্ষার্থীকে উপযুক্ত পরিচর্যার মাধ্যমে জীবনধারণের উপযােগী দক্ষতা ও কৌশল অর্জনে সহায়তা করা।
91. Educere’ শব্দটির অর্থ কী?*[
উত্তর:- Educere শব্দের অর্থ বাইরে নিয়ে আসা বা নিষ্কাশন করা। এই ধারণা অনুযায়ী শিক্ষা শব্দটির অর্থ হল শিশু বা শিক্ষার্থীর মনের মধ্যে যেসব মানসিক শক্তি জন্মসূত্রে বিদ্যমান সেগুলিকে বাইরে আনা।
92. ‘Educatum prila opet ?*
উত্তর:- Educatum’ শব্দটির অর্থ হল শিক্ষাদান করা। এই ধারণা অনুযায়ী Education বা শিক্ষা হল শিশুদের ভবিষ্যৎ জীবন উপযােগী কিছু কৌশল আয়ত্ত করার প্রশিক্ষণ দেওয়া।
93. সাধারণ অর্থে শিক্ষা বলতে কী বােঝাে?
উত্তর:- সাধারণ অর্থে শিক্ষা বলতে বােঝায়, কোনাে বিষয়ে জ্ঞান অর্জন করা।
94. শংকরাচার্যের মতে শিক্ষা কী ?
উত্তর:- শংকরাচার্যের মতে, আত্মজ্ঞানের লাভই হল শিক্ষা।
95. ” শিক্ষা একটি প্রক্রিয়া ‘ — এই কথার অর্থ কী ?
উত্তর:- এই কথার অর্থ হলো শিক্ষার এক প্রান্তে আছেন শিক্ষক এবং অন্য প্রান্তে আছেন শিক্ষার্থী । উভয়ের জ্ঞানের স্বতঃস্ফূর্ত দেওয়া – নেওয়ার মাধ্যমে শিক্ষা সার্থক হয়ে ওঠে । শিক্ষক তার জ্ঞান , ব্যক্তিত্ব , আদর্শ প্রভৃতির দ্বারা শিক্ষার্থীকে প্রভাবিত করেন ।
96. জাতীয় বিকাশে সহায়ক শিক্ষার একটি লক্ষ্য উল্লেখ করো ।
উত্তর:- জাতীয় বিকাশে সহায়ক শিক্ষার লক্ষ্য হলো — অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ ও সামাজিক ঐক্য স্থাপন।
97. জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য কী ?
উত্তর:- জীবনব্যাপী শিক্ষার লক্ষ্য হলো ধারাবাহিকভাবে জ্ঞানার্জন , জ্ঞান , দক্ষতা ও দৃষ্টিভঙ্গির পুনর্নবীকরণ । প্রথাগত শিক্ষা থেকে বঞ্চিত কিংবা অল্পবয়সে পাঠত্যাগ করা , শিক্ষার্থীর আগ্রহ ও চাহিদা অনুযায়ী শিক্ষার সুযোগ তৈরি করাও এই শিক্ষার অন্যতম লক্ষ্য ।
98. দৈহিক বিকাশ বলতে কী বোঝায় ?
উত্তর:- দৈহিক বিকাশ বলতে দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ , পেশি , অস্থি প্রভৃতির বিকাশকে বোঝায় ।
99. পেস্তালৎসির মতে শিক্ষা কী ?
উত্তর:- পেস্তালৎসি মতে শিক্ষা হলো মানুষের সহজাত ক্ষমতাগুলির স্বাভাবিক সুসামঞ্জস্যর পূর্ণ ক্রমোন্নয়নমূলক বিকাশ ।
100. কারা সমাজকে একটি কলুষিত প্রতিষ্ঠান বলে মনে করেন ?
উত্তর:- প্রকৃতিবাদীরা সমাজকে একটি কলুষিত প্রতিষ্ঠান বলে মনে করেন ।
101. অ্যারিস্টটলের মতে শিক্ষা কী ?
উত্তর:- অ্যারিস্টটলের মতে , একটি সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হলো শিক্ষা ।
102. কয়েক জন পাশ্চাত্যবাদী শিক্ষাবিদের নাম লেখো ।
উত্তর:- কয়েক জন পাশ্চাত্যবাদী শিক্ষাবিদের নাম – ডিউই , রুশো , ফ্রয়েবেল এবং প্লেটো ।
103. ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য কী ?
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার লক্ষ্য শিক্ষার্থীর সর্বাঙ্গীণ বিকাশসাধন ।
104. ‘ আত্মানাং বিদ্ধি ‘ কথাটির অর্থ কী ?
উত্তর:- ‘ আত্মানাং বিদ্ধি ’ কথাটির অর্থ হলো নিজেকে জানার মধ্যে দিয়ে পরমসত্তাকে উপলব্ধি করা ।
105. “Educare” . শব্দের অর্থ কী?
উত্তর:- পরিচর্যা করা।
106. ল্যাটিন শব্দ “Educere” . শব্দের অর্থ কী ?
উত্তর:- নির্দেশ দান করা।
107. “Educatum” . শব্দের অর্থ কী?
উত্তর:- শিক্ষাদান করা।
108. সংস্কৃত ধাতু ‘বিদ‘ . এর অর্থ কী?
উত্তর:- জানা ।
109. শিক্ষা শব্দটি সংস্কৃত ধাতু ‘শিক্ষ্‘ থেকে উৎপন্ন হয়েছে . এর অর্থ কী?
উত্তর:- বিদ্যা অর্জন করা ।
110. সংকীর্ণ অর্থে শিক্ষা কী?
উত্তর:- জ্ঞান আহরণ করা।
111. সংকীর্ণ অর্থে শিক্ষা কী?
উত্তর:- এমন একটি প্রক্রিয়া যেখানে শিক্ষক সক্রিয় ও শিক্ষার্থী নিষ্ক্রিয়।
112. ব্যাপক অর্থে শিক্ষা কী?
উত্তর:- একটি মানসিক প্রক্রিয়া।
113. শিশুকেন্দ্রিক শিক্ষার একজন প্রবক্তার নাম লেখো।
উত্তর:- রুশো ।
114. “শিক্ষাই জীবন জীবনই শিক্ষা” . উক্তিটি কার?
উত্তর:- ডিউই।
115. “শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া” . কথাটি কে বলেছেন?
উত্তর:- স্বামী বিবেকানন্দ।
116. “জ্ঞান হলো সকল প্রকার সম্পদের জননী” . বক্তা কে?
উত্তর:- প্লেটো ।
117. “শিক্ষা হলো মানুষের সমগ্র ব্যক্তিত্বের বিকাশ” . উক্তিটি কার?
উত্তর:- নান এর।
118. ‘এমিল‘ . গ্রন্থের লেখক কে ?
উত্তর:- রুশো।
119. ডিউই এর মতে শিক্ষার প্রধান উদ্দেশ্য কী?
উত্তর:- সামাজিক বিকাশ।
120. “শিক্ষা একটি দ্বিমুখী প্রক্রিয়া” . উক্তিটি কার?
উত্তর:- অ্যাডামসের।
121. “শিক্ষা হলো ত্রিমেরু বিশিষ্ট প্রক্রিয়া” . এই টিনটিন মেরু কী কী?
উত্তর:- শিক্ষার্থী, শিক্ষক ও পাঠ্যক্রম।
122. আধুনিক শিক্ষা কীরূপ প্রক্রিয়া?
উত্তর:- বহুমুখী প্রক্রিয়া।
123. আধুনিক শিক্ষা ব্যবস্থা কীরূপ?
উত্তর:- শিশুকেন্দ্রিক।
124. সমাজকে “কলুষিত প্রতিষ্ঠান” . কারা বলেছেন ?
উত্তর:- প্রকৃতিবাদীরা।
125. বিবেকানন্দের মতে শিক্ষা কী?
উত্তর:- মানুষের অন্তর্নিহিত শিক্ষা।
126. “শিক্ষা হল মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ” . বক্তা কে?
উত্তর:- বিবেকানন্দ ।
127. “শিক্ষার প্রধান লক্ষ্য হলো চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করা” . এই অভিমত কার?
উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুর।
128. “শিশুর এবং ব্যক্তির দেহ, মন ও আত্মার পরিপূর্ণ বিকাশের প্রচেষ্টা হলো শিক্ষা” . উক্তিটি কার?
উত্তর:- গান্ধীজীর ।
129. “মানুষকে উপার্জনক্ষম করে তোলাই শিক্ষার লক্ষ্য” . এটি কোন প্রকার লক্ষ্য?
উত্তর:- বৃত্তিমূলক লক্ষ্য।
130. মোক্ষ বলতে কী বোঝো ?
উত্তর:- মোক্ষ কথার অর্থ হলো মুক্তি । শিক্ষা বিষয়ে আলোচনা প্রসঙ্গে উপনিষদে বলা হয়েছে , শিক্ষা হলো এমন এক কৌশল যার শেষ পরিণতি হলো মোক্ষ বা মুক্তিলাভ । আত্মোপলব্ধির মাধ্যমে এই মুক্তিলাভ সম্ভব ।
131. HRD . এর সম্পূর্ণ নাম লেখো ।
উত্তর:- HRD . এর সম্পূর্ণ নাম . Human Resource Development .
132. সংকীর্ণ ধারণা অনুযায়ী শিক্ষার অর্থ কী ?
উত্তর:- সংকীর্ণ ধারণা অনুযায়ী শিক্ষার অর্থ হলো কিছু জ্ঞান ও কৌশল আয়ত্ত করা ।
133. জ্ঞান বলতে কী বোঝায় ?
উত্তর:- জ্ঞান বলতে পঠন , শিখন ও গণিত সম্পর্কে জ্ঞানকে বোঝায় ।
134. কণাদ – এর মতে শিক্ষা কী ?
উত্তর:- কণাদ – এর মতে , শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তির বা শিক্ষার্থীর আত্মতৃপ্তির বিকাশ ঘটায় ৷
135. শিক্ষাশ্রয়ী ভাববাদী দার্শনিকদের মতে শিক্ষা কী ?
উত্তর:- শিক্ষাশ্রয়ী ভাববাদী দার্শনিকদের মতে শিক্ষা হলো নিজেকে সঠিকভাবে জানা বা আত্মোপলব্ধি করা।
136. NCERT . এর পুরো কথাটি কী ?
উত্তর:- NCERT . এর পুরো নাম হলো ‘ National Council of Educational Research and Training ‘.
137. “ শিক্ষা হলো জ্ঞান অর্জনের প্রক্রিয়া ” —এটি কী ধরনের শিক্ষার সংজ্ঞা ?
উত্তর:- এটি সংকীর্ণ শিক্ষার সংজ্ঞা ।
138. গোল্ড স্যাক [ Gold Sack Theory ] বলতে কী বোঝো ?
উত্তর:- সাধারণভাবে পুস্তক বা শিক্ষক – শিক্ষিকা হলেন জ্ঞানের ভাণ্ডার । সেই ভাঙার থেকে স্বর্ণরূপ জ্ঞান শিক্ষার্থীর শূন্যমনে সঞ্চারিত করাই হলো শিক্ষার কাজ । একেই বলে গোল্ড স্যাক তত্ত্ব ।
139. শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়োজন কেন ?
উত্তর:- শিক্ষার নির্দিষ্ট লক্ষ্য থাকা প্রয়োজন । কারণ এর দ্বারা শিক্ষার্থীর কর্মসম্পাদনের ইচ্ছা জাগ্রত করা , তার পথনির্দেশ করা এবং সুষ্ঠুভাবে কর্মসম্পাদনে সাহায্যের মাধ্যমে শিক্ষার্থীর সাফল্যের পরিমাপ করা সম্ভব ।
140. সংগতিবিধান বলতে কী বোঝো ?
উত্তর:- পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া বা খাপ খাইয়ে নেওয়াকে বলে সংগতিবিধান ।
141. “ সা বিদ্যা যা বিমুক্তয়ে ” —কথাটির অর্থ কী ?
উত্তর:- “ সা বিদ্যা যা বিমুক্তয়ে ” কথাটির অর্থ হলো যা মানুষকে মুক্তিলাভে সহায়তা করে , তা – ই হলো শিক্ষা।
142. জীবনব্যাপী শিক্ষা বলতে কী বোঝো ?
উত্তর:- শিশুর জন্মের পর থেকে মৃত্যুর আগে পর্যন্ত অভিজ্ঞতার পুনর্গঠন ও পুনঃসৃজনের ক্রমবিকাশমান সংগতিবিধান ও সমস্যাসমাধানের কৌশলকেই ‘জীবনব্যাপী শিক্ষা বলে।
143. সঙ্কীর্ণ অর্থে শিক্ষা ও ব্যাপক অর্থে শিক্ষার মধ্যে পার্থ্যক লেখো।
উত্তর:- সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থী সদা নিষ্ক্রিয় থাকে কিন্তু ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থী সক্রিয় থাকে।
144. ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য লেখো।
উত্তর:- ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হলো . শিক্ষার্থীকে প্রাকৃতিক, সামাজিক, সাংস্কৃতিক সব ধরনের পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে অভিযোজন করতে সাহায্য করা।
145. ‘বিদ্যা‘ . শব্দের বুৎপত্তিগত অর্থ কী?
উত্তর:- ‘বিদ্যা’ . শব্দটি সংস্কৃত শব্দ ‘বিদ’ থেকে নেওয়া হয়েছে। ‘বিদ’ ধাতুর অর্থ ‘জ্ঞান’।তাই বিদ্যা শব্দের অর্থ হলো জ্ঞান।
146. দ্বিমেরু শিক্ষার দুটি মেরু কী কী?
উত্তর:- শিক্ষার দ্বিমেরু প্রক্রিয়া দুটি মেরু হল শিক্ষার্থী ও শিক্ষক।
147. উপনিষদে শিক্ষার সংজ্ঞা কীভাবে দেওয়া হয়েছে?
উত্তর:- উপনিষদে বলা হয়েছে, যা মানুষকে সংস্কারমুক্ত করে তােলে তাই শিক্ষা।
148. হুমায়ুন কবীরের মতে শিক্ষা কী ?
উত্তর:- হুমায়ুন কবীরের মতে, শিক্ষা হল এমন একটি প্রক্রিয়া যা সামগ্রিকভাবে পরিবর্তিত পরিবেশের সঙ্গে ও উন্নত অবস্থার সঙ্গে সামঞ্জস্যবিধানের জন্য ব্যক্তির মধ্যে পরিবর্তন আনে।
149. ঋষি অরবিন্দের [Aurobindo] মতে শিক্ষা কী?
উত্তর:- ঋষি অরবিন্দের মতে, মানুষ যে বিকাশমান আত্মসত্তার অধিকারী তাকে সম্পূর্ণভাবে বিকাশের যে প্রচেষ্টা তাকেশিক্ষা বলা হয়।
” শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণীর পরীক্ষা (West Bengal Class XI XI / WB Class 11 / WBBSE / Class 11 EXiam / West Bengal Board of Secondary Education – WB Class 11 EXiam / Class 11th / WB Class 11 / Class 11 Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন / একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ও উত্তর । Class 11 Education Suggestion / Class 11 Education Question and Answer / Class 11 Education Suggestion / Class 11 Pariksha Education Suggestion / Education Class 11 EXiam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / Class 11 Education Suggestion FREE PDF Download)
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন ও উত্তর
(Class 11 Education Suggestion / West Bengal XI XI Question and Answer, Suggestion / WBBSE Class 11th Education Suggestion / Class 11 Education Question and Answer / Class 11 Education Suggestion / Class 11 Pariksha Suggestion / Class 11 Education EXiam Guide / Class 11 Education Suggestion 2024, 2025, 2026, 2027, 2023, 2021, 2020, 2018, 2017, 2016, 2015, 2028, 2028, 2030 / Class 11 Education Suggestion MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 11 Education Suggestion FREE PDF Download) সফল হবে।
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন ও উত্তর
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]। শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন ও উত্তর | | শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর।
সপ্তম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নোটস | |
সপ্তম শ্রেণী | পড়ুন |
অষ্টম শ্রেণী | পড়ুন |
নবম শ্রেণী | পড়ুন |
দশম শ্রেণি | পড়ুন |
একাদশ শ্রেণী | পড়ুন |
দ্বাদশ শ্রেণী | পড়ুন |
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়] (ষষ্ঠ অধ্যায়)
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর – একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান | Class 11 Education
একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান (Class 11 Education ) – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন ও উত্তর | শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]| Class 11 Education Suggestion একাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন উত্তর।
একাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন উত্তর | Class 11 Education Question and Answer, Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]| শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়] একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সহায়ক – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন ও উত্তর । Class 11 Education Question and Answer, Suggestion | Class 11 Education Question and Answer Suggestion | Class 11 Education Question and Answer Notes | West Bengal Class 11th Education Question and Answer Suggestion.
WBBSE Class 11th Education Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়] (ষষ্ঠ অধ্যায়)
একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর | WBBSE Class 11 Education Question and Answer, Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]। Class 11 Education Question and Answer Suggestion.
WBBSE Class 11 Education Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন উত্তর । শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]| Class 11 Education Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন উত্তর ।
WB Class 11 Education Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর
Class 11 Education Question and Answer Suggestions | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]| একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর Class 11 Education Question and Answer একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]প্রশ্ন ও উত্তর Class 11 Education Question and Answer একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।
WB Class 11 Education Suggestion | একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন উত্তর
Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান – শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Education Question and Answer Suggestion একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর। West Bengal Class 11 Education Suggestion Download WBBSE Class 11th Education short question suggestion . Class 11 Education Suggestion download Class 11th Question Paper Education. WB Class 11 Education suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়] একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।
Class 11 Education Question and Answer Question and Answer prepared by eXipert subject teachers. WB Class 11 Education Suggestion with 100% Common in the EXiamination .Class XI XI Education Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 11 EXiam Class 11 Education Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 11 XI XI Education Suggestion is provided here. Class 11 Education Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free here.
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer with FREE PDF Download Link
শিক্ষার ধারনা এবং লক্ষ্য [প্রথম অধ্যায়]একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | Class 11 Education Question and Answer